নিউইয়র্কে নতুন দুই সিনেমার ঘোষণা দিলেন শাকিব



বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম
নিউইয়র্কের টাইমস স্কয়ারে শাকিব খান ও হিমেল আশরাফ

নিউইয়র্কের টাইমস স্কয়ারে শাকিব খান ও হিমেল আশরাফ

  • Font increase
  • Font Decrease

স্বাধীনতার ৫০ বছরকে স্মরণীয় করে রাখতে নিউইয়র্কে অনুষ্ঠিত হলো ‘ঐক্য-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড’। এ অনুষ্ঠানে যোগ দিতে আমেরিকা পাড়ি জমান দেশের অসংখ্য তারকা। সেসব তারকার ভীড়ে ছিলেন দেশের বড়পর্দার কিং শাকিব খান।

অ্যাওয়ার্ড অনুষ্ঠানের মঞ্চে দাঁড়িয়ে আশাবাদ ব্যক্ত করলেন, একদিন নিউইয়র্কের বড়পর্দায় নিয়মিত মুক্তি পাবে বাংলা সিনেমা। ঘোষণা দিলেন, দেশি-বিদেশি অভিনয়শিল্পীদের সমন্বয়ে তার নতুন চলচ্চিত্রের।

হিমেল আশরাফের গল্প চিত্রনাট্য ও পরিচালনায় শাকিব খানের প্রযোজনা সংস্থা এসকে ফিল্মস এর ব্যানারে আগামী বছরই নির্মিত হতে যাচ্ছে চলচ্চিত্রটি। শাকিবের ঘোষণাসূত্রে, নিউইয়র্ক থেকে নির্মাতা হিমেল আশরাফ জানালেন, এই সিনেমার ৭০ ভাগ চিত্রায়িত হবে নিউয়র্ক, ফ্লোরিডা, লাস ভেগাস এবং হলিউডে। ৩০ ভাগ বাংলাদেশে। আগামী বছরে এসকে ফিল্মসের ব্যানারে নির্মিত হবে এই সিনেমা।

শুধু তাই নয়, এই তরুণ নির্মাতার উপর দারুণ আস্থা শাকিবের। ফেরারী ফরহাদের চিত্রনাট্যে তার পরিচালনায় ‘মায়া’ নামে আরেকটি চলচ্চিত্রে অভিনয় ও প্রযোজনা করবেন শাকিব। যদিও কথা দিয়ে কথা রাখতে পারেননি হিমেল। শাকিবের সঙ্গে চুক্তি হওয়া ‘প্রিয়তমা’ চলচ্চিত্রের শুটিং বারবার পিছিয়েছেন। তবে এবার তার প্রত্যয় সামনের বছরে এ চলচ্চিত্রটিও একযোগে নির্মাণ করতে চান তিনি।



নির্মাতার বক্তব্য, “২০১৭ সালে এসকে ফিল্মস থেকে ‘প্রিয়তমা’ নির্মাণের ঘোষনা দেয়া হয়। প্রথমে শাকিব খানের ব্যস্ত সিডিউল জনিত কারনে সিনেমার কাজ শুরু হতে দেরি হয়। এরপর ২০১৮ তে আমি স্থায়ী ভাবে আমেরিকা বসবার শুরু করার কারনে একবার এবং ২০২০ ও ২০২১ সালে কোভিডের কারনে দুইবার ‘প্রিয়তমা’ সিনেমার কাজ শুরু করার চেষ্টা করেও পেছাতে হয়। ২০২২ সালে কোন এক সময়ে প্রিয়তমার শুটিং শুরু হবে।”

তিনি আরও বলেন, “এটা অস্বীকার করার কোন সুযোগ নেই যে আমার মত নবীন, অনভিজ্ঞ এক নির্মাতার উপর বাংলাদেশ সিনেমার সবচেয়ে বড় এবং ব্যস্ত তারকা, অভিনেতা শাকিব খান এবং প্রযোজক শাকিব খান যে আস্থা রেখেছেন তা আমার জন্য অনেক বড় অর্জন। এখানে ব্যর্থ হলে সেটা শুধু আমার জন্য ক্ষতি না, পুরো সিনেমা ইন্ডাস্ট্রির ক্ষতি। আমার সর্বোচ্চ চেষ্টা থাকবে ব্যবসা সফল ভাল সিনেমা নির্মাণের।”

