ঢাকার ২০ আসনে ১৫৫ মনোনয়ন ফরম বিতরণ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা 
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজধানী ঢাকা মহানগর ও জেলা মিলিয়ে ২০টি আসনে মোট ১৫৫টি মনোনয়ন ফরম বিতরণ করেছেন রিটার্নিং ও সহকারি রিটার্নিং কর্মকর্তারা। এসময় ২০টি আসনের মধ্যে ঢাকা-১৪ সংসদীয় আসনে সর্বোচ্চ ২৪টি মনোনয়ন বিতরণ করা হয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) ঢাকার সিনিয়র জেলা নির্বাচন অফিসারের কার্যালয় থেকে পাঠানো মনোনয়নপত্র বিতরণ ও দাখিল সংক্রান্ত তথ্যে এ চিত্র দেখা গেছে।

বিজ্ঞাপন

ইসির পাঠানে তথ্যে দেখা গেছে, রিটার্নিং অফিসারের কাছ থেকে ৪৯টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। আর সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে প্রার্থীরা নিয়েছেন ১০৬টি মনোনয়নপত্র। তবে আজকে পর্যন্ত কোনো প্রার্থীই মনোনয়নপত্র দাখিল করেননি।

ইসি জানায়, ঢাকা-১ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৩ জন প্রার্থী। ঢাকা-২ আসন থেকে ৪ জন, ঢাকা-৩ আসন থেকে ৫ জন, ঢাকা-৪ আসন থেকে ৮ জন, ঢাকা-৫ আসন থেকে ১৩ জন, ঢাকা-৬ আসন থেকে ৬ জন, ঢাকা-৭ আসন থেকে ৬ জন, ঢাকা-৮ আসন থেকে ১৩ জন, ঢাকা-৯ আসন থেকে ৩ জন, ঢাকা-১০ আসন থেকে ৭ জন, ঢাকা-১১ আসন থেকে ৭ জন, ঢাকা-১২ আসন থেকে ৫ জন, ঢাকা-১৩ আসন থেকে ৫ জন, ঢাকা-১৪ আসন থেকে ১৪ জন, ঢাকা-১৫ আসন থেকে ৭ জন, ঢাকা-১৬ আসন থেকে ৬ জন, ঢাকা-১৭ আসন থেকে ১৩ জন, ঢাকা-১৮ আসন থেকে ৬ জন, ঢাকা-১৯ আসন থেকে ৬ জন এবং ঢাকা-২০ আসন থেকে ৮ জন মনোনয়ন সংগ্রহ করেছে। মোট ১৫৫ জন প্রার্থীর মধ্যে ৩৯ জন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন সংগ্রহ করেছেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

এবারের জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২।