অস্কারে লড়বে ‘দ্য গ্রেভ’, গাজী রাকায়েতের সেই কথাই সত্য হতে চলেছে?



বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম
গাজী রাকায়েত

গাজী রাকায়েত

  • Font increase
  • Font Decrease

অস্কারে চলচ্চিত্র জমা দিয়েই আত্মবিশ্বাসী নির্মাতা গাজী রাকায়েত বার্তা ২৪.কমকে বলেছিলেন, “নব্বই শতাংশ নিশ্চিত হয়েছি চলচ্চিত্রটি প্রতিযোগীতার জন্য মনোনিত হবে।”

সে কথাই কি সত্যি হতে চলেছে?

ছবিটি অস্কার রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য ২৭৬টি ছবির নাম ঘোষণা করেছে। তার মধ্যে স্থান পেয়েছে ‘দ্য গ্রেভ’।

বিষয়টি নিয়ে গাজী রাকায়েত বলেন, “ছবিটি ভোটাভুটির জন্য নির্বাচিত হয়েছে। খুব ভালো লাগছে এই ভেবে যে সারাবিশ্বে অস্কারের ১০ হাজার ভোটার যারা শিল্পী ও কলাকুশলী। তাদের কাছে আমাদের ছবিটা পৌঁছে যাবে। যারা ম্যাক্সিমাম ভোট পাবে তারা পুরস্কারের জন্য মূল পর্বে অংশ নেবে। আমার জানা মতে, বাংলাদেশ থেকে এর আগে এতটা উঁচুতে কোনও ছবি যায়নি।”


গাজী রাকায়েত জানান, ভোটাভুটির মাধ্যমে সেরা ছবির জন্য ১০টিসহ প্রায় ২০টি ক্যাটাগরিতে ৫টি করে সিনেমা মনোনয়ন পাবে। অর্থাৎ রিমাইন্ডার লিস্টের ২৭৬টি ছবি থেকে প্রায় ১২০টি ছবি চূড়ান্ত মঞ্চে দেখা যাবে।

চলতি বছরের ২৭ মার্চ অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে মোট ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কারগুলো।

বার্তা ২৪.কমকে দেয়া সাক্ষাৎকারে গাজী রাকায়েত বলেছিলেন, “তাদের সাথে আমার এখন পর্যন্ত যে ধরনের মেইল আদান প্রদান হয়েছে তাতে আমি নব্বই শতাংশ নিশ্চিত হয়েছি চলচ্চিত্রটি প্রতিযোগীতার জন্য মনোনিত হবে। শর্টলিস্ট এলে ১০০ শতাংশ নিশ্চিত হওয়া যাবে। তবে জেনারেল ক্যাটাগরিতে এভাবে বাংলাদেশের কোনো চলচ্চিত্র আগে জমা পড়েনি। আসলে এভাবে ছবি জমা দেওয়া সম্ভব এটাই অনেকে জানেনই না।”

শনিবার বার্তা ২৪.কমকে প্রতিক্রিয়ায় গাজী রাকাযেত বলেন, “খুব ভালো একটি সময় আমরা পার করছি। যে স্বপ্ন এবং লক্ষ্য নিয়ে আমরা পরিশ্রম করেছি নির্মাণেরও তিন বছর আগ থেকে, সেই স্বপ্ন পূরণের কাছাকাছি যে যেতে পেরেছি তাতেই আমরা অনেক খুশি। স্বপ্নটি হয়তো গতকালই মরে যেতে পারতো, এই সংবাদে স্বপ্নটা আরেকটু দীর্ঘায়িত হল।”

এর আগে বহুবার অস্কার পুরস্কারের বিদেশি ভাষার ছবির জন্য সিনেমা পাঠানো হরেও তারেক মাসুদের ‘মাটির ময়না’ ছাড়া মনোনয়ন পায়নি কোনোটিই। এবার বাংলাদেশিদের জন্য সুখবর বয়ে আনলো গাজী রাকায়েতের ‘গোর’ বা ‘দ্য গ্রেভ’।

পড়ুন সেই সাক্ষাৎকারটি
‘নব্বই শতাংশ নিশ্চিত ‘গোর’ অস্কারে মূল প্রতিযোগীতার জন্য মনোনীত হবে’

 

এক নজরে গোর-দ্য গ্রেভ

গোর-দ্য গ্রেভ
পরিচালক: গাজী রাকায়েত
প্রযোজক: ফরিদুর রেজা সাগর[
চিত্রনাট্যকার: গাজী রাকায়েত
কাহিনিকার: গাজী রাকায়েত
উৎস: গোর (নাটক), ১৯৯৮

শ্রেষ্ঠাংশে
গাজী রাকায়েত
মৌসুমী হামিদ
দিলারা জামান
মামুনুর রশীদ
আশিউল ইসলাম
সুষমা সরকার
এ কে আজাদ সেতু
দীপান্বিতা মার্টিন
ওমর ফারুক
শামীমা তুষ্টি
অর্থা (শিশু শিল্পী)
এসএম মহসীন
গাজী আমাতুন নূর

সুরকার:  মোঃ ফজলে কাদের স্বাধীন
চিত্রগ্রাহক: পঙ্কজ পালিত, নিয়াজ মাহবুব
সম্পাদক: মোহাম্মদ শরিফুল ইসলাম রাসেল
প্রযোজনা কোম্পানি: ইমপ্রেস টেলিফিল্ম
পরিবেশক: ইমপ্রেস টেলিফিল্ম (বাংলাদেশ)
ইলিয়ট ক্যানবার (যুক্তরাষ্ট্র)
মুক্তি: ২৫ ডিসেম্বর ২০২০ (বাংলাদেশ), ১৪ মে ২০২১ (লস এঞ্জেলেস)
দৈর্ঘ্য ১৩২ মিনিট

হিন্দি সিনেমায় সিয়াম



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
হিন্দি সিনেমায় সিয়াম,  সহশিল্পী মিথিলা পালকার

হিন্দি সিনেমায় সিয়াম, সহশিল্পী মিথিলা পালকার

  • Font increase
  • Font Decrease

হিন্দি ভাষার সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন ঢাকাই সিনেমার ব্যস্ততম নায়ক সিয়াম আহমেদ। ‘ইন দ্য রিং: স্টোরি অব অ্যা বোরকা বক্সার’ শিরোনামের এ সিনেমা পরিচালনা করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নির্মাতা অলকা রঘুরাম।

সিনেমাটিতে সিয়ামের সহশিল্পী হিসেবে কাজ করবেন নেটফ্লিক্সের লিটল থিংস সিরিজের বলিউড অভিনেত্রী মিথিলা পালকার ও জাভেদ জাফেরি। সিনেমার গল্প ভারতের নারী মুসলিম বক্সার শামাকে নিয়ে। এটি একটি মনস্তাত্ত্বিক থ্রিলার।

শুক্রবার (২০ মে) আন্তর্জাতিক ম্যাগাজিন ভ্যারাইটিও খবরটি নিশ্চিত করেছেন।

এসব তথ্য নিশ্চিত করে সিয়াম বলেন, 'ঠিক চারমাস আগে এই প্রজেক্টের জন্য অডিশন দিয়েছিলাম। ৩ মাস আগে জেনেছি এই প্রজেক্টের সঙ্গে আমার থাকার কথা নিশ্চিত হয়েছে। অনেক কথাবার্তা হচ্ছে এই প্রজেক্ট নিয়ে। আমার চরিত্রটির নাম রওশন। স্ক্রিপ্ট নিয়ে অনেক আলোচনা হয়েছে। কিছু মতামত জানিয়েছি। চলতি বছর শেষে শুটিং শুরু হবে বলে আশা করছি।'


পরিচালক অলকা রঘুরাম এর আগে কলকাতার মুসলিম নারী বক্সারদের নিয়ে প্রশংসিত ডকুমেন্টারি বোরকা বক্সার্স পরিচালনা করেছিলেন।

ভ্যারাইটির প্রতিবেদনে বলা হয়েছে, খিদ্দারপুরের মুসলিম নারী বক্সিং সম্প্রদায়কে কেন্দ্র করে গড়ে উঠেছে সিনেমাটির মনস্তাত্ত্বিক থ্রিলার ঘরানার গল্প। এতে ১৭ বছর বয়েসী শামা নামে ওই বক্সারকে ঘিরে বিভিন্ন কাহিনি উঠে আসবে। এই শামা তার এক আত্মীয়কে হত্যার অভিযোগে জড়িয়ে পড়েন।

খিদ্দারপুরের মুসলিম নারী বক্সার শামার ওপর ভিত্তি করে সিনেমাটি নির্মাণের পরিকল্পনা করেছেন পরিচালক। কিন্তু এটি বায়োপিক নয়। সিয়ামের ভাষায়—‘এটা কোনো বায়োপিক বা ডকুমেন্টারি ফিল্ম না। এটা পূর্ণদৈর্ঘ্য, বাণিজ্যিক সিনেমা।

;

অসৎ পথের করুণ পরিণতি নিয়ে নাটক ‘বালিঘর’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘বালিঘর’ নাটকের দৃশ্য

‘বালিঘর’ নাটকের দৃশ্য

  • Font increase
  • Font Decrease

সৎ পথে থেকে অল্প টাকা উপার্জন করে সুখে থাকা যায়। এই টাকার স্থায়িত্ব থাকে কিন্তু অসৎ পথে উপার্জনের টাকায় সুখ আসে না। স্থায়িত্ব হয় না। অসৎ পথের টাকা বালিঘরের মতো উড়ে যায়। বালির তৈরি ঘর যেমন টিকে থাকে না, অসৎ পথের টাকাও বালিঘরের মতো। ঠিক এমনই- জুয়ার টাকার নেশায় বেড়ে ওঠা এবং সব হারিয়ে নিঃস্ব হয়ে যাওয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনের এ সপ্তাহের নাটক ‘বালিঘর’।

মাতিয়া বানু শুকুর রচনায় নাটকটি প্রযোজনা করেছেন আবু তৌহিদ। প্রচারিত হবে শনিবার রাত ৯ টায়।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মনির হোসেন, তাহমিনা সুলতানা, ইমতু রাতিশ, তানজিলা হক, হামজা আনোয়ার, জেসমিন সুলতানা, সাবিহা জামান, নদী আক্তার, মনিরুজ্জামানসহ আরো অনেকে।

;

কানে প্রকাশ করা হলো ‘মুজিব’র ট্রেলার



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘মুজিব’ ছবির পোস্টার

‘মুজিব’ ছবির পোস্টার

  • Font increase
  • Font Decrease

অপেক্ষার অবসান ঘটলো। বৃহস্পতিবার (১৯ মে) কান চলচ্চিত্র উৎসবে ‘মার্শে দ্যু ফিল্ম’ নামে বিশ্ব চলচ্চিত্রের ব্যস্ততম বাণিজ্যিক শাখায় প্রকাশ পেলো বহুল প্রতীক্ষিত ছবি ‘মুজিব’-এর ট্রেলার।

ট্রেলার উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, আরেফিন শুভ, নুসরাত ইমরোস তিশাসহ অনেকে।

১ মিনিট ৩৮ সেকেন্ড সময়ব্যাপির ট্রেলারের শুরুটি হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাসনের একটি দৃশ্য দিয়ে। এরপর এক এক করে ভাষা আন্দোলন, মুজিবের কারাগারে যাওয়া, স্ত্রী বেগম ফজিলাতুন্নেসাকে ধানমন্ডির বাড়িটি উপহার দেওয়া, ভাষণ, যুদ্ধ দেখানো হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিত এই বায়োপিক।

চলতি বছরের সেপ্টেম্বরে শ্যাম বেনেগাল নির্মিত ‘মুজিব’ মুক্তি পাওয়ার কথা রয়েছে। আরেফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশার পাশাপাশি শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ প্রায় শতাধিক বাংলাদেশি এতে অভিনয় করেছেন।

;

কানের লালগালিচায় এক টুকরো ফুলের বাগান



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ঐশ্বরিয়া রাই বচ্চন

ঐশ্বরিয়া রাই বচ্চন

  • Font increase
  • Font Decrease

শুরু হয়েছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ কান উৎসব। গত ১৭ মে থেকে ফরাসি সাগরপাড় থেকে বইছে সিনেমার সুবাতাস। সেই সঙ্গে উৎসবটির লালগালিচাতেও জৌলুস ছড়াচ্ছেন বিশ্বের নামি-দামি তারকারা।


এরই ধারাবাহিকতায় বুধবার (১৮ মে) কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় হেঁটেছেন ঐশ্বরিয়া রাই বচ্চন।


কালো রঙের বলগাউন পরে লালগালিচায় নিজের জৌলুস দেখিয়েছেন ঐশ্বরিয়া। তবে মজার বিষয়টি হলো- সাবেক এই বিশ্ব সুন্দরীর গাউনের এক হাত ও নিচের অংশের এক পাশ ভর্তি ছিলো থ্রিডি ফ্লাওয়ার।


পঞ্চাশ ছুঁইছুঁই অভিনেত্রীর সাজপোশাক দেখে মুগ্ধ অনুরাগীরা। তবে আবার অনেকে বলিউডের এই অভিনেত্রীর পোশাক নিয়ে সমালোচনাও করেছেন।


উৎসবের দ্বিতীয় দিন লালগালিচায় হাঁটা শেষে টম ক্রুজের ছবি ‘টপ গান মারভিক’-এর প্রিমিয়ারে হাজির হন ঐশ্বরিয়া।


আগামী দিনে তার পোশাকে কী নতুন চমক থাকবে, সেই দিকে তাকিয়ে নেটিজেনরা।

;