পুরো ট্রেনের মালিক কৃষক!

  • ফিচার ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পুরো ট্রেনের মালিক কৃষক!

পুরো ট্রেনের মালিক কৃষক!

পুরো ট্রেনের মালিক একজন কৃষক। শুনতে পুরোপুরি অবাস্তব মনে হলেও বাস্তবে এরকম একটা ঘটনা ঘটেছে। একবার এক কৃষক পুরো একটা ট্রেনের মালিক হয়ে গিয়েছিলেন।

ঘটনাটি ২০১৭ সালে ভারতের পাঞ্জাব প্রদেশে ঘটেছিল। যে কৃষক পুরো একটি ট্রেনের মালিক হতে পেরেছিলেন, তার নাম সম্পূরণ সিং। তার বাড়ি পাঞ্জাব রাজ্যের লুধিয়ানার কাতানা গ্রামে।

বিজ্ঞাপন

আচমকাই তিনি দিল্লি থেকে অমৃতসরগামী, দিল্লি-অমৃতসর স্বর্ণ শতাব্দী এক্সপ্রেস ট্রেনের মালিক হয়ে গিয়েছিলেন।

ঘটনা খতিয়ে দেখতে গিয়ে জানা যায়, ২০০৭ সালে ভারতীয় রেলের পক্ষ থেকে লুধিয়ানা-চণ্ডীগড় রেললাইন নির্মাণের জন্য কৃষকদের জমি কেনা হয়েছিল। যে যে জমি রেলের জন্য দরকার ছিল, তার মধ্যে সম্পূরণ সিং-এর জমিও ছিল। একরপ্রতি ২৫ লাখ টাকা দরে ক্ষতিপূরণ দিয়ে সম্পূরণের জমি অধিগ্রহণ করেছিল ভারতীয় রেল।

বিজ্ঞাপন

সবকিছু ঠিকঠাকই ছিল। কিন্তু কিছুদিন পরই সম্পূরণ সিং জানতে পারেন, তাদের গ্রামেই তার জমির সমান পরিমাণ আরেকটি জমি রেলওয়ে অধিগ্রহণ করেছে প্রতি একর ৭১ লাখ টাকা হিসেবে। অর্থাৎ দুটি জমি দুই রকমের দরে কিনেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

এরপর সম্পূরণ সিং ক্ষুব্ধ হয়ে ক্ষতিপূরণ আদায়ের উদ্দেশ্যে আদালতের দ্বারস্থ হন। শুনানির পর আদালত ভারতীয় রেলওয়েকে সম্পূরণ সিংকে দেওয়া ক্ষতিপূরণের পরিমাণ ২৫ লাখ টাকা থেকে ৫০ লাখ টাকা করার নির্দেশ দেয়। পরে ক্ষতিপূরণের পরিমাণ আরও বাড়িয়ে ১ কোটি ৪৭ টাকা করার নির্দেশ দেওয়া হয়।

২০১৫ সালের মধ্যে সম্পূরণ সিংকে ক্ষতিপূরণের এই টাকাটা দেওয়ার জন্য উত্তর রেলকে নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে ভারতীয় রেল মাত্র ৪২ লাখ টাকা পরিশোধ করে। তখনও বাকি ছিল ১ কোটি ৫ লাখ টাকা।

২০১৭ সালের মধ্যে বাকি টাকাটা শোধ করতে না পারায়, সেই বছর জেলা ও দায়রা আদালতের বিচারক জসপাল ভার্মা লুধিয়ানা স্টেশনে ট্রেনটি বাজেয়াপ্ত করার নির্দেশ দেন। সেইসঙ্গে স্টেশন মাস্টারের কার্যালয়ও বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়।

আদালতের এই আদেশের পর কৃষক সম্পূরণ সিং লুধিয়ানা স্টেশনে যান। ‘অমৃতসর স্বর্ণ শতাব্দী এক্সপ্রেস’ ওই স্টেশনে আসতেই আদালতের আদেশনামা দেখিয়ে ট্রেনটি বাজেয়াপ্ত করেন এবং সেই ট্রেনের মালিক বনে যান তিনি।

এইভাবে ভারতের ইতিহাসে সম্পূরণ সিং-ই একমাত্র ব্যক্তি, যিনি একটি যাত্রীবাহী ট্রেনের মালিক হয়ে গিয়েছিলেন। তবে কিছুদিন পর আদালতে গিয়ে ট্রেনটিকে খালাস করিয়ে নিয়েছিলেন ভারতীয় রেল কর্তৃপক্ষের কর্মকর্তারা।

বিষয়টি এখনো আদালতে বিচারাধীন বলে জানা গেছে। বিচারের রায় পাওয়ার পর জানা যাবে, ‘অমৃতসর স্বর্ণ শতাব্দী এক্সপ্রেস’-এর প্রকৃত মালিক কে, কৃষক সম্পূরণ সিং নাকি ভারতীয় রেল কর্তৃপক্ষ!

সোর্স: টিভি৯ বাংলা