ইতালি ফিরেছেন ২৮৭ প্রবাসী বাংলাদেশি



ইসমাইল হোসেন স্বপন, ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ইতালি ফিরেছেন ২৮৭ প্রবাসী বাংলাদেশি

ইতালি ফিরেছেন ২৮৭ প্রবাসী বাংলাদেশি

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপে বিপর্যস্ত সারা বিশ্ব। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা শনাক্ত হয়। এরপর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে মহামারি আকার ধারণ করতে থাকে।

ইতালিতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ফেব্রুয়ারির শেষ সপ্তাহে। মার্চের শুরুতেই আক্রান্ত ও মৃতের সংখ্যায়  বিপর্যস্ত হয়ে পড়ে দেশটি। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যাওয়ায় জরুরি অবস্থা জারি করে পুরো দেশকে লকডাউন ঘোষণা করে সরকার। জরুরি সেবাদান প্রতিষ্ঠান চালু রেখে বন্ধ করে দেয়া হয় সব কিছু।

করোনা ঠেকাতে ইউরোপীয় ইউনিয়নের দেশ ও বিশ্বের অন্যান্য দেশগুলোর সাথেও যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়। বন্ধ করা হয় বিমানবন্দর।

ইতালি প্রবাসী বাংলাদেশিরা ছুটিতে দেশে আসার পর আটকে পড়ে। বাংলাদেশেও করোনার প্রকোপ শুরু হওয়ায় অন্যান্য দেশের সাথে যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় বিপাকে পড়ে দেশে আসা ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

এইদিকে দীর্ঘ দুই মাসের অধিক সময় করোনা তান্ডবের পর স্বাভাবিক হতে শুরু করেছে ইতালির জন-জীবন। ফের চলতে শুরু করেছে ইতালি। চালু হয়েছে সকল প্রকার ব্যবসা প্রতিষ্ঠান, অফিস আদালত, রেস্টুরেন্ট, রেস্তোরাঁ, বার, দোকান পাঠ।

তাই জরুরি প্রয়োজনে কর্মস্থলে যোগদিতে বিশেষ ফ্লাইটে ইতালি ফিরেছেন বাংলাদেশে আটকে পড়া ২৮৭ প্রবাসী ।

জানা গেছে, শুক্রবার সোয়া ১২ টায় ২৮৭ জন যাত্রী নিয়ে ইতালির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট। ইতালির স্থানীয় সময় বিকাল ৫.২০ মিনিটে রোমের ইন্টারন্যাশনাল ফিমিউসিনো এয়ারপোর্টে পৌঁছায় প্রবাসী বাংলাদেশিরা। এ সময় তাদের সাথে কুশল বিনিময় করেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। 

এছাড়াও উপস্থিত ছিলেন, জালালাবাদ এসোসিয়েশন ইতালি সভাপতি অলি উদ্দিন শামীম, সাধারণ সম্পাদক ছাব্বির আহমেদ সহ অন্যান্য বাংলা কমিউনিটি নেতৃবৃন্দরা ।

করোনা সচেতনতায় ইতালির প্রশাসনের নিয়ম- অনুযায়ী  স্বাস্থ্যবিধি মেনে ফিরে যাওয়া বাংলাদেশিদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার নির্দেশ প্রদান করেন রাষ্ট্রদূত আবদুস সোবহান ।

   

ব্রুনাইতে হাইকমিশনার সুমনা’র বিদায়ী ঈদ পুনর্মিলনী



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাউথ-ইস্ট এশিয়া (ব্যাংকক, থাইল্যান্ড)
ব্রুনাইতে হাইকমিশনার সুমনা’র বিদায়ী ঈদ পুনর্মিলনী

ব্রুনাইতে হাইকমিশনার সুমনা’র বিদায়ী ঈদ পুনর্মিলনী

  • Font increase
  • Font Decrease

ব্রুনাই দারুসসালামে বিভিন্ন দেশের কূটনৈতিক কর্মকর্তাদের জন্য ঈদ পরবর্তী পুনর্মিলনী বা ওপেন হাউজ আয়োজন করেছে দেশটির বাংলাদেশ হাইকমিশন। গত বৃহস্পতিবারের (এপ্রিল ১১) এই আয়োজনে আরো উপস্থিত ছিলেন, প্রবাসী বাংলাদেশি, ভারতীয় এবং স্থানীয় নাগরিকরা।

ব্রুনাই দারুসসালামে বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা এবং হাইকমিশনের কর্মকর্তারা অতিথিদের স্বাগত জানান।

অনুষ্ঠানে হাইকমিশনার সুমনা তার বক্তব্যে জানান, আয়োজিত ওপেন হাউজটি ব্রুনাইয়ে তার শেষ পুনর্মিলনী অনুষ্ঠান। কারণ তার মেয়াদ শীঘ্রই শেষ হতে চলেছে।

হাইকমিশনার বলেন, ব্রুনাইতে তার বন্ধুদের আন্তরিকতা তাকে মুগ্ধ করেছে। সুলতানাতে তার মেয়াদকালে সকল সহযোগিতা পেয়েছেন এবং ভালোবাসার বন্ধনে আবদ্ধ করেছেন।

