ওয়াট রঙ খুন মন্দিরের ইতিহাস

  • অঞ্জনা দত্ত
  • |
  • Font increase
  • Font Decrease

-লেখক

-লেখক

(পূর্বপ্রবাশের পর)

কতদিন ধরে মনের মধ্যে পুষে রাখা যায় বলুন? তাই একবারে উগড়ে দিয়েছি। থাইল্যান্ড ভ্রমণের এই ইতিবৃত্ত পড়ার পরে আপনার মনে হবে যাই একবার ঘুরে আসি। থাইল্যান্ড তো আমাদের দেশ থেকে বেশি দূরে নয়।

বিজ্ঞাপন

‘ওয়াট’ শব্দের অর্থ থাই ভাষায় টেম্পল বা মন্দির। মসজিদকে Mosque বলা হয়। এটি থাইল্যান্ড এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশগুলির বৌদ্ধ মন্দিরগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়। বিশ শতকের শেষ দিকে, ওয়াট রং খুনের পূর্ববর্তী কাঠামো প্রায় ধ্বংসস্তূপে ছিল এবং বড় ধরনের মেরামতের প্রয়োজন ছিল। পুরানো মন্দিরের অনেক রেকর্ড পাওয়া যায়নি। এর পুনরুদ্ধারের কাজ শুরু হয়েছিল, তবে তহবিলের অভাবে এটি সম্পূর্ণ করা যায়নি।

তখন চিয়াং রাইয়ের একজন শিল্পী, চালেরমচাই কোসিটপিপাট, মন্দিরটিকে সম্পূর্ণরূপে পুনর্নির্মাণ করার এবং ব্যক্তিগতভাবে এই প্রকল্পে অর্থায়ন করার সিদ্ধান্ত নেন। ১৯৯৭ সালে নির্মাণ শুরু হয়েছিল এবং এখনও চলছে। মন্দিরটি ২০১৪ সালের ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ হয়েছিল, তারপরে প্রকৌশলীদের একটি দল এটিকে নিরাপদ ঘোষণা না করা পর্যন্ত মন্দির বন্ধ ছিল।

বিজ্ঞাপন

হোয়াইট টেম্পল বা সাদা মন্দির বা ওয়াট রং খুন থাইল্যান্ডের সমকালীন, প্রচলিত ঐতিহ্যবিরোধী, ব্যক্তিমালিকানাধীন বৌদ্ধ মন্দিরের দৃষ্টিনন্দন এক শৈল্পিক উপস্থাপন। চালেরমাই কোসিটপিপাট প্রচলিত ধারণা ভেঙে এটিকে অন্য ধাঁচে নির্মাণ করার কথা ভাবেন। বিশেষ করে রঙের ব্যবহারে। মন্দিরের বাইরের অংশটি একটি উজ্জ্বল তুষার-সদৃশ সাদা, যা বিশুদ্ধতার প্রতিনিধিত্ব করার জন্য এবং মন্দিরের উজ্জ্বলতা বা বুদ্ধের শিক্ষাকে বিশ্বে প্রতিফলিত করার আকাঙ্ক্ষার জন্য বেছে নেওয়া হয়েছিল।

সাদা রঙ থাই বৌদ্ধ মন্দিরের জন্য একটি অত্যন্ত অস্বাভাবিক রঙ। কেননা বৌদ্ধ মন্দিরগুলো সাধারণত ঐতিহ্যগতভাবে সোনালি (অনেকসময় সোনাও ব্যবহার করে থাকে) বা লাল রঙের হয়ে থাকে। তবে শিল্পী মনে করেন সোনা খুব ঘনিষ্ঠভাবে লোভ বা লালসার সাথে জড়িত। সাদা রঙের শক্তিশালী ব্যবহার মন্দিরের মিশনের সাথে আলোকিত হওয়ার প্রতীক।

মন্দিরটি নির্মিত হয়েছিল ৬.৪ একর জমিতে। এ পর্যন্ত মন্দিরটি নির্মাণে চালেরমাচাই এর চল্লিশ মিলিয়ন থাই বাথ ব্যয় হয়েছে। তিনি মন্দির সংলগ্ন এলাকাটি শিক্ষা ও ধ্যানের কেন্দ্র এবং গৌতম বুদ্ধের শিক্ষাগ্রহণের সুফল লাভের উপযোগী করে গড়ে তুলতে চেয়েছেন। কোসিটপিপাট মন্দিরটিকে বুদ্ধের প্রতি নিবেদন বলে মনে করেন এবং বিশ্বাস করেন যে এই প্রকল্পটি তাঁকে মানুষের মাঝে অমর করে রাখবে। কোসিতপিপাটের কাজের জন্য নিবেদিত একটি ছোট জাদুঘর মন্দিরের পাশেই অবস্থিত।

মন্দিরের মধ্যে স্থাপিত শিল্পটি থাই বৌদ্ধ এবং হিন্দু ঐতিহ্যের সংমিশ্রণ প্রদর্শন করে। শিল্পের সামগ্রিক চেহারা প্রায়শই এর জটিল বিবরণ এবং সাবধানে ফিলিগ্রেড প্রান্তের কারণে বিস্তৃত অলঙ্করণ হিসাবে বর্ণনা করা হয়। এটি পরাবাস্তবতার কিছু বৈশিষ্ট্যও প্রদর্শন করে এবং নাটকীয় চিত্রকল্পের ব্যাপক ব্যবহার করে। শৈল্পিক পছন্দগুলি অর্থের সমালোচনা এবং আধুনিক সমাজের সমস্যাগুলির মধ্যে নোঙর করা হয়। কোসিটপিপাট চায় মানুষ গ্রহে যে হিংসাত্মক প্রভাব ফেলছে তা প্রতিফলিত করুক।

মন্দিরের প্রবেশপথে, একটি পুকুর এবং একটি সরু সাদা সেতু রয়েছে যা মূল ভবনে যায়। এটি একটি খুব অলঙ্কৃত কাঠামো, প্রচুর ধর্মীয় চিত্র সমন্বিত। এটি কিন্নরদের দুটি মূর্তি দ্বারা সুরক্ষিত,থাই পৌরাণিক কাহিনীর অর্ধ-মানুষ এবং অর্ধ-পাখি প্রাণী যা মানুষকে রক্ষা করে বলে বিশ্বাস করা হয়। হোয়াইট টেম্পল ব্রিজের নকশার উপাদানগুলি যা ওয়াট রং খুনের মূল কাঠামোর দিকে নিয়ে যায় সেগুলির অনেকগুলি আধ্যাত্মিক নকশার উপাদান রয়েছে। সামগ্রিকভাবে, সেতুটি পেটুক অভ্যাস এবং লোভ এবং পেটুকতার সাথে যুক্ত পাপের পূর্বোক্ত প্রতীক।

মন্দিরের সামনে প্রদীপ কুমার দত্তের সঙ্গে লেখক

আরও পড়ুন: অসাধারণ এক ভ্রমণক্লান্ত দিবসের কাহিনি 

মন্দিরটির বিভিন্ন স্ট্রাকচার বিভিন্নধরনের অর্থ বহন করে আগেই বলেছি। যেমন সাদা মন্দিরের মূল ভবন উবোসোটে একটি ছোট হ্রদের উপরিস্থিত সেতু অতিক্রম করে যেতে হয়। সেতুটির সামনে অসংখ্য প্রসারিত হাত মানুষের অবারিত আকাঙ্ক্ষার প্রতীক। সেতুটি লোভ, মোহ ও কামনা অতিক্রান্ত করে সুখলাভের শিক্ষা দেয়। হ্রদের সম্মুখভাগে বৌদ্ধ পুরাণের অর্ধ নরদেহ ও অর্ধ পক্ষিদেহ বিশিষ্ট দুজন কিন্নর দণ্ডায়মান আছে।

অনেক দর্শনার্থী খোদাই করা এবং ঊর্ধ্বমুখী হাতের দ্বারা গভীরভাবে আঘাতপ্রাপ্ত হয় যা মনে হয় সেতুটিকে ঘিরে রেখেছে যখন এটি মূল মন্দির কাঠামোর পথে একটি সেতু অতিক্রম করে। অনেকের জন্য,বেদনাদায়ক হাত নরকের দীর্ঘকাল ধরে রাখা মানসিক চিত্রগুলিকে উস্কে দেয়। তারা খালি খাবারের বাটি ধরে রাখে এবং যন্ত্রণায় চিৎকার করছে। অন্যরা একটি প্রসারিত মধ্যম আঙুল প্রদর্শন করে একটি পেরেক দিয়ে লাল আঁকা। কিছু দাতব্য এবং অপূর্ণ চাহিদা প্রতিনিধিত্ব করে।

স্বর্গের দ্বার: সেতু পার হয়ে দর্শনার্থীরা স্বর্গের দ্বারে এসে পৌঁছান। দ্বারটি মৃতের ভাগ্যনির্ধারণকারী মৃত্যু ও রাহু দ্বারা প্রহরাধীন। এছাড়া উবোসোট এর সামনে বেশ কয়েকটি ধ্যানমগ্ন বুদ্ধমূর্তি রয়েছে।

উবোসোট (গর্ভগৃহ): দর্পণ ও কাঁচ দ্বারা বহির্ভাগ সজ্জিত করা সম্পূর্ণ সাদা রঙের উবোসোট মন্দিরটির মূল স্থাপনা। এতে থাইল্যান্ডের ঐতিহ্যবাহী স্থাপত্যের প্রতিফলন ঘটেছে, যেমন ত্রিকোণাকার ছাদ এবং যত্রতত্র পৌরাণিক নাগ এর প্রতিকৃতি। মন্দিরের অভ্যন্তরে সাজসজ্জা শুদ্ধ সাদারং থেকে ক্রমশ উজ্জ্বল ও আকর্ষণীয় হয়ে উঠতে থাকে। ম্যুরালে কমলা রঙের অগ্নিশিখা ও দানবের মুখ চিত্রায়িত হয়েছে।

মন্দিরের মূল ভবনটি একটি কাঠের ছাদ সহ একটি সাধারণ কংক্রিটের ফ্রেমযুক্ত কাঠামো। বাইরের সমস্ত অংশ কাঁচের সন্নিবেশ সহ সাদা প্লাস্টারে আবৃত ছিল। কাঁচটি বুদ্ধের জ্ঞানের প্রতীক হিসাবে ব্যবহৃত হয়েছিল এবং সাদা রঙ দেবতার বিশুদ্ধতার প্রতিনিধিত্ব করে। ছাদ এবং দেয়ালে প্রচুর অলঙ্কার এবং অলঙ্করণের পাশাপাশি ঐতিহ্যবাহী থাই স্থাপত্য উপাদান রয়েছে, যেমন তিন-স্তর বিশিষ্ট ছাদ এবং প্রান্তে স্টাইলাইজড সাপ।

সোনালি ভবন: এটি সোনালি রঙের একটি বহিঃস্থিত স্থাপনা। এটি একটি সুসজ্জিত সোনালি দালান, যা দেহের প্রতীক এবং সাদা উবোসোটটি মনের প্রতীক। সোনালি রং মানুষের ঐহিক কামনা-বাসনা ও টাকার লোভ বুঝিয়ে থাকে। সাদা ভবনটি নশ্বর সম্পদের মোহ দূর করে মনের প্রতি মনোযোগী হওয়ার তাৎপর্য বহন করে। থাই নাগরিকদের জন্য বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা আছে, এবং অ-থাই নাগরিকদের জন্য প্রবেশ ফি ১০০ বাথ। প্রকল্পে কেউ অনুদান দিতে পারবেন, তবে তা ১০০০০ বাথের বেশি নয়। চালেরমাচাই বৃহৎ দাতাগোষ্ঠী দ্বারা প্রভাবিত হতে চান না।

আর একটি কথা উল্লেখ না করলেই নয় ভারতীয় উপমহাদেশের সাথে তুলনা করলে তাহলো প্রত্যেকটি মন্দিরে (এটি ছাড়াও) ওয়াশরুমের খুব ভালো ব্যবস্থা রয়েছে। হোয়াইট টেম্পলে পাঁচ বাথ করে টিকেট কাটতে হয়। কোনো কোনো মন্দিরে তাও লাগে না। অথচ পরিচ্ছন্নতার কোনো ঘাটতি নেই।

আমাদের দেশে দেখার মতো মন্দির আছেই বা কয়টা? কিন্তু ভারতবর্ষ এই ব্যাপারে অনেক পিছিয়ে আছে। কমপ্লেক্সে শুধুমাত্র একটি বিল্ডিং আছে যেটি সাদা নয়, এবং সেখানেই শৌচাগার রয়েছে। অর্থ এবং ঐশ্বর্য নিয়ে মানুষের সাধারণ আবেশের সমালোচনা হিসাবে এটিকে সোনালি রঙ দেওয়া হয়েছে।

হোয়াইট টেম্পল দেখা শেষ হলে (শেষ কী আর হয়!) এলিসা ( ট্যুর গাইডের নাম) আমাদের লাঞ্চ সেরে নিতে বলল। তখন প্রায় বারোটা বাজে। এই অঞ্চলের লোকেরা ঠিক বারোটায় তাদের লাঞ্চ সেরে নেয়। এটি সিঙ্গাপুরেও দেখেছি। বেইজিং এও। ভিয়েতনামের কথা ঠিক মনে নেই। এবারের গন্তব্য গোল্ডেন ট্রায়াংগেল। তবে এককালের আফিমের চাষের জন্য বিখ্যাত গোল্ডেন ট্রায়াংগেল নিয়ে পরে লিখব।

এই পর্যন্ত ভারতীয় উপমহাদেশে এবং শ্রীলঙ্কা, মায়ানমারে, থাইল্যান্ডে এবং অন্যান্য জায়গায় সনাতন ধর্মাবলম্বীদের মন্দির ও বৌদ্ধ মন্দিরের মধ্যে মিয়ানমারের ইয়াঙ্গুনে  Shwedagon  এর পরে চিয়াংরাই এর নীল বৌদ্ধ মন্দির অকল্পনীয় সৌন্দর্যমন্ডিত। আমার দেখা ভারতের কোনো মন্দিরের সাথে তুলনা করতে পারব না। তবে এটা ঠিক যে ভারতীয় মন্দিরগুলো যে ভাবধারাকে আশ্রয় করে নির্মিত হয়ে থাকে, বৌদ্ধ মন্দিরের থিম ভিন্ন ধর্মের।

উষ্ণ জলে পা ভেজানো ভ্রমণে নতুন মাত্রা আনে

আবার অনেকেই গৌতম বুদ্ধকে সনাতনধর্মের একজন অবতার মনে করেন। এটা মনে হয় ঠিক নয়। শাক্যমুনী তো সম্পূর্ণ অন্য ধর্মের প্রচার করেছিলেন। যার সাথে সনাতন ধর্মের তেমন কিছু মিল নেই। শুধু নির্বাণ লাভ বা মোক্ষ লাভের কথা বলা হয় দুই ধর্মে। এটি নিজেদের ভগবানের কাছে সম্পূর্ণভাবে আত্মসমর্পণ করে, তাঁর ওপর বিশ্বাস রেখে প্রতিটি কাজে ঈশ্বরের ওপর আস্থা রেখে কাজ করে গেলে আশা করা যায় একদিন সে বা তিনি নির্বাণ বা মোক্ষ লাভ করবেন।

এবারে চিয়াংমাইতে সনাতন ধর্ম এবং বৌদ্ধ ধর্মের মধ্যে একধরনের ককটেল আবিষ্কার করেছি৷ এই প্রথম দেখলাম বৌদ্ধ মন্দিরে আমাদের সিদ্ধিদাতা গণেশ বাবাজির ছবি এবং মা লক্ষ্মীর মূর্তি। দেখে খুব চমৎকৃত হলাম। বৌদ্ধ ধর্মের অনুসারীদের মধ্যে যারা সন্ন্যাস জীবনকে বেছে নেন... নানারকম পর্যায়ে হতে হয়। বেশ কষ্টের কিন্তু এই পথ।

কিন্তু আমাদের মতো আমজনতা মার্কা ধর্মপালনকারীরা বুঝে গিয়েছে জাগতিক পৃথিবীতে ধনদৌলত ছাড়া কোনো কাজ  হয় না। তাই মনে হয় বৌদ্ধ মন্দিরে গণেশ বাবাজী এবং মা লক্ষীর স্থান হয়েছে৷ বৌদ্ধদের মধ্যে অন্য কারণ থাকলে সেটি উল্লেখ করতে পারেন। তবে স্বীকার করতেই হবে সেই মন্দিরগুলোর স্থাপত্যশৈলী অনবদ্য, দৃষ্টিনন্দন।

ব্লু টেম্পল (ওয়াট রং সুয়া টেন) হল চিয়াং রাইয়ের সবচেয়ে নতুন মন্দির। রিমকক জেলার চিয়াং রাই শহর থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে অবস্থিত। ২০০৫ সালে এই ধরনের মন্দির নির্মাণ করার কথা হয়েছিল। এটি ২০১৬ সালে সম্পন্ন হয়েছিল। (সমাপ্ত) 

লেখক: কথাসাহিত্যিক, প্রাবন্ধিক ও পরিব্রাজক