প্রসঙ্গত, ‘ঐক্য-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে শাকিব খান ছাড়াও আফজাল হোসেন, রফিকুল আলম, ফাহমিদা নবী, নকীব খান, কুমার বিশ্বজিৎ, মানাম আহমেদ, সামিনা চৌধুরী, রেজওয়ানা চৌধুরী বন্যা, ফেরদৌস আরা, এস আই টুটুল, কোনাল উপস্থিত ছিলেন। ১৪ নভেম্বর এটি অনুষ্ঠিত হলেও ঢাকায় এ অ্যাওয়ার্ডের আরেকটি অনুষ্ঠান আয়োজন করা হবে। দর্শকরা দুটি অনুষ্ঠানই বড় পরিসরে চ্যানেল আইয়ের পর্দায় উপভোগ করতে পারবেন নতুন বছরের সন্ধিক্ষণে।

আরও পড়ুুন
এটিই হচ্ছে আমার সোনার বাংলা: শাকিব খান
লকডাউন উঠলেই কলকাতার ৪ সিনেমায় শাকিব খান!

পরীমণি যখন ফিরবে তার ভুল থেকে শিক্ষা নেবে: শাকিব খান

   

বিয়ের পোশাক ছিঁড়ে ফেললেন সামান্থা!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
বিয়ের আসরে পরা এই গাউনটিই ছিড়ে ফেলেছেন সামান্থা রুথ প্রভু

বিয়ের আসরে পরা এই গাউনটিই ছিড়ে ফেলেছেন সামান্থা রুথ প্রভু

  • Font increase
  • Font Decrease

২০১৭ সালে ধুমধাম করে বিয়ে করেছিলেন দক্ষিণের জনপ্রিয় তারকা জুটি সামান্থা রুথ প্রভু ও নাগা চৈতন্য। দক্ষিণী আচার ও খ্রিস্টান রীতিনীতি মেনে বিয়ে হয় তাদের। কিন্তু বিয়ের পর থেকে বাড়তে থাকে জটিলতা। শেষমেষ বিয়ে ভাঙার সিদ্ধান্ত নেন দু’পক্ষই।

তবে বিবাহবিচ্ছেদ যে সামান্থাকে যথেষ্ট যন্ত্রণা দিয়েছে, তা বিভিন্ন সময় কথাবার্তায় বুঝিয়ে দেন অভিনেত্রী। সম্প্রতি অভিনেত্রী শোভিতা ধূলিপালা ও সামান্থার প্রাক্তন স্বামী নাকি জঙ্গলে বেড়াতে গিয়েছেন। শোভিতার দেওয়া ছবি ঘিরে এমনই জল্পনা নেট মাধ্যম জুড়ে। এর মাঝেই নিজেই নিজের বিয়ের পোশাক ছিঁড়ে ফেললেন সামান্থা। কেন এমনটা করলেন, সেই যুক্তি নিজেই দিয়েছেন অভিনেত্রী।

 

বিয়ের আসরে নাগা চৈতন্য ও সামান্থা রুথ প্রভু

সাদা নেটের গাউন। তাতেই ফুলের নকশা করা। এমন পোশাক পরে নাগাকে বিয়ে করেন সামান্থা। কিন্তু সেই পোশাককেই ছিঁড়ে নতুন করে তৈরি করলেন সামান্থা। জামাকাপড়ের অপচয় বন্ধ করতেই এমন উদ্যোগ নাকি অভিনেত্রীর। সাদা বিয়ের গাউনকে কেটে বানিয়েছেন কালো রঙের ককটেল ড্রেস।

সেই পোশাক পরেই সম্প্রতি একটি অনুষ্ঠানে যান তিনি। অবশ্য শুধু সামান্থা নন, আলিয়া ভাট থেকে আনুশকা শর্মা অনেকেই সম্প্রতি জামাকাপড়ের অপচয় বন্ধের কথা বলছেন।পুরানো পোশাককে নতুনভাবে তৈরি করার স্বপক্ষে যুক্তি দিয়ে অভিনেত্রী বলেছেন, আমার মনে হয়, প্রকৃতির স্বার্থেই আমাদের সকলের এ বার এগিয়ে আসা উচিত। কারণ, প্রকৃতিকে আর অবহেলা করার জায়গায় আমরা নেই।

 

আমি আমার পুরনো একটা পোশাককে নতুন করে তৈরি করেছি। আমি গত কয়েক বছর নিজের যাপনের ক্ষেত্রে যে পরিবর্তন এনেছি তাতেই বুঝেছি, যে কোন জিনিসের অপচয় বন্ধ হওয়া উচিত। আপনারাও এগিয়ে আসুন।’

তথ্যসূত্র : এনডিটিভি

;

৬০ বছর বয়সে মিস ইউনিভার্স হলেন আলেজান্দ্রা, তবে...