তিনি বলেন, ব্রুনাই এবং বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক মিলের মধ্যে অন্যতম হচ্ছে এই ঈদ-উল-ফিতরের পরের পুনর্মিলনী বা ওপেন হাউজ। যেখানে সকলের সঙ্গে দেখা হয় এবং ভাবের আদান প্রদান করা যায়।

কাম্পং তাানাহ জাম্বুতে অবস্থিত চ্যান্সারিতে আয়োজিত অনুষ্ঠানে ঐতিহ্যবাহী খাবার ও সঙ্গীত পরিবেশন করা হয়।

;

মালয়েশিয়ায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

মালয়েশিয়ায় পবিত্র ঈদ উল ফিতরের দিনে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত হয়েছেন। নিহতরা হলেন আব্দুল্লাহ মোহাম্মদ (৩১), আলি আজগর ও মো. সোহেল মিয়া।

বুধবার (১০ এপ্রিল) ঈদের দিন স্থানীয় সময় দুপুর ১টা ৪৯ মিনিটে দেশটির পেরাক রাজ্যের কাম্পার এলাকায় উত্তর-দক্ষিণ এক্সপ্রেসওয়েতে এ দুর্ঘটনা ঘটে।

গাড়িতে থাকা ৮ বাংলাদেশির সবাই ক্যামেরন হাইল্যান্ডে একটি ফার্মে কাজ করতেন। এ খবর প্রকাশ করেছে দেশটির জনপ্রিয় অনলাইন সংবাদপত্র বারনামা।

গাড়িচালক কবির হোসেন ( ৩২), সাইফুল ইসলাম ( ২৫), রাজু মিয়া (২৭) সোহেল রানা (৩০ ) অক্ষত অবস্থায় রয়েছেন। তবে মোহাম্মদ সোহেল নামে একজনকে গুরুতর অবস্থায় পার্শ্ববর্তি তাপাহ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

কাম্পার পুলিশের পক্ষ থেকে আরো জানানো হয়, দুপুর ১ টা ৪৯ মিনিটে এ দুর্ঘটনা ঘটে। কুয়ালালামপুর আশার পথে চলন্ত গাড়ির টায়ার ফেটে গেলে চালক নিয়ন্ত্রণ হারান এবং গার্ডরেলে ধাক্কা লেগে গাড়িটি দুমড়ে-মুচড়ে যায়। পরে পেছন থেকে একটি লরি সজোরে ধাক্কা দেয়। ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়।

;

আমিরাতে ঈদ আনন্দে শামিল প্রবাসীরা



তোফায়েল আহমেদ পাপ্পু, সংযুক্ত আরব আমিরাত থেকে
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। নিজেদের মতো করে ঈদ উদযাপন করছেন প্রবাসীরা। উৎসবের আনন্দ সবার সঙ্গে ভাগ করে নেওয়ার চেষ্টা করছেন।

বুধবার (১০ এপ্রিল) আবুধাবিতে সকাল ৬টা ২২ মিনিটে, দুবাইয়ে সকাল ৬টা ২০ মিনিটে, শারজাহ ও আজমানে ৬টা ১৭ মিনিটে, রাস আল খাইমায় সকাল ৬টা ১৫ মিনিটে, ফুজাইরাহ ও খোরফাক্কানে ৬টা ১৪ মিনিটে এবং উম্ম আল কুওয়াইনে সকাল ৬টা ১৩ মিনিটে ঈদগাহ ময়দানে ও মসজিদে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া অন্যান্য অঞ্চলের মধ্যে আল আইনে ৬টা ১৫ মিনিটে ও জায়েদ সিটিতে ৬টা ২৬ মিনিটে ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে।

তবে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে রাজধানী আবুধাবির শেখ জায়েদ মসজিদে। সূর্য ওঠার আগেই বিশাল ঈদগাহ ময়দান কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়। সেখানে বেশিরভাগ মুসল্লি বাংলাদেশি, পাকিস্তানি ও ভারতীয়। জামাত শেষে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

ঈদের নামাজ শেষ করে প্রবাসীরা মোবাইল ফোনে দেশের প্রিয়জনের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। বাসায় ফিরে আরব দেশের প্রধান খাদ্য খেজুর, পায়েস, বিরিয়ানি-পোলাও ও বিভিন্ন ধরনের মিষ্টি জাতীয় খাবার খান সবাই। ঈদের আনন্দ উদযাপনে বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে বেড়াবেন অনেকেই।

সিলেটের রায়হান আহমেদ রিয়াদ বলেন, দেশের মতো আনন্দটা তেমন নেই বললেই চলে। প্রবাসে ঈদ মানে সকালে ঘুম থেকে উঠে ঈদগাহে নামাজ পড়ে রুমে এসে পরিচিতজনের সাথে কোলাকুলি করে ঘুমানো, পরিবার-পরিজনের সঙ্গে মোবাইলে কথা বলে সময় পার করা।

প্রবাসী কামরান চৌধুরী জানান, প্রবাসে ঈদের দিনে সবচেয়