কোটা আন্দোলনে শিল্পী সমাজও দুই ভাগে বিভক্ত

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

(বাঁমে) ছাত্রদের পক্ষে বাঁধন, মিথিলা, মোশাররফ ও সিয়াম, (ডানে) বিটিভি পরিদর্শন করেন শমী, সুজাতা, ফেরদৌস, রিয়াজ

(বাঁমে) ছাত্রদের পক্ষে বাঁধন, মিথিলা, মোশাররফ ও সিয়াম, (ডানে) বিটিভি পরিদর্শন করেন শমী, সুজাতা, ফেরদৌস, রিয়াজ

চলমান কোটা সংস্কার আন্দোলনের জেরে গোটা দেশ এখন দু’ভাগে বিভক্ত। একদল আন্দোলনের পক্ষে তো আরেকদল সরকারের পক্ষে। তবে দেশের শিল্পীসমাজ হন বরাবরই মুক্ত চিন্তার অধিকারী। তারা ন্যায়ের পক্ষে ও পক্ষপাত দুষ্ট না হয়ে কথা বলেন। অর্থাৎ শিল্পীদের উদ্দেশ্য, বিশ্বাস ও মননের জায়গা যেহেতু একই তাই যে কোন পরিস্থিতিতে সবার একই মতের হওয়ার কথা।

কিন্তু দেশের চলমান পরিস্থিতিতে সেটি আর হলো না। শিল্পী সমাজও দুই ভাগে বিভক্ত হয়ে গেলেন। এতোদিন অনেক তারকাই ছাত্রদের অধিকার আদায় ও তাদের ওপর হওয়া সহিংসতার বিরুদ্ধে কথা বলেছেন। তবে এই কাজগুলো যে ঠিক হচ্ছে এমন কথা কাউকে বলতে শোনা যায়নি। এখনও যে কিছু শিল্পী এ কথা বলছেন তা নয়, তবে আজ যা ঘটলো তাতে পরিষ্কার যে শিল্পী সমাজের মধ্যেও তৈরি হয়েছে মতের অমিল!

বিজ্ঞাপন
ফার্মগেটে ছাত্রদের পক্ষে দাঁড়ান তারকারা

একদিকে আজ সকালে রাজধানীর ফার্মগেট এলাকায় বৃষ্টির মধ্যেও ছাত্রদের পক্ষে কথা বলতে জড়ো হন জনপ্রিয় তারকা ও নির্মাতারা। একইদিনে আরেকদল শিল্পী ও তারকা যান বিটিভি পরিদর্শনে।

কোটা আন্দোলনের জেরেই বিটিভিতে ব্যাপক অগ্নি সংযোগের ঘটনায় কষ্ট পেয়েছেন এই শিল্পীরা। যে বিটিভি থেকে শিল্পী হিসেবে উত্থান হয়েছিলো তার এমন বেহাল দশায় অনেক শিল্পী আবেগাপ্লুত হয়ে পড়েন। তাদের মধ্যে ছিলেন কিংবদন্তি চিত্রনায়িকা সুজাতা আজিম, চিত্রনায়ক ও বর্তমানে সংসদ সদস্য ফেরদৌস আহমেদ, চিত্রনায়ক রিয়াজ আহমেদ, চিত্রনায়িকা নিপুণ আক্তার, অভিনেতা আজিজুল হাকিম, অভিনেত্রী শমী কায়সার, রোকেয়া প্রাচী, তানভীন সুইটি, সোহানা সাবা, জ্যোতিকা জ্যোতি, স্বাগতা, নূনা আফরোজ, শামীমা তুষ্টি, নির্মাতা ও অভিনেত্রী হৃদি হক, নির্মাতা এসএ হক অলিক, একুশে পদকপ্রাপ্ত কণ্ঠশিল্পী শুভ্রদেবসহ বিনোদন জগতের অনেক শিল্পী।

এ সময় শিল্পীদের হাতের প্ল্যাকার্ডে লেখা ছিলো- ‘শিক্ষার্থী আর সন্ত্রাসী এক নয়’, ‘আমাদের সন্তানেরা যেন কারো সহিংসতার ঢাল না হয়’, ‘বিটিভিতে ধংসযজ্ঞ কেন? এর পেছনে কারা?’।

আজ বিটিভি পরিদর্শন করেন শিল্পীরা

এর আগেও বিটিভি পরিদর্শন করেন প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাসিরউদ্দিন ইউসুফ, সারা যাকের, পিযূষ বন্দোপাধ্যায়, গোলাম কুদ্দুস, ঝুনা চৌধুরী, গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ প্রমুখ।

অন্যদিকে, ফার্মগেটে ছাত্রদের ওপর চলা হত্যা, নির্যাতনের বিরুদ্ধে অবস্থান নেন জনপ্রিয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন, রাফিয়াত রশিদ মিথিলা, জাকিয়া বারী মম, সাবিলা নূর, নায়লা আজাদ নূপুর, নাজিয়া হক অর্ষা, নীল হুরের জান, গায়িকা আরমিন মুসা, অভিনেতা মোশাররফ করিম, চিত্রনায়ক সিয়াম আহমেদ, নির্মাতা অমিতাভ রেজা, নূরুল আলম আতিক, আশফাক নিপুণ, আদনান আল রাজীব, সৈয়দ শাওকী, শঙ্খ দাশগুপ্ত, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, রেদোয়ান রনিসহ অনেক তারকা।

এটা ঠিক যে আন্দোলনের নামে রাষ্ট্রীয় সম্পদের যে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে তার দায়ভার নেয়নি ছাত্ররা। এই ঘটনা যে অন্য এক দুষ্ট চক্রের ষড়যন্ত্রে হয়েছে সেটা বেশিরভাগ মানুষের বিশ^াস।