পাঁচ পরিচালকের ‘বাঘ বন্দি সিংহ বন্দি’ সিরিজ

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মহামারি কোভিড-১৯ সংক্রমণের এই সময়ে জনসাধারনের ভিন্নমাত্রার অভিজ্ঞতার আলোকে নির্মিত পাঁচ পর্বের এনথোলজি সিরিজ ‘বাঘ বন্দি সিংহ বন্দি’ নিয়ে আসছে দেশের জনপ্রিয় ডিজিটাল বিনোদন প্লাটফর্ম বিনজ্।

করোনাকালীন সময়ে পুরো বিশ্বের মতো বাংলাদেশের মানুষের জীবনযাত্রা, জীবিকা, সামাজিক অবস্থান, শারীরিক ও মানসিক বির্পযয়ের নতুন অভিজ্ঞতাগুলোই পাঁচটি ভিন্নধর্মী গল্পের মাধ্যমে এই সিরিজে তুলে ধরা হয়েছে।

দেশের শীর্ষস্থানীয় পাঁচজন চলচ্চিত্র পরিচালক ও নির্মাতা প্রায় ৩০ মিনিট দৈর্ঘের এই গল্পগুলো লিখেছেন। তারাই নিজেদের লেখা গল্পের চিত্রনাট্য রচনা ও শর্টফিল্মগুলো পরিচালনা করেছেন। এই সময়ের অভিজ্ঞ শিল্পীরা শর্টফিল্মগুলোতে অভিনয় করেছেন।

আগামী ১ অক্টোবর থেকে বিনজ্-এর প্লাটফর্মে এই সিরিজিটি দেখতে পাবেন দর্শকরা। বিনজ্-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গল্পগুলোর মধ্যে ‘আড়াই মন স্বপ্ন’ শর্টফিল্মটি পরিচালনা করেছেন আবু শাহেদ ইমন। এখানে এই সংকট চলাকালে সমাজের নিম্ন মধ্যবিত্ত মানুষের চরম আর্থিক সংকটকে তুলে ধরেছেন তিনি। একইসঙ্গে সামাজিক বিভিন্ন অনিয়ম তাদের এ সংকটকে যে আরো গভীর করেছে সেটাও দেখিয়েছেন।

অভিজ্ঞ চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত সিরিজের ‘এসো বসে একসাথে খাই’ শর্টফিল্মটিতে লকডাউনে পরিবারের সদস্যদের মানসিক পরিবর্তনকে তুলে ধরা হয়েছে। এখানে দেখা যাবে, এ সময়ে ঢিলেঢালা পারিবারিক বন্ধন একদিকে যেমন মজবুত হয়েছে, তেমনি অতি আপনজনও দূরে চলে গেছে।

বিশিষ্ট পরিচালক অনিমেষ আইচ মহামারির এই চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মুখযোদ্ধা ডাক্তারদের বেদনার গল্প নিয়ে নির্মাণ করেছেন সিরিজের আরেকটি শর্টফিল্ম ‘মুখ আসমান।’

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে নির্মম মানসিকতার পরিচয় দিয়ে সামাজিকভাবে দূরে সরিয়ে দেয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে সিরিজের ‘যাত্রী’ শর্টফিল্মটি।

অভিজ্ঞ নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম নির্মিত এই শর্টফিল্মে আরো পাওয়া যাবে, কাছের মানুষদের থেকে বিতাড়িত হলেও আক্রান্তদের পাশে এসে দাঁড়ানো সম্পূর্ণ অপরিচতজনদের মানবিক হৃদয়ের পরিচয়।

সমাজের ভালো-মন্দ নানা কর্মকাণ্ড এবং পারিবারিক সর্ম্পকগুলো করোনাভাইরাসে প্রভাবিত হওয়ার চিত্র তুলে ধরে নির্মিত হয়েছে ‘নিষিদ্ধ বাসর’ শর্টফিল্মটি। এটি নির্মাণ করেছেন পরিচালক নুরুল আলম আতিক।

প্রতিটি শর্টফিল্ম নির্মাণের সময় সামাজিক দূরত্বের নির্দেশিকা অনুসরণ করা হয়েছে। ‘বাঘ বন্দি সিংহ বন্দি’ সিরিজের এই শর্টফিল্মগুলো ছোট এবং বড় স্ক্রিনে (স্মার্ট টিভি এবং অ্যান্ড্রয়েড মোবাইল হ্যান্ডসেট) হাইয়ার ডেফিনিশন-এইচডি’তে দেখা যাবে। যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে দর্শকরা বিনজ্-এর কনটেন্ট দেখতে পারবেন। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিনজ্ অরিজিনাল কনটেন্ট উপভোগ করতে দর্শকদেরকে গুগল প্লে স্টোর থেকে বিনজ্ মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে হবে। বর্তমানে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য তিনটি সাবসক্রিপশন প্যাকেজ রয়েছে। যেগুলোর খরচ যথাক্রমে দিনে ১০ টাকা, সপ্তাহে ৪০ টাকা ও মাসে ৯৯ টাকা করে (ভ্যাট, সম্পূরক শুল্ক ও সারচার্জ ছাড়া)।

টিভিতে বিনজ্-এর কনটেন্ট দেখতে গ্রাহকদের একটি অ্যান্ড্রয়েড স্মার্ট ডিভাইস কিনতে হবে। এক হাজার টাকা ছাড়ে এ ডিভাইসটি এখন ৩৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে। ডিভাইসটি কার্যকর করতে প্রয়োজন এইচডিএমআই পোর্টসহ একটি টিভি এবং ইন্টারনেট সংযোগ। সেবাটির মাসিক সাবস্ক্রিপশন ফি ৩৯৯ টাকা।