‘বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়ান বৃত্তি ক্রমান্বয়ে বাড়ানো হবে’



ডেস্ক রিপোর্ট, বার্তা২৪.কম
-মস্কোর কেন্দ্রীয় কার্যালয়ে রোসোত্রুদনিচেস্তভোর (রাশিয়ান হাউজেস অ্যাবরড) ডেপুটি হেড পাভেল এ. শেভ্ত্সভ। ছবি: সংগৃহীত

-মস্কোর কেন্দ্রীয় কার্যালয়ে রোসোত্রুদনিচেস্তভোর (রাশিয়ান হাউজেস অ্যাবরড) ডেপুটি হেড পাভেল এ. শেভ্ত্সভ। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়ান বৃত্তি ক্রমান্বয়ে বাড়ানো হবে বলে জানিয়েছেন মস্কোর কেন্দ্রীয় কার্যালয়ে রোসোত্রুদনিচেস্তভোর (রাশিয়ান হাউজেস অ্যাবরড) ডেপুটি হেড পাভেল এ. শেভ্ত্সভ। বাংলাদেশ- রাশিয়ার বন্ধুত্ব আগামী দিনে আরও সুদৃঢ় হওয়ার আশাবাদও জানান তিনি।

মঙ্গলবার রাশিয়ান হাউস ইন ঢাকার উদ্যোগে মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের সহযোগিতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্মরণে ‘নেটিভ হিসাবে রাশিয়ান ভাষা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এই আশাবাদ জানান তিনি।

স্বাগত বক্তব্যে ঢাাকাস্থ রাশিয়ান সেন্টারের পরিচালক পাভেল দভইচেনকভ্ বাংলাদেশে রুশ ভাষা শিক্ষার প্রসারে ঢাকার রাশিয়ান হাউসের কার্যক্রম এবং বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রুশ সরকার কর্তৃক প্রদত্ত বৃত্তি বৃদ্ধিতে রাশিয়ান হাউসের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা তুলে ধরেন এবং রাশিয়ান সরকারের বিভিন্ন কর্মসূচিতে বাংলাদেশের তরুণদের উন্নয়নে ‍অংশগ্রহন সহায়তা।

পাভেল এ. শেভতসভ তার বক্তৃতায় বলেন, এটা প্রমাণিত যে বাংলাদেশীরা রাশিয়াকে খুব ভালোবাসে এবং বাঙালিদের রুশ ভাষায় কথা শুনে আমি মুগ্ধ। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়ান সরকারের বৃত্তি ক্রমান্বয়ে বাড়ানো হবে বলে আশ্বাস দেন তিনি।

সেমিনারে আরও বক্তব্য রাখেন সোভিয়েত রাশিয়ান গ্র্যাজুয়েট ও রাশিয়ান ফ্রেন্ডশিপ সোসাইটি উইথ বাংলাদেশ এর সভাপতি সাত্তার মিয়া, ঢাকায় রাশিয়ান হাউসের রাশিয়ান ভাষা শিক্ষক ইয়াসমিন সুলতানা; আজকের পত্রিকার উপ-সম্পাদক জাহেদ রেজা নূর এবং শিক্ষক, অনুবাদক, রাশিয়ান সাহিত্যের লেখক এবং মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)’র নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (এনএসই) এর সহযোগী অধ্যাপক ওলগা রায়, মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান সরদার; এবং মুক্তিযুদ্ধ বিষয়ক একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. মোহাম্মদ আবুল কালাম আজাদ।

বক্তারা গভীর শ্রদ্ধার সাথে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং মানবিক সহায়তার কথা স্মরণ করেন এবং বাংলাদেশ- রাশিয়ার বন্ধুত্ব আরও সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তারা রাশিয়ায় উচ্চশিক্ষা এবং সমৃদ্ধ রুশ সাহিত্য প্রকৃতভাবে জানার লক্ষ্যে রুশ ভাষা শিক্ষার উপর গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলার মুক্তিযোদ্ধা, রুশ ভাষার শিক্ষার্থী, বাংলাদেশের গণমাধ্যম প্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

   

শুক্রবার ক্লাস নেওয়ার পোস্ট ‘ভুলবশত’: শিক্ষা মন্ত্রণালয়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর বরাতে অতিরিক্ত বন্ধের কারণে শিখন ঘাটতি পূরণে প্রয়োজনে শুক্রবারও স্কুল খোলা রাখা হতে পারে বলে একটি পোস্ট দেওয়া হয়। 