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
৬০ বছরে সেরা সুন্দরীর মুকুট পরে ইতিহাস গড়েছেন আলেজান্দ্রা

৬০ বছরে সেরা সুন্দরীর মুকুট পরে ইতিহাস গড়েছেন আলেজান্দ্রা

  • Font increase
  • Font Decrease

৬০ বছর বয়সে সেরা সুন্দরীর খেতাব জিতে ইতিহাস তৈরি করলেন আর্জেন্টাইন নারী আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজ। তবে এখনো তিনি মিস ইউনিভার্সের মুল আসর জয় করতে পারেননি। গত বুধবার (২৪ এপ্রিল) তিনি বুয়েনস এইরেস প্রদেশের মিস ইউনিভার্স খেতাব জিতেছেন। এর মাধ্যমে তিনি মিস ইউনিভার্সের আগামী আসরে অংশ নেওয়ার দৌড়ে সামিল হলেন! 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বুয়েনস এইরেসের লা প্লাটার বাসিন্দা আলেজান্দ্রা। তিনি পেশায় একজন সাংবাদিক ও আইনজীবী। 

আলেজান্দ্রাই প্রথম নারী যিনি এই বয়সে সেরা সুন্দরীর খেতাব জিতলেন। মার্জিত ভাব, লাবণ্য এবং নজরকাড়া হাসিতে তিনি বিচারক এবং দর্শক উভয়কেই বিমোহিত করেছেন।

৬০ বছরে সেরা সুন্দরীর মুকুট পরে ইতিহাস গড়েছেন আলেজান্দ্রা

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে আলেজান্দ্রা জানান, তিনি আগামী মাসে শুরু হতে যাওয়া মিস ইউনিভার্স আর্জেন্টিনা প্রতিযোগিতায় অংশ নেবেন। এ ছাড়া এ বছরের সেপ্টেম্বরে মেক্সিকোতে হতে যাওয়ায় মিস ইউনিভার্স প্রতিযোগিতায় আর্জেন্টিনার হয়ে অংশ নিতে চান আলেজান্দ্রা।

সেরা সুন্দরীর খেতাব জেতার প্রসঙ্গে আলেজান্দ্রা বলেন, ‘আমি সৌন্দর্য প্রতিযোগিতায় এই নতুন দৃষ্টান্ত স্থাপন করতে পেরে রোমাঞ্চিত। কারণ আমরা একটি নতুন অধ্যায় উন্মোচন করেছি।’

গত বছর মিস ইউনিভার্স কর্তৃপক্ষ জানায়, তারা প্রতিযোগীদের ক্ষেত্রে বয়সের সীমা রাখবে না। এর আগে, ১৮ থেকে ২৮ বছর বয়সী তরুণীরাই মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নিতে পারতেন।

;

‘আদিম’-এর পর মস্কো উৎসবে পুরস্কৃত ‘নির্বাণ’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
পুরস্কার হাতে পরিচালক আসিফ ইসলাম

পুরস্কার হাতে পরিচালক আসিফ ইসলাম

  • Font increase
  • Font Decrease

বিশ্বের অন্যতম সম্মানজনক চলচ্চিত্র উৎসব রাশিয়ার ‘মস্কো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’। এই চলচ্চিত্র উৎসবের সঙ্গে বাংলাদেশের অনেক পুরনো সম্পর্ক। আমাদের চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী ববিতা এই উৎসবে একাধিকবার আমন্ত্রন পেয়ে রেড কার্পেট মাতিয়েছেন। আর যুরাজ শামীম তো সম্প্রতি তার ‘আদিম’ সিনেমাটি নিয়ে পুরস্কারও ছিনিয়ে এনেছেন। সেটি ছিল আমাদের চলচ্চিত্রের জন্য অনন্য এক অর্জন।

এবার সেই উৎসব থেকে পুরস্কার জিতল বাংলাদেশের আরেক সিনেমা ‘নির্বাণ’। সিনেমা স্পেশাল জুরি অ্যাওয়ার্ড পেয়েছে। রাশিয়া থেকে পুরস্কারের খবর জানালেন পরিচালক আসিফ ইসলাম। তিনি গণমাধ্যমকে জানান, পুরস্কার ঘোষণার খবর তিনি বিশ্বাসই করতে পারছিলেন না। পুরস্কার হাতে নিয়ে এখনো তিনি কাঁপছেন।

আসিফ আরও বলেন, ‘এটা আমার জীবনের অন্যতম সেরা প্রাপ্তি। সারা বিশ্ব থেকে হাজার হাজার সিনেমার মধ্যে অফিশিয়াল সিলেকশনে জায়গা করে নিয়েছে মাত্র ১১টি সিনেমা। সেই সিনেমার মধ্যে আমাদের সিনেমাটি স্পেশাল জুরি পুরস্কার জিতেছে। আমাদের সিনেমার নাম ঘোষণার পর আমি চমকে উঠি। পুরস্কার হাতে নেওয়ার পরও একটা ঘোরের মধ্যে ছিলাম। এখানো আমি কাঁপছি। কথা বলতে পারছি না। এই অর্জনটা আমাদের অনেক কিছু দিয়েছে।’

পুরস্কার হাতে পরিচালক আসিফ ইসলাম

১৯ এপ্রিল শুরু হয় মস্কো উৎসব। আজ ২৬ এপ্রিল ছিল সমাপনী আয়োজন। এই আয়োজনে শুরু থেকে অংশ নেন পরিচালক আসিফ ইসলাম। তিনি বলেন, ‘গতকাল ছিল সমাপনী দিন। আমি ভাবিনি পুরস্কার পাব। আমি আর অল্প কিছু সময় আছি রাশিয়ায়। পরে কালই বাংলাদেশে থাকব। এখন রাশিয়ায় আসা সাংবাদিক, প্রযোজকেরা যেভাবে আমার সঙ্গে যোগাযোগ করতে চাইছেন, সেটা হয়তো পারব না। অনেক কিছু মিস করব। বাংলাদেশে পুরস্কার নিয়ে যেতে পারছি—এটাই আমার জন্য বড় প্রাপ্তি।’

‘নির্বাণ’ সিনেমার শুটিং শুরু হয় ২০২২ সালে। তখন করোনায় অনেকেই আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। আতঙ্কিত সেই সময়ে তরুণ নির্মাতা আসিফ ইসলামের মাথায় ভর করে, ছোট টিম নিয়ে সিনেমা বানাবেন তিনি। গল্পের ওপর গুরুত্ব দিয়ে নিরীক্ষাধর্মী সিনেমার কাজ শুরু করেন। এটা পরিচালকের প্রথম সিনেমা। দীর্ঘ সময় নিয়ে সিনেমাটি নির্মাণ করেছেন।

আসিফ আরও জানান, শুরুতে সিনেমার চিত্রনাট্য ছিল ছোট। শুধু একটি আইডিয়া ছিল তাঁদের। তাঁর সঙ্গে ছিলেন সিনেমার লেখক। দুজন একসঙ্গে শুটিংয়েও ছিলেন। দিনের পর দিন তাঁরা সংলাপহীন এই সিনেমা দাঁড় করিয়েছেন। পরিচালক বলেন, ‘এই পুরস্কার আমাদের আরও বড় স্বপ্ন দেখাচ্ছে। এটা আমাদের ইন্ডাস্ট্রির জন্য সুখবর।’

মস্কো উৎসবের লাল গালিচায় অভিনেত্রী প্রিয়াম অর্চি ও পরিচালক আসিফ ইসলাম

সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন প্রিয়াম অর্চি। পুরস্কারের খবর রাতেই শুনেছেন তিনি। প্রিয়াম বলেন, ‘এই খুশি কীভাবে প্রকাশ করব, জানি না। সবকিছু স্বপ্নের মতো মনে হচ্ছে। পরিচালক নিজেই জানিয়েছেন। শোনার পরে ভাবছিলাম যে সিনেমাটি দুজন মানুষ দিয়েই শুরু। সেখানে চারজন অভিনেত্রী যোগ দিল। সিনেমা নির্মাণের পেছনের ঘটনার কথাই বেশি মনে পড়ছে। সিনেমার পরিচালক আসিফ ভাই, লিখেছেন আনোয়ার হোসেন ভাই। তাঁরা যে পরিশ্রম করেছেন, সেটাই মনে পড়ছে। আমরা টিমটা যে জার্নি নিয়ে শুরু করেছিলাম, সেটা আজ সফল হলো। এই প্রাপ্তি আমাদের অনেক বেশি অনুপ্রাণিত করবে।’

‘শেম’ সিনেমার জন্য সেরা ছবির অভিনেতার পুরস্কার হাতে জ্যাঁ র‌্যামন লোপেজ ও সেরা সিনেমার পুরস্কার হাতে নির্মাতা মিগেল স্যালগাডো

উৎসবে সেরা সিনেমার পুরস্কার জিতে নেয় মেস্কিকো ও কাতারের যৌথ প্রযোজনায় নির্মিত ছবি ‘শেম’। ইরানের সিনেমা ‘ব্রেথ অব কোল্ড’-এর জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন নাহিদ আজিজি। ‘শেম’ এর জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জ্যাঁ র‌্যামন লোপেজ। জার্মানি ছবি স্লামাশেল-এর জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নেন মারাইকে বিকির। রাশিয়ান প্রিমিয়ার শাখায় সেরা সিনেমা হয়েছে লি।

প্রসঙ্গত, ২০১৯ সালে ৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয় মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ ছবিটি। সেবার দুটি ইন্ডিপেনডেন্ট জুরি পুরস্কার পেয়েছে ‘শনিবার বিকেল’ ছবিটি; রাশান ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস জুরি পুরস্কার আর অন্যটি কমেরসান্ত পুরস্কার।

ইরানের সিনেমা ‘ব্রেথ অব কোল্ড’-এর জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন নাহিদ আজিজি

২০২২ সালে রাশিয়ার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে মনোনয়ন পেয়েছিল যুবরাজ শামীম পরিচালিত সিনেমা ‘আদিম’। পরের বছর আবার অফিশিয়াল সিলেকশনে জায়গা পায় নূরুল আলম আতিক পরিচালিত ‘পেয়ারার সুবাস’।

;

বয়কট হওয়ার ভয়ে মুখ বন্ধ রাখি: বিদ্যা বালান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বলিউডের ভেতরে নানানরকম খেলা চলে। অবিশ্বাস্য, সেসব কথা নিয়ে কথা বলার সাহস কারো নেই। খুব কম শিল্পীই আছেন যারা কাউকে পরোয়া না করে সরাসরি সবার সামনে সেসব নিয়ে মুখ খুলতে পারেন। তাদের মধ্যে বিদ্যা বালান অন্যতম।

বিদ্যা বালান বরাবরই ব্যতিক্রমী এক অভিনেত্রী। যেখানে সবাই সমাজের বেধে দেওয়া ‘বিউটি স্ট্যান্ডার্ড’-এর ভেতরে নিজেদের আটকে রাখতে মাথার ঘাম পায়ে ফেলেন, সেখানে প্রথা ভেঙে বিদ্যা বালান নিজের শারীরিক পরিবর্তনকে স্বাভাবিকভাবেই নিয়েছেন।

তবে বলিউড নিয়ে কথা বলার সময় ঠোঁটকাটা হলেও এর আগে রাজনীতি নিয়ে কখনোই কোনো মন্তব্য করেননি এই স্পষ্টভাষী অভিনেত্রী।

এমনটা কেন, তা জানালেন অভিনেত্রী বিদ্যা বালান নিজেই। তিনি বলেন, এখন কোনো শিল্পীই রাজনীতি নিয়ে কথা বলার আগে দুইবার ভাবেন। দেখা যাবে, অপ্রাসঙ্গিক কোনো কথা ধরে ‘বয়কট’ ট্রেন্ড শুরু হয়ে যাবে।

একটা সিনেমার সঙ্গে প্রায় ২শ জন লোকের পরিশ্রম জড়িত থাকে। সে কারণে শিল্পীদের সাবধান হতে হয়। একজনের মন্তব্যে সিনেমা ‘বয়কট’ হলে ক্ষতি সবারই।


তিনি বলেন, অভিনয় জগতে টিকে থাকতে হলে অনেক দক্ষ হতে হয়। আবার কাজ ভালো করলেও অনেকের রোষের মুখে পড়তে হয়।

বিদ্যা বালানের ভাষায়,’আমার সাথে কখনো এমন হয়নি। তবে কখন কোন কথা কার খারাপ লেগে যায়, তাই কথা বলতে ভয় করে!

এছাড়াও সবচেয়ে বিতর্কিত সিনেমা ‘দ্য ডার্টি পিকচার’ নিয়েও কথা বলেন তিনি। সিনেমাটিতে অভিনয় করা নিয়ে নানানরকম দ্বিধা কাজ করেছিল তার মধ্যে। অভিনেত্রী হওয়ার সিদ্ধান্ত নেওয়ার সময় কখনো এমন চরিত্র করার কথা কল্পনাও করেননি বিদ্যা বালান। আবার এটাকে একটা সুযোগ হিসেবেও মনে হচ্ছিল। ছোট পোশাক পরে ডান্স করার বিষয়টি নিয়ে দ্বিধাগ্রস্ত ছিলেন ছিলেন বিদ্যা বালান।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

;