যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এবার রেকর্ড সংখ্যক বাংলাদেশি যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ৮২৪৯।

উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানো দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ২০তম।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর ও শিক্ষা দফতরের যৌথ উদ্যোগে ইন্টারন্যাশনাল এডুকেশন উইক (১৮-২২ নভেম্বর) উদযাপন উপলক্ষে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস এ তথ্য জানিয়েছে।

ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ বিষয়ক ২০১৯ সালের ‘ওপেন ডোরস রিপোর্ট’ এ তথ্য প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীর এ হার সর্বকালের সর্বোচ্চ। এতে দেখা যাচ্ছে, ২০১৮ সালের রিপোর্টের তুলনায় শিক্ষার্থী ১০% বৃদ্ধি পেয়েছে। আর ২০০৯ সাল থেকে তা বেড়ে হয়েছে তিনগুণের বেশি।

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর হার সবচেয়ে দ্রুত বেড়ে চলা দেশগুলোর একটি বাংলাদেশ। আর বাংলাদেশ শীর্ষ ২৫ এর মধ্যে একমাত্র দেশ, ২০১৮ সালের রিপোর্টের পর থেকে যাদের দুই অঙ্কের প্রবৃদ্ধি ঘটেছে। এ বিষয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ। যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত মোট ৮২৪৯ জন বাংলাদেশি শিক্ষার্থীর মধ্যে ৫২৭৮ জন স্নাতক পর্যায়ে পড়ছেন। যা ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের তুলনায় ১৩.৫ শতাংশ বেশি।

যুক্তরাষ্ট্রের ক্যাম্পাসগুলোতে পড়াশোনারত প্রায় ৭৫ শতাংশ বাংলাদেশি শিক্ষার্থী এসটিইএম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) বিষয়গুলো নিয়ে পড়ছেন। তাদের মধ্যে ৪০.৪ শতাংশ প্রকৌশল, ১৭.৭ শতাংশ গণিত/কম্পিউটার সায়েন্স এবং ১৫.৩ শতাংশ ভৌত বিজ্ঞান বা লাইফ সায়েন্স নিয়ে পড়ছেন। ৭.৮ শতাংশ পড়ছেন ব্যবসা/ব্যবস্থাপনা নিয়ে।

আপনার মতামত লিখুন :