তবে রোববার (৫ মে) সে বক্তব্যটি সঠিক নয় বলে নতুন স্ট্যাটাসে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


এ বিষয়ে ফেসবুক পেজে নতুন পোস্টে শিক্ষা মন্ত্রণালয় বলেছে ‘শুক্রবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড পেজে মাননীয় শিক্ষামন্ত্রীর বরাতে দেওয়া তথ্য ‘ভুলবশত’ পোস্ট করা হয়েছে। এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শনিবারের পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

এর আগে প্রচণ্ড তাপপ্রবাহের কারণে দেওয়া ছুটি শেষে রোববার (০৫ মে) থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় আগেই ঘোষণা দিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও ক্লাস চলবে।

;

প্রয়োজনে শুক্রবারও ক্লাস হবে: শিক্ষামন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

রোববার (৫ মে) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শিক্ষা মন্ত্রণালয়ের ভেরিফায়েড অ্যাকাউন্টে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

তীব্র তাপপ্রবাহের কারণে দেওয়া ছুটি শেষে এদিন শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় আগেই ঘোষণা দিয়েছে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবারও ক্লাস চলবে।

ফেসবুকে শিক্ষামন্ত্রী বলেছেন, আমাদের এখন বছরে স্কুলের মোট কর্মদিবস ১৮৫টি। এর মধ্যে ২০ দিন নতুন শিক্ষাক্রমের মূল্যায়নের জন্য রাখা হয়েছে। স্কুলের কর্মদিবস যদি আরও কমে যায়, শিক্ষা কার্যক্রম সচল রাখতে প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে।

;

শর্তসাপেক্ষে খুলল সব শিক্ষাপ্রতিষ্ঠান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সারাদেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে। কিছু শর্তসাপেক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

রোববার (৫ মে) সকালে তাপপ্রবাহ কিছুটা কমে আসায় শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে।

এর আগে, শনিবার (৪ মে) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পাঠদান চলবে ২৫ এপ্রিল প্রকাশিত প্রজ্ঞাপনের শর্ত পালন সাপেক্ষে। অনুসরণ করতে হবে বেশ কিছু নির্দেশনা।

তাপপ্রবাহের জন্য দেয়া নির্দেশনাগুলো হলো-

এক শিফটে পরিচালিত বিদ্যালয়গুলো সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলবে। দুই শিফটে পরিচালিত বিদ্যালয়ে প্রথম শিফট সকাল ৮টা থেকে সাড়ে ৯টা ও দ্বিতীয় শিফট ৯টা ৪৫ থেকে সাড়ে ১১টা পর্যন্ত চলবে। তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ রাখা।

শ্রেণিকক্ষের বাইরের শিক্ষাকার্যক্রম সীমিত করা। শনিবারও শ্রেণি কার্যক্রম পরিচালনা করা। প্রাথমিক বিদ্যালয়েও অ্যাসেম্বলি বন্ধ রাখা। 

উল্লেখ্য, ঈদুল ফিতরের ছুটি শেষে গত ২১ এপ্রিল সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে তীব্র তাপপ্রবাহের কারণে ২০ এপ্রিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়।

প্রচণ্ড দাবদাহের মধ্যে গত ২৮ এপ্রিল থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়। পরের দিন হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার ক্লাস বন্ধের নির্দেশ দেন। পরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সারা দেশের প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

 

;

আজ শ্রেণিকক্ষে ফিরছে শিক্ষার্থীরা



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ফাইল ছবি

ফাইল ছবি

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহের কারণে বন্ধ থাকার পর দেশের মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে রোববার (৫ মে) থেকে শ্রেণিকক্ষে ফিরছে শিক্ষার্থীরা।

শনিবার (৪ মে) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গত ২৫ এপ্রিল প্রকাশিত প্রজ্ঞাপন নং ৩৭.০০.০০০০.০৭১.০৪.০০২.০২ (অংশ)-২১৪ এর শর্তাদি পালন সাপেক্ষে আগামীকাল রোববার হতে দেশের সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

এর আগে, তীব্র তাপদাহের কারণে গত ২৮ এপ্রিল থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। পরের দিন হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদরাসার ক্লাস বন্ধের নির্দেশ দেন। পরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে সারাদেশের প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। তবে ধাপে ধাপে দেশের কয়েকটি জেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়।

;