২০০ হলিউড ছবির তারকা বিল কবস আর নেই



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
হলিউড অভিনেতা বিল কবস

হলিউড অভিনেতা বিল কবস

  • Font increase
  • Font Decrease

না ফেরার দেশে চলে গেলেন ‘দ্য বডিগার্ড’ খ্যাত হলিউড অভিনেতা বিল কবস। তার বয়স হয়েছিল ৯০ বছর। জানা গেছে গত ২৫ জুন মঙ্গলবার বিল কবস তার ক্যালিফোর্নিয়ার ইনল্যান্ড এমপায়ারের নিজ বাস ভবনে বন্ধু ও পরিবারের সদস্যদের উপস্থিতিতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। অভিনেতার মুখপাত্র চক আই জোনস তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, বয়সজনিত কারণে স্বাভাবিক মৃত্যু হয়েছে তার।

১৯৭৪ সালে ‘দ্য টেকিং অব পেলহাম ওয়ান টু থ্রি’-তে অভিনয়ের মাধ্যমে বড় পর্দায় আত্মপ্রকাশ করেন বিল কবস। ‘দ্য বডিগার্ড’, ‘নাইট অ্যাট দ্য মিউজিয়াম, ‘এয়ার বাড’সহ একাধিক সুপারহিট ছবিতে অভিনয় করেছেন তিনি। পুরো ক্যারিয়ারে প্রায় ২০০টি সিনেমায় ও সিরিয়ালে অভিনয় করেছেন তিনি।

বিল কবস ডে টাইম এমি অ্যাওয়ার্ড জিতেছিলেন। ‘ডাইনো ডানা’য় অভিনয়ের জন্য ২০২০ সালে এই পুরস্কার জিতেছিলেন তিনি। কবসের অভিনীত প্রতিটি চরিত্রই ভক্তদের কাছে স্মরণীয় হয়ে থাকবে।

তথ্যসূত্র : ইন্ডিয়া টুডে

‘সূচনা’ নিয়ে মঞ্চে চার অভিনেত্রী



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: মঞ্চে অভিনয় করছেন চার অভিনেত্রী

ছবি: মঞ্চে অভিনয় করছেন চার অভিনেত্রী

  • Font increase
  • Font Decrease

নাটকটিতে একসময় নিয়মিত অভিনয় করতেন প্রয়াত অভিনেত্রী মিতা চৌধুরী। ‘সূচনা’ নাটকে এখন খুবই জনপ্রিয় লেখিকা চরিত্র রাশেদা চরিত্রে অভিনয় করছেন ওয়াহিদা মল্লিক জলি, বিখ্যাত গায়িকা সবিতা চরিত্রে চিত্রলেখা গুহ, ধনী গৃহিণী শেলী চরিত্রে ড. নাজনীন চুমকি ও প্রখ্যাত সমাজকর্মী চরিত্রে অভিনয় করছেন তাহমিনা সুলতানা মৌ। চারজনকেই ষাটোর্ধ্ব মহিলার চরিত্রে অভিনয় করতে দেখা গেয়েছে।

সেগুনবাগিচার ‘কচি কাঁচার মিলনায়তন-এ মঞ্চস্থ হবে নাটক ‘সূচনা। প্রয়াত অভিনয়শিল্পী মিতা চৌধুরী ও শাহীদুর রহমান স্মরণে সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হয়েছে নাটকটির। ‘সূচনা’ রচনা করেছেন একুশে অভিনেতা আবুল হায়াত। নির্দেশনা দিচ্ছেন রহমত আলী।

সূচনা ও সূচনায় অভিনয় প্রসঙ্গে ওয়াহিদা মল্লিক জলি বলেন, ‘আমাদের ভীষণ প্রিয় শিল্পী প্রয়াত মিতা চৌধুরী ও তার স্বামী শাহীদুর রহমানকে উৎসর্গ করে আজ মঞ্চস্থ হবে নাটক সূচনা।’

চিত্রলেখা গুহ বলেন, ‘আমরা প্রতি মুহূর্তেই মিতা আপাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। বিগত কয়েকদিনে বিশেষভাবে মিতা আপাকে মিস করেছি। নাটকটি উপভোগ করার জন্য দর্শককে অনুরোধ জানাচ্ছি।’

নাটকটি নিয়ে ড. নাজনীন চুমকি বলেন, ‘আমি ধনী গৃহিণী শেলী চরিত্রে অভিনয় করছি। এ চরিত্রেই অভিনয় করতেন মিতা আপা। আমার জন্য এ চরিত্রে অভিনয় করাটা ভীষণ চ্যালেঞ্জিং। এটা সত্যি যে মিতা আপার মতো শেলী চরিত্রটি ফুটিয়ে তোলা আমার জন্য অনেক কঠিন। তার পরও মিতা আপাকে উৎসর্গ করে শেলী চরিত্রটি ফুটিয়ে তোলার চেষ্টা আমার অন্তর থেকেই।’

তাহমিনা সুলতানা মৌ বলেন, ‘সূচনা আমার মঞ্চ জীবনের অন্যতম একটি গুরুত্বপূর্ণ নাটক। আমি ছাড়া অন্য যে তিনজন শিল্পী অভিনয় করছেন তারা প্রত্যেকেই ভীষণ অভিজ্ঞ। তাদের সঙ্গে রিহার্সেলে অংশ নিয়ে আমি আমার চরিত্রটি যথাযথভাবে উপস্থাপনের চেষ্টা করছি। আশা করছি সূচনায় আমাদের উপস্থাপন দর্শকের ভালো লাগবে।’

এ দুই নাট্য ব্যক্তিত্বকে স্মরণ করা হচ্ছে দুই দিনব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে। সে আয়োজনে গতকাল মঞ্চস্থ হয়েছে ‘দ্য জু স্টোরি’।

;

যুবকের মৃত্যুর জন্য দায়ী ‘কে পপ’!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘কে পপ’-এর অন্যতম জনপ্রিয় দল ব্ল্যাকপিঙ্ক

‘কে পপ’-এর অন্যতম জনপ্রিয় দল ব্ল্যাকপিঙ্ক

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ কোরিয়া ও উত্তর কোরিয়ার শত্রুতা বহুদিনের। এবার এই শত্রুতার বলি হতে হলো ২২ বছর বয়সী এক যুবককে।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, ২০২২ সালে কে-পপ গান শোনা এবং দক্ষিণ কোরিয়ান চলচ্চিত্র দেখার অপরাধে এক যুবককে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। তথ্যটি ৬৪৯ জন উত্তর কোরিয়া ত্যাগ করা ব্যক্তির সাক্ষ্য থেকে নেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াংহাই প্রদেশের সেই যুবকের বিরুদ্ধে ৭০টি কে-পপ গান শোনা এবং ৩টি দক্ষিণ কোরিয়ান সিনেমা দেখার অভিযোগ রয়েছে।

উত্তর কোরিয়ায় বিনোদনের পেছনে অতিরিক্ত খরচ করা নিষিদ্ধ। যারা এই নিয়ম লঙ্ঘন করে, তাদের কঠিন শাস্তি দেয়া হয়। উত্তর কোরিয়ার বাসিন্দাদেরকে পশ্চিমী সংস্কৃতি থেকে দূরে রাখার জন্যই এই আইন করা হয়েছে। উত্তর কোরিয়ার সরকার মনে করে কে-পপ গান শুনলেও জনগণের ওপরে নেতিবাচক প্রভাব পড়বে।

‘কে পপ’-এর আইকন বিটিএস

প্রতিবেদনটিতে মূলত বাইরের সংস্কৃতির প্রবাহকে আটকানোর জন্য পিয়ংইয়ংয়ের মরিয়া প্রচেষ্টাকে তুলে ধরা হয়েছে। নববধূদের সাদা পোশাক পরা, বরের সানগ্লাস পরা বা ওয়াইন গ্লাস থেকে অ্যালকোহল পান করা এসব বিষয়কে দক্ষিণ কোরিয়ার রীতি হিসেবে দেখা হয়। স্কিনি জিন্স এবং টি-শার্টের পাশাপাশি রঙ্গিন বা লম্বা চুলেও নিষেধাজ্ঞা আছে উত্তর কোরিয়ায়।

তথ্যসূত্র : দ্য গার্ডিয়ান

;

প্রখ্যাত বলিউড বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শের পোস্টে ‘‌তুফান’-এর নতুন খবর



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
অমিতাভ বচ্চনের সঙ্গে তরণ আদর্শ

অমিতাভ বচ্চনের সঙ্গে তরণ আদর্শ

  • Font increase
  • Font Decrease

বলিউডের বিখ্যাত বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শর পোস্টে প্রথমবার কোনও বাংলাদেশি সিনেমার পোস্টার শোভা পেলো। ঢালিউডের জন্য এটাও এক ধরণের উন্নয়নসূচক বটে।

২৯ জুন নিজের ভেরিফায়েড সোশ্যাল হ্যান্ডেলে ‘তুফান’ ছবির পোস্টার শেয়ার করে এই বিশ্লেষক জানান, বাংলাদেশের সুপারহিট ছবি ‘তুফান’ ৫ জুলাই মুক্তি পাচ্ছে ভারতে।

যে পোস্ট থেকে অনুমান করা যাচ্ছে, ছবিটি শুধু পশ্চিমবঙ্গে নয়, মুক্তি পাচ্ছে ভারতজুড়ে হিন্দি-বাংলাসহ নানাবিধ ভাষায়।

এর আগে ২৮ জুলাই বিশ্বের আরও ১৫টি দেশে মুক্তি পেয়েছে রায়হান রাফী পরিচালিত ও শাকিব খান অভিনীত ছবিটি। তারও আগে ঈদ উপলক্ষে ১৭ জুন বাংলাদেশের সর্বাধিক হলে মুক্তি পেয়েছে ছবিটি। যারা এখনও চলছে প্রায় হাউজফুল।

‘তুফান’ নিয়ে তরণ আদর্শের পোস্ট

ধারণা করা হচ্ছে, ছবিটি ভারতসহ বিশ্বজুড়েও সেই মান রাখবে। যদিও ছবিটির স্টোরি টেলিং নিয়ে রয়েছে বিতর্ক।

বলা ভালো, এর আগেও তরণ আদর্শের পোস্টে বাংলাদেশ ছিলো। তবে সেটি ছিলো ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার ছবি। প্রথমটি ‘শিকারী’ পরেরটি ‘মুজিব’।

;

জয়া-বাঁধনের পর বলিউডে আরিফিন শুভ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
আরিফিন শুভ

আরিফিন শুভ

  • Font increase
  • Font Decrease

এর আগেও বাংলাদেশের বেশকিছু তারকার নাম জড়িয়েছে বলিউডের সঙ্গে। তবে বলিউডের মূলধারার কাজ করে সাম্প্রতিক সময়ে সুনাম কুড়িয়েছেন জয়া আহসান ও আজমেরী হক বাঁধন। এবার তেমনি একটি কাজের সঙ্গে যুক্ত হয়েছে বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়ক আরেফিন শুভ’র নাম। 

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে এবার হিন্দি সিরিজ নির্মাণ করতে যাচ্ছেন ভারতীয় চিত্রনাট্যকার ও নির্মাতা সৌমিক সেন। সেই সিরিজের কেন্দ্রীয় চরিত্রে দেখা যেতে পারে শুভকে। এমনটাই বলছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

আরিফিন শুভ

খবরে বলা হয়েছে, বলিউডের এই সিরিজটিতে আরিফিন শুভর সঙ্গে এতে জুটি বাঁধবেন সৌরসেনী মৈত্র। গুঞ্জন, চিত্রনাট্যের প্রাথমিক খসড়া হয়ে গেছে। দুই অভিনয়শিল্পীর সঙ্গে প্রাথমিক কথা বলাও নাকি শেষ। সব ঠিক থাকলে শীঘ্রই শুটিং শুরু হবে বলে জানা গেছে।

এরমধ্যে একাধিকবার মুম্বাই পাড়ি দিতে দেখা গেছে আরিফিন শুভকেও। তাহলে এই সিরিজের জন্যই কি তাদের মুম্বাই সফর, সেটা হয়তো কিছুদিন পরেই জানা যাবে। কারণ এ বিষয়ে শিল্পী কিংবা পরিচালক কেউই কোনোকিছু স্পষ্ট করেননি। এই প্রসঙ্গে ভারতীয় গণমাধ্যমকে নির্মাতা বলেছেন, ‘বিষয়টি নিয়ে এখনই কিছু বলতে পারছি না।’

আরিফিন শুভর সঙ্গে এতে জুটি বাঁধবেন সৌরসেনী মৈত্র

শোনা যাচ্ছে, সিরিজটির প্রযোজনায় থাকছেন কলকাতার গুণী অভিনেত্রী অর্পিতা চট্টোপাধ্যায়। সিরিজটি নির্মিত হবে সনি লিভের জন্য।

প্রসঙ্গত, সর্বশেষ গেল বছর সৌমিক সেনের চিত্রনাট্যে মুক্তি পেয়েছে সিরিজ ‘জুবিলি’। এতে অভিনয় করেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অদিতি রাও হায়দরি, রাম কাপুর, অপারশক্তি খুরানা প্রমুখ। তার সর্বশেষ নির্মাণ ‘নাকাব’। তার নির্মিত উল্লেখযোগ্য কাজ হলো ‘গুলাব গ্যাং’, ‘মহালয়া’।

;