দেশের স্বার্থে আমাদের একটু ক্ষতি হলেও অসুবিধা নেই: পূজা

  • মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাঁধন সরকার পূজা ।  পোশাক: ট্রেন্ড মার্ট । ছবি: নূর এ আলম

বাঁধন সরকার পূজা । পোশাক: ট্রেন্ড মার্ট । ছবি: নূর এ আলম

জনপ্রিয় সঙ্গীতশিল্পী বাঁধন সরকার পূজা। এক যুগের ক্যারিয়ারে পূজার যতোগুলো জনপ্রিয় মৌলিক গান রয়েছে তার প্রজন্মের খুব বেশি শিল্পীর তা নেই। সমসাময়িক বিষয়ে বার্তা২৪.কমের সঙ্গে খোলামেলা কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন মাসিদ রণ

মাসিদ রণ: সম্প্রতি আপনার ১০টি মৌলিক গানের ভিউ কোটি ছাড়ানোর বিষয়টি আলোচনায় এসেছে...

বিজ্ঞাপন

বাঁধন সরকার পূজা: হ্যাঁ। বিষয়টি অবশ্যই খুব ভালোলাগা দিয়েছে আমাকে। কারণ আমরা তো গান করি দর্শকের জন্যই। যতো বেশি মানুষ আমার গান শুনবে ততোই শিল্পী হিসেবে আমার সার্থকতা। ফলে গানের ভিউ বেশি হলে বোঝা যায় যে গানটি বেশি মানুষ শুনেছে। সেদিক থেকে আমি বেশ সৌভাগ্যবান যে আমার এক যুগের সঙ্গীত ক্যারিয়ারে ১০টি গান ১ কোটির উপরে ভিউ হয়েছে ইউটিউবে। তবে একটা বিষয় পরিষ্কার করতে চাই। আমার যে ১০টি গানের ভিউ কোটি ছাড়িয়েছে, সেই গানগুলোর সবকটিই কিন্তু ১ কোটি করে ভিউ নয়। কোন গানের ১০ কোটি ভিউও আছে। ১০ গানের দুটিতে ১ কোটি করে ভিউ, বাকী গানগুলো ৪ কোটি, ৫ কোটি, ৬ কোটি করে ভিউ। দর্শক আমার গানগুলোকে এতো ভালোবাসা দেবার জন্য আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। যে গানগুলো নিয়ে কথা হচ্ছে সেগুলো হলো- তুমি দূরে দূরে আর থেকো না - ইমরান ও পূজা (৮৪ মিলিয়ন), এতো কাছে - কাজী শুভ ও পূজা (৪১ মিলিয়ন), চুপি চুপি - মিলন ও পূজা (৪০ মিলিয়ন), একটাই তুমি - তাহসান ও পূজা (৩৪ মিলিয়ন), তোমার আমার ভালোবাসা - আরেফিন রুমী ও পূজা (৩১ মিলিয়ন), তুমি ছাড়া - মিলন ও পূজা (৩০ মিলিয়ন), কেনো বারে বারে - ইমরান ও পূজা (২৭ মিলিয়ন), মানেনা মন - ইমারান ও পূজা (১৫ মিলিয়ন), সাত জনম - কাজী শুভ ও পূজা (১০ মিলিয়ন) এবং তোমায় ছেড়ে - মিলন ও পূজা (১০ মিলিয়ন)।

বাঁধন সরকার পূজা ।  পোশাক: ট্রেন্ড মার্ট । ছবি: নূর এ আলম

মাসিদ রণ: বেশি ভিউ মানেই কি গানটি ভালো মানের? আপনার কি মনে হয়?

বাঁধন সরকার পূজা: আমি কখনোই বলি না বেশি ভিউ হলেই সেই গানটি ভালো। বিষয়টি একটু উদাহরণ দিয়ে পরিষ্কার করা যায়। ইউটিউব কিংবা ফেসবুকে দেখবেন কিছু ফানি ভিডিও বা কাউকে বাজেভাবে ট্রোল করার ভিডিও অনেক বেশি ভিউ হয়। তাতে কি ওই ভিডিওগুলোর মান ভালো হয়ে যায়? আবার অনেক ভিডিও আছে দারুণ ইনফরমেটিভ, অনেক শ্রম ও মেধা দিয়ে তৈরি, কিন্তু খুব একটা ভিউ নেই। তাতে কি ওই ভিডিওর মান কমে গেলো? গানের ক্ষেত্রেও এমন। শুধু ভিউ বেশি হলেই গান ভালো তেমন কোন কথা নেই। তবে এটা ঠিক যে, ভিউয়ের মাধ্যমে অনেকটাই আন্দাজ করা যায় যে, গানটি কতো সংখ্যক মানুষের কাছে পৌঁছলো।

বাঁধন সরকার পূজা ।  পোশাক: ট্রেন্ড মার্ট । ছবি: নূর এ আলম

মাসিদ রণ: দেশে আন্দোলন-সংগ্রাম এবং বন্যা পরিস্থিতির কারণে শোবিজ ইন্ডাস্ট্রি এখনো চাঙ্গা হয়নি। শিল্পী হিসেবে বিষয়টিকে কিভাবে দেখছেন?

বাঁধন সরকার পূজা: জুলাই বিপ্লবের শুরু থেকেই আমাদের শোবিজ ইন্ডাস্ট্রি থমকে গিয়েছিলো। সম্প্রতি খুবই ধীর গতিতে কাজ শুরু হয়েছে। আমি এরমধ্যে কয়েকটি টিভি চ্যানেলের অনুষ্ঠানে অংশ নিয়েছি। এর বাইরে বন্যা দুর্গতদের সাহায্যের জন্য ঢাকার মধ্যে একাধিক কনসার্টে গেয়েছি। সবমিলিয়ে শিল্পী, কলা কুশলীদের আয়ের পথ বেশ সীমিত। তবে এটা যেহেতু একটি রাষ্ট্রীয় সংস্কারকালীন সময়, ফলে আমি মনে করি যে আমাদের একটু ক্ষতি হলেও সমগ্র দেশের মানুষের জন্য যদি ভালো কিছু বয়ে আনে এটাই সবচেয়ে বড় আনন্দের বিষয়।

বাঁধন সরকার পূজা ।  পোশাক: ট্রেন্ড মার্ট । ছবি: নূর এ আলম

মাসিদ রণ: প্লেব্যাকে একটি সিন্ডিকেটের কথা শোনা যায়। রাজনৈতিক পট পরিবর্তনের ফলে কি সেখানে কোন পরিবর্তন আসবে বলে মনে করেন?

বাঁধন সরকার পূজা: আমি তো আশা করবই যে সব ধরনের বৈষম্য ও অন্যায়ের অবসান হবে। এটা ঠিক যে সিনেমার গানে একটা সিন্ডিকেট ছিলো। যার ফলে গুটিকয়েক শিল্পীই সব ভালো কাজগুলো করার সুযোগ পেতেন। এটা নিয়ে অনেক শিল্পী অনেকবার অনেক কথা তুলেছেন। কিন্তু সে সময় এই প্র্যাকটিস বন্ধ হয়নি। এবার যদি তা বন্ধ হয় তবে তো সব শিল্পীর জন্যই ভালো। আশা করবো আমাদের ইন্ডাস্ট্রিটাও সংস্কার হবে। এতে করে আমরা সব শিল্পীরা যার যার যোগ্যতা ও দর্শক গ্রহণযোগ্যতা বুঝে নিয়মিত কাজ করতে পারবো।

বাঁধন সরকার পূজা ।  পোশাক: ট্রেন্ড মার্ট । ছবি: নূর এ আলম

মাসিদ রণ: আপনি নিজেও বেশকিছু চলচ্চিত্রে শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। কিন্তু রাষ্ট্রীয় স্বীকৃতি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ পাননি। এ নিয়ে কোন আক্ষেপ আছে?

বাঁধন সরকার পূজা: ঠিকই বলেছেন। আমি সিনেমায় নানা ধরনের গান করার সুযোগ পেয়েছি। জুরি বোর্ড পছন্দ করবে এমন গানও করেছি, আবার জনপ্রিয় ঘরানার গানও করেছি। কিন্তু আমি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাইনি। এ নিয়ে আমার আক্ষেপ আছে। তবে আমি আশাবাদী একদিন না একদিন আমার এই স্বপ্ন পূরণ হবে। রাষ্ট্র আমাকে ছোটবেলায় যেমন স্বীকৃতি দিয়েছে (পূজার ঘরে রয়েছে রাষ্ট্রীয় প্রতিযোগিতা নতুন কুড়ি’র একাধিক পুরস্কার), তেমনি বড়বেলায় এসেও স্বীকৃত হবো।

বাঁধন সরকার পূজা ।  পোশাক: ট্রেন্ড মার্ট । ছবি: নূর এ আলম

মাসিদ রণ: শিল্পীদের মধ্যে বর্তমানে ছাত্র আন্দোলন ঘিরে কোন্দল তৈরি হয়েছে। এ প্রসঙ্গে আপনার মতামত কি?

বাঁধন সরকার পূজা: আমি মনে করি শিল্পীর সরাসরি কোন রাজনৈতিক দলের সঙ্গে জড়ানো উচিত না। শিল্পীরা জন মানুষের জন্য কাজ করেন। সাধারণ জনগণই আমাদের তারকাখ্যাতি দেন। তাই, যে কোন পরিস্থিতিতে শিল্পীর উচিত জনগণের কিসে ভালো আর কিসে মন্দ সেদিক বিবেচনা করে নিজের মতামত প্রকাশ করা। তাহলেই শিল্পী হিসেবে সার্থকতা আসবে।