সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন  ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ

  • Font increase
  • Font Decrease

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক শেষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ সাংবাদিকদের এ তথ্য জানান। ইউজিসি মিলনায়তনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

তিনি জানান, এখন থেকে গুচ্ছ পদ্ধতিতে চারটি ধাপে ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে। এতে দেশের ৩৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি সব উপাচার্যের সঙ্গে বৈঠক করে ইউজিসি কেন্দ্রীয়ভাবে বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ওই বৈঠকে একটি খসড়া নীতিমালাও তৈরি করা হয়। বৈঠকের পর ইউজিসির প্রেস বিজ্ঞপ্তিতে জানানোও হয়েছিল- সব বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় সম্মত হয়েছে।

তবে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও বুয়েটের অ্যাকাডেমিক কাউন্সিলে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিপক্ষে মত দেওয়া হয়। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিষয়টি বেশি আলোচনায় উঠে আসে।

বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলো আলাদা আলাদা পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয় বলে এইচএসসি পাস করা শিক্ষার্থীদের দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে ঘুরে পরীক্ষা দিতে হয়।

একই বিষয়ে ভর্তি হওয়ার পরীক্ষা দিতে তাদের ভিন্ন ভিন্ন বিশ্ববিদ্যালয়ের জন্য ভিন্ন ধরনের প্রস্তুতি নিতে হয়। আবার এক দিনে একাধিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার তারিখ পড়লে শিক্ষার্থীকে যে কোনো একটি শিক্ষা প্রতিষ্ঠান বেছে নিতে হয়।

শিক্ষার্থীদের দুর্ভোগ ও অভিভাবকদের ব্যয় লাঘবের লক্ষে গত কয়েক বছর ধরে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি একটি পরীক্ষার মাধ্যমে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির চেষ্টা চালিয়ে আসছিলো।

আপনার মতামত লিখুন :