সমান ভোট পেলে প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে লটারিতে

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় আসনে একাধিক প্রার্থী সমান ভোট পেলে লটারি করে জয়ী প্রার্থী নির্ধারণ করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১৮ ডিসেম্বর) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত পরিপত্রে সকল রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

ইসি জানায়, যদি কোনো নির্বাচনী এলাকার ফলাফল একত্রীকরণের পর দেখা যায় যে, দুই বা ততোধিক প্রতিদ্বন্দ্বী প্রার্থী সমসংখ্যক ভোট পেয়েছেন এবং তাদের কোনো একজনের জন্য একটি ভোট দেওয়া হলে তিনি নির্বাচিত ঘোষিত হওয়ার অধিকারী হবেন সেক্ষেত্রে, রিটার্নিং অফিসার তাৎক্ষণিক অনুরূপ প্রার্থীগণ সম্পর্কে লটারির মাধ্যমে ফলাফল নির্ধারণ করবেন।

লটারি যে প্রার্থীর অনুকূলে পড়বে তিনি সর্বোচ্চ ভোট পেয়েছেন বলে গণ্য হবেন, যা তাকে নির্বাচিত বলে ঘোষিত হওয়ার অধিকারী করবে। উপস্থিত সকল প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং তাদের নির্বাচনী এজেন্টের সামনে লটারি হবে। এই লটারির পুরো কার্যক্রমটি কার্যবিবরণীতে লিপিবদ্ধ করবেন। লিপিবদ্ধ কার্যবিবরণীতে উপস্থিত প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং তাদের নির্বাচনী এজেন্টেগণের স্বাক্ষর গ্রহণ করতে হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আজ থেকে শুরু হয়ে ১৯ দিন প্রচারণা করতে পারবে প্রার্থীরা। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি।