প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল শুনানি শুরু আগামীকাল

  • স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সংগৃহীত প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতীকী ছবি।

দ্বাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারীদের মধ্যে বাতিল হওয়া ৫৬১ জন প্রার্থীদের আপিলের প্রেক্ষিতে শুনানি শুরু হবে আগামীকাল রবিবার (১০ ডিসেম্বর)। ছয় দিনব্যাপী শুনানি ও নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন (ইসি)। শুনানি শেষ হবে আগামী শুক্রবার (১৫ ডিসেম্বর)।

এর আগে নির্বাচন কমিশনের ১০ টি অঞ্চলে রিটার্নিং অফিসার কর্তৃক ৭৩১ জন প্রার্থী বাতিল হওয়ার প্রেক্ষিতে ৫৬১ জন প্রার্থী ইসিতে আপিল আবেদন করে। এর মধ্য ১৭০ জন বাতিল হওয়া প্রার্থী মনোনয়ন ফিরে পেতে আবেদন করেনি।

বিজ্ঞাপন

আপিল শুনানি আগারগাঁও নির্বাচন ভবনে সকাল ৯টায় শুরু হয়ে শেষ হবে বিকাল ৪টায়। এ সময় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশন উপস্থিত থাকবেন। প্রার্থীর পক্ষে তার আইনজীবী ও প্রার্থী সশরীরে তার তার প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে উপস্থিত থাকবেন।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলিয়ে দুই হাজার ৭১২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে বাদ পড়ে ৭৩১ জন প্রার্থীর মনোনয়ন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আপিল দায়ের শেষ হয়েছে আজ। যা আগামীকাল থেকে ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি চলবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।