হারিয়ে যাওয়ার ৫ দিন পর ভিয়েতনামের গভীর জঙ্গল থেকে শিশু উদ্ধার

  • ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: উদ্ধার হওয়া শিশু ড্যাং টিয়ান ল্যাম

ছবি: উদ্ধার হওয়া শিশু ড্যাং টিয়ান ল্যাম

ভিয়েতনামের গভীর জঙ্গলে হারিয়ে যাওয়ার ৫ দিন পর এক শিশুকে জীবন্ত উদ্ধার করা হয়েছে। ওই শিশুটির বয়স মাত্র ৬ বছর। গভীর জঙ্গল থেকে জীবন্ত উদ্ধার হওয়ার পর ঘটনাটিকে সবাই ‘অলৌকিক’ বলে অভিহিত করেছেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) বিবিসি একটি খবর প্রকাশ করে।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, ১৭ আগস্ট ভিয়েতনামের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রদেশ ইয়েন বানী প্রদেশে ড্যাং টিয়ান ল্যাম নামে ৬ বছর বয়েসি খেলতে খেলতে বাড়ি ফেরার পথ ভুলে যায়। এরপর যতই সে হাঁটতে থাকে, ততই সে গভীর জঙ্গলের দিকে চলে যেতে থাকে। এরপর সে হারিয়ে যায়।

এদিকে, স্থানীয় লোকজন, পুলিশ, সেনাবাহিনীর সদস্যসহ দেড়শ মানুষ তাকে খুঁজতে থাকেন।

বিজ্ঞাপন
ছবি: বাবার কাঁধে ড্যাং টিয়ান ল্যাম

অবশেষে ৫ দিন পর তারা মৃদু স্বরে এক শিশুর কান্নার শব্দ শুনতে পান। এরপর তার কাছে গিয়ে দেখতে পান, ল্যামের জামাকাপড়, শরীর কাদামাখা। শারীরিকভাবে অত্যন্ত দুর্বল হয়ে যাওয়ায় উঠে দাঁড়ানোর মতো শক্তি তার ছিল না। সে তাকে টেনে তুলতে বলার পর সবাই তাকে উদ্ধার করে নিয়ে এসে কেক খেতে দেন।

উদ্ধারকারীরা জানিয়েছেন, ল্যাম গভীর জঙ্গলে একটি গাছের নিচে বসে ছিল। জঙ্গলের গাছের ফল আর পাহাড়ি ঝরনার পানি খেয়ে বেঁচে ছিল সে।

তারা জানান, ল্যাম পথ ভুলে হাঁটতে হাঁটতে তার বাড়ি থেকে ১০ কিলোমিটার (৬.২ মাইল) দূরে কাসাভা জঙ্গলে হারিয়ে গিয়েছিল।

স্থানীয় কৃষকেরা জানিয়েছেন, তাদের দেখা পাওয়ার পর ল্যাম বলেছিল, আমি খুব দুর্বল। আমি উঠে দাঁড়াতে পারছি না। আমাকে তুলে দাও।

তাকে উদ্ধারের পর পুলিশ জানিয়েছে, ল্যামের জীবন্ত উদ্ধার ছিল একটি ‘অলৌকিক’ ঘটনা। তবে সে শারীরিকভাবে সুস্থ ছিল।

ল্যামের উদ্ধারের ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে নেটিজেনরা উদ্ধারকাজে জড়িত সবাইকে অভিনন্দন জানিয়েছেন। সেইসঙ্গে ল্যামের পরিবারের প্রতি আবেগাপ্লুত আনন্দের কথা জানিয়েছেন তারা।