৫১ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একজনও পাস করেনি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি।

রোববার (১২ মে) দুপুরে সচিবালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এরআগে প্রধানমন্ত্রীর হাতে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ও বোর্ডগুলোর চেয়ারম্যানরা।

বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয়ের ফলাফলের পরিসংখ্যান ঘেটে দেখে গেছে, সারা দেশের ২৯ হাজার ৮৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাস করেছে ২৯ হাজার ৬৮টি। আর পাসের খাতা খোলেনি ৫১টি প্রতিষ্ঠান। গত বছর যার সংখ্যা ছিলো ৪৮টি। এ বছর সেই তালিকায় আরও তিনটি প্রতিষ্ঠান যুক্ত হলো।

২০২৩ ও ২৪ সালের প্রাতিষ্ঠানিক পাসের হার বিশ্লেষণ করে দেখা যায়, ২০২৩ সালে পরীক্ষায় অংশ নেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ২৯ হাজার ৭১৪টি। এ বছর অংশ নিয়েছে ২৯ হাজার ৮৬১টি। গত বছর শতভাগ পাস করেছে ২৩ হাজার ৫৪টি প্রতিষ্ঠান। পাস করতে পারেনি ৪৮টি প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছেন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা দিয়েছেন মোট ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেন ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন।