২০২০ সালে কেমন যাবে আর্থিকস্থিতি



জ্যোতিষী রুবাই
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মেষ: (২১ মার্চ – ২০ এপ্রিল)

আর্থিক লাভের ক্ষেত্রে বছরটায় একাধিক সুযোগ আসবে। ফলে আপনার উপার্জন বাড়বে। বিদেশের কোনো যোগাযোগ আর্থিকভাবে সফলতা প্রদান করবে। ধর্মীয়কাজে বছরটায় অর্থব্যয় বাড়বে। তবে অর্থব্যয় হলেও এসময়টায় আপনার মানসম্মান বৃদ্ধি পাবে। বছরটায় পরিবারে কোনো আত্মীয়কে আর্থিক সমর্থন দিতে সক্ষম হবেন। হঠাৎ ধনপ্রাপ্তির যোগ আছে। তবে মার্চ-এপ্রিলের দিকে ব্যয় বৃদ্ধি হওয়ার আর্থিক চাপ অনুভব করবেন। আবার মে মাস থেকে আর্থিক বৃদ্ধি ও সঞ্চয়স্থিতি বাড়বে। অংশীদারী ব্যবসায় আর্থিক সম্পর্ক ভালোস্থাপন করবে।

বৃষ: (২১ এপ্রিল – ২১ মে)

বছরটায় আর্থিকস্থিতি মিশ্র। অর্থ যোগান যেমন বাড়বে তেমন অর্থহানির যোগও প্রবল দেখা যাচ্ছে। কাজে কোনও কিছুতে বিনিয়োগ খুব সাবধানে করুন। কোনো সংস্থা থেকে আর্থিক সহায়তা পেতে পারেন তবে খুব প্রয়োজন যদি না হয় তবে সেই অর্থ গ্রহণ না করাই শ্রেয় হবে। এপ্রিল, জুন, সেপ্টেম্বর মাসের দিকে আর্থিক লাভের যোগ শুভ প্রদত্ত হবে। বছরটায় যদি বুঝে চলেন তবে বেশ কিছু সঞ্চয় হতে পারে। ব্যবসায়ে কোনও বিনিয়োগ করতে চাইলে এপ্রিল এবং সেপ্টেম্বরে করুন। গৃহ, বাহন বা অলংকার লাভের যোগ আছে। মার্চের পর রাশিচক্রে রাহুল গোচর থাকায় আপনার চিন্তাধারা অনেক পরিবর্তন ঘটবে।

মিথুন: (২২মে – ২১ জুন)

বছরটায় আর্থিকস্থিতি মোটামুটি। কোনো বড় অংকের বিনিয়োগের ক্ষেত্রে একাধিকবার চিন্তা করুন। কেননা বৃহস্পতি, এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যবর্তী সময় আপনার রাশিচক্রে অষ্টমভাবে থাকবে। ফলে কিছু আর্থিক সিদ্ধান্ত ভুল বা মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। তবে জানুয়ারি থেকে মার্চ আর্থিক দিক থেকে শুভ। এছাড়া ডিসেম্বর মাসেও আপনার আর্থিক আনুকূল্য বজায় থাকবে। মার্চের মাঝামাঝি থেকে মে মাসের মাঝামাঝি হঠাৎ অর্থলাভ বা অর্থহানির যোগ আছে। পৈতৃকসম্পত্তি দরুন অর্থপ্রাপ্তি ঘটতে পারে। সেপ্টেম্বরের দিকে লাগামহীন অর্থব্যয়ের যোগ দেখা যাচ্ছে।

কর্কট: (২২ জুন – ২২ জুলাই)

বছরটায় আর্থিকস্থিতি বেশ মজবুত বলা যায়। তবে বছরের প্রথমদিকে সময়টা ব্যয়বহুল। ফলে একটু খরচ বাড়বে। মার্চ, জুলাই এবং নভেম্বরের মাঝামাঝি যে সময় থাকবে আর্থিকভাবে তা আপনার অনুকূলে থাকবে। সেইসময় আপনি কিছু সিদ্ধান্ত নিতে পারেন। যা ভবিষ্যতে আপনার জন্য অর্থাগমের পথ প্রশস্ত করবে। তবে বছরটায় ব্যয়ের বহুলতা আপনাকে চিন্তায় ফেলতে পারে। ব্যবসায়ে কোনও বড়লগ্নী করতে না যাওয়াই শ্রেয়। একান্তই করতে হলে অভিজ্ঞ ব্যক্তির বারবার পরামর্শ নিন।

সিংহ: (২৩ জুলাই - ২৩ আগস্ট)

বছরটায় আর্থিকস্থিতি নানা উত্থানপতনের মধ্যে থাকবে। তা সত্ত্বেও আপনি সঠিক প্রচেষ্টা দ্বারা আর্থিক লাভ করতে সক্ষম হবেন। আপনি যেমন আর্থিকভাবে লাভ ওঠাতে সক্ষম হবেন তেমনি ব্যয়ের মাত্রাও বাড়বে। মার্চের শেষ থেকে এপ্রিল এবং জুলাই থেকে নভেম্বর পর্যন্ত আপনার হাতে বেশ ভালই অর্থাগম হবে। এর ফলে পরিবর্তন হবে আপনার জীবন যাত্রার মান। বিলাসিতার জন্য ব্যয় আপনার চরিত্রগত। ফলে ভাগ্যচক্রে আপনার আয়ব্যয়ের পথ বন্ধুর। তবে বছরটায় কোনো বিনিয়োগ করতে চাইলে আপনার জন্য শুভ। হঠাৎ করেই আপনার হাতে অর্থ চলে আসবে।

কন্যা: (২৪ আগস্ট – ২৩ সেপ্টেম্বর)

বছরটায় আপনার আর্থিকস্থিতি মিশ্র। আপনার আর্থিক জীবন উন্নত বলা যেতে পারে। হাতে কমবেশি অর্থ আসতেই থাকবে। কোনো বাহনলাভ হতে পারে। বহুদিনের স্বপ্ন যদি থাকে একটি সুখের বাসা তাও পূরণ হতে পারে। পাশাপাশি বহুদিন আটকে থাকা কোনও টাকা উদ্ধার করতে পারবেন। এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে ফাটকা থেকে অর্থপ্রাপ্তি হবে। বছরটায় বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে বিনিয়োগ করতে পারেন। তবে আয়ব্যয়ের সমতা ঠিক নাও থাকতে পারে। ব্যয় লাগামহীন হতে পারে। কোনও লেনদেন করলে সাবধান থাকুন সমস্যায় পড়তে পারেন।

তুলা: (২৪ সেপ্টেম্বর – ২৩ অক্টোবর)

জানুয়ারি থেকে এপ্রিল এবং জুলাই থেকে নভেম্বরের মাঝামাঝি আপনার আর্থিকস্থিতি বেশ ভালো থাকবে এবং এইসময় অর্থলাভের জন্য বিদেশ সফরে যেতে হতে পারে। যা ফলদায়ক হবে এবং নানাসূত্রে অর্থপ্রাপ্তি হবে। তবে সবথেকে গুরুত্বপূর্ণ হলো লাগামহীন ব্যয়। বছরটার মাঝামাঝি ও শেষেরদিকে মাত্রাতিরিক্ত ব্যয় কপালে ভাঁজ ফেলবে। লেনদেনের ক্ষেত্রেও বুঝে চলুন। যদি আপনার পুরনো কোনও দেনা থাকে তবে এইবছর তা পরিশোধ করতে পারবেন। বছরটায় আপনার বাসায় কোনও শুভ অনুষ্ঠানের জন্য ব্যয় বাড়বে।

বৃশ্চিক: (২৪ অক্টোবর – ২২ নভেম্বর)

যদি একটু বুঝে চলেন আপনার আর্থিকস্থিতি বেশ ভালো রকম মজবুত হবে এবং কোনও প্রকার আর্থিক সমস্যা আপনাকে হতাশ করবে না। বছরটায় কিছু ভালো কাজে অর্থ ব্যয় হবে। কিছুক্ষেত্রে ভাইবোন বা আত্মীয়র জন্য অর্থব্যয় হবে। কাউকে যদি অর্থ ধার হিসেবে দেওয়ার জন্য মনে মনে ভেবে রেখেছেন তাহলে এই মুহূর্তে তা পরিত্যাগ করুন কেননা ধার দেওয়া অর্থ আপনি ফেরত পাবেন না। অপ্রত্যাশিত অর্থপ্রাপ্তিরও যোগ আছে। আর্থিক কারণে আপনার কোনও কাজ আটকে থাকবে না অবিলম্বেই তা পূর্ণ হবে। আপনার অর্থ উপার্জনের নানাসূত্র একের পর এক সামনে আসবে।

ধনু: (২৩ নভেম্বর – ২১ ডিসেম্বর)

বছরটায় আপনি যেমন কর্ম করবেন ঠিক তেমনি ফলপ্রাপ্তি হবে। আপনার একনিষ্ঠ পরিশ্রমই আপনাকে সফলতা এনে দেবে। কিছু অযাচিত খরচ আপনাকে চিন্তায় ফেলতে পারে। পরিবারের কারো শারীরিক কারণে চিকিৎসায় ব্যয় বাড়তে পারে। মার্চ শেষ থেকে জুন শেষ পর্যন্ত, সময়টা আপনার অর্থ সঞ্চয়ের পক্ষে অনুকূল। তখন সঞ্চয় হবে। বছরের মাঝামাঝি কিছু খরচ আপনাকে চাপে ফেলবে। গৃহে কোনও শুভ অনুষ্ঠানেও আপনার ব্যয় হতে পারে।

মকর: (২২ ডিসেম্বর – ২০ জানুয়ারি)

বছরটা আর্থিকস্থিতির দৃষ্টিকোণ থেকে দেখলে তেমন ফলপ্রসূ নয়। ফলে প্রতিমুহূর্তে আপনাকে চিন্তা করে পা ফেলতে হবে। আয়ের তুলনায় ব্যয় বেশি বাড়বে। ফলে কোনও আর্থিক বিনিয়োগ থেকে বিরত থাকুন। আবেগকে সামলে রাখুন। সেপ্টেম্বরের পর থেকে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আসবে এবং আর্থিক লাভের মুখ দেখতে সক্ষম হবেন। আপনার রাশিচক্র অনুযায়ী কোনপ্রকার শর্টকাট রাস্তা অবলম্বন করতে যাবেন না। এতে আপনার লোকসান হওয়ার সম্ভাবনাই বেশি। এছাড়া চিকিৎসার কারণে কিছু অর্থব্যয় হবে। তথাপি আপনার আমদানি যথেষ্ট বজায় থাকবে।

কুম্ভ: (২১ জানুয়ারি – ১৮ ফেব্রুয়ারি)

বছরটায় আর্থিকস্থিতিতে মিশ্রফল পাবেন। অর্থলগ্নি ও যেকোন প্রকার ব্যয়ের ক্ষেত্রে বিশেষ নজর রাখতে হবে। কেননা রাশিচক্রের দ্বাদশভাবে শনির অবস্থান আপনার ব্যয় বহুলাংশে বাড়িয়ে দেবে। মার্চ থেকে জুন বৃহস্পতি গোচর আপনার দ্বাদশভাবেই থাকবে। ফলে অর্থ আসলেও ব্যয় বাড়বে। বছরটায় সেভাবে সঞ্চয় হবে না। এক্সপোর্ট ইমপোর্ট ব্যবসা থাকলে তাতে মনোনিবেশ করুন, বছরটা শুভ।

মীন: (১৯ ফেব্রুয়ারি – ২০ মার্চ)

বছরটা আপনার আর্থিকস্থিতি বেশ শুভ। ফলে কোমর বেঁধে নেমে পড়ুন শুভফল গ্রহণ করতে। বছরের শুরুতেই শনি আপনার রাশিচক্রে একাদশভাবে প্রবেশ করে যাবে। ফলে শুরু থেকেই আপনার আর্থিক লাভের শুভ সময়। বহুদিন ধরে আটকে থাকা কাজ সম্পন্ন হবে। মধ্যভাগে কর্ম ও ব্যবসা দুইক্ষেত্রে উন্নতির বিস্তার ঘটবে এবং নানাসূত্র থেকে উপার্জন বৃদ্ধিপাবে। পুরনো টাকা ফিরে পাবেন। আপনার পরিবারে কোনো শুভ অনুষ্ঠান হতে পারে তাতেও কিছু অর্থব্যয় হবে। তবে উপার্জনস্থিতি তৈরি থাকবে। তবে মে থেকে জুন এই সময় অর্থব্যয় বাড়বে। এসময় আর্থিক লেনদেন থেকে বিরত থাকুন। তবে মোটের ওপর বছরটা আপনার জন্য অতিশুভ।

আরও পড়ুন- ২০২০ সালে কেমন যাবে আর্থিকস্থিতি