সেপ্টেম্বরেই যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ২ লাখ হবে

  • বিশ্বজিত সাহা, যুক্তরাষ্ট্র থেকে
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে ২১ লাখের কাছাকাছি। দেশটির শুধুমাত্র নিউইয়র্কেই সংক্রমণ ছাড়িয়েছে ৪ লাখের উপরে। বিশেষজ্ঞরা বলছেন, ২০২০ সাল শেষ হওয়ার বহু আগেই, সেপ্টেম্বর নাগাদ আমেরিকায় মৃতের সংখ্যা ছুঁয়ে ফেলবে ২ লাখ।

আমেরিকায় গত ২৪ ঘণ্টায় ২০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর মৃতের সংখ্যা ৮৯৪ জন। হিসাবে দেখা যায় দেশটিতে গড়ে প্রতিদিন প্রায় ১ হাজার মানুষ মারা যাচ্ছেন। আমেরিকায় মোট মৃতের সংখ্যা ১ লাখ ১৬ হাজার ২৪ জন।

বিজ্ঞাপন

আমেরিকায় আক্রান্ত ও মৃতের দিক দিয়ে সবার প্রথমে নিউ ইয়র্ক নগরী। এ পর্যন্ত শহরটিতে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গেছেন কাগজে কলমে ৩০ হাজার ৭৩৯ জন। তবে এ তালিকায় ধরা হয়নি যারা বাড়িতে, গাড়িতে রাস্তায় বা অন্যত্র মারা গেছেন।

এরই মধ্যে লক ডাউন শিথিল করা হলো নিউ ইয়র্ক নগরীর। সাবওয়ে ও রাস্তাঘাটে চলাচলে মানা হচ্ছে না নিয়মাবলী। আবার অন্যদিকে চলছে পুলিশি নির্যাতনে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্রয়েড হত্যা বিরোধী আন্দোলন। গত একদিনে নিউ ইয়র্কে মৃতের সংখ্যা ৫৯ জন। নতুন করে আক্রান্তের সংখ্যা ৬৮৬। নিউ ইয়র্কে মোট সংক্রমণের সংখ্যা ৪ লক্ষ ২ হাজার ১৯ জন। সংক্রামক বিশেষজ্ঞদের ধারণা আগামী ২ সপ্তাহের মধ্যে নিউ ইয়র্ক সিটি জটিল পরিস্থিতির সম্মুখীন হবে।

বিজ্ঞাপন

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক সময় বলেছিলেন, এক লাখের আগে পরে এসে মৃত্যু থেমে যাবে। তখনও আমেরিকায় মৃতের সংখ্যা ছিল ৬০ থেকে ৭০ হাজার। সে নিয়ে বিতর্কও বাঁধে। এক লাখ নাগরিকের মৃত্যুর পরে সংখ্যাটির মর্ম কী, তা বোঝাতে একটি প্রথম সারির মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস মৃত ব্যক্তিদের নাম-পরিচয় প্রকাশ করে। কিন্তু সেসবও এখন অতীত। গোটা পৃথিবীতে সংক্রমণের গতি এখন সব চেয়ে বেশি। দৈনিক এক লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন এই করোনাভাইরাসে। আমেরিকায় মৃতের সংখ্যা এই মুহূর্তে ১ লাখ ১৬ হাজার ছাড়িয়ে গিয়েছে।

হার্ভার্ড গ্লোবাল হেল্‌থ ইনস্টিটিউট'র প্রধান আশিষ ঝা মার্কিন টিভি চ্যানেল সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, আমেরিকা আরো অনেক মৃত্যু দেখবে। তিনি বলেন, 'সংক্রমণের গতি যদি এ দেশে আর নাও বাড়ে, সংক্রমণের রেখাচিত্রটিকে যদি আমরা সরল করেও আনি, এই আশঙ্কা খুব অযৌক্তিক নয়, সেপ্টেম্বরের মধ্যে মৃতের সংখ্যা ২ লাখ পেরিয়ে যাবে।'

আশিষ ঝা জানান, বড় দেশগুলোর মধ্যে একমাত্র আমেরিকাই, এমন ভয়াবহ সংক্রমণ নিয়ন্ত্রণে আসার আগেই লকডাউন তুলে দিচ্ছে। নিউ মেক্সিকো, ইউটা, অ্যারিজোনায় সংক্রমণ বৃদ্ধির হার ৪০%। ফ্লরিডা ও আরকানসাস- অন্য দুই হটস্পট। এর মধ্যে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে দেশ জুড়ে বিক্ষোভ চলছে। হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্ক ফোর্স ফের আশঙ্কা প্রকাশ করেছে, বিক্ষোভ-আন্দোলনের জেরে সংক্রমণ আরো বাড়বে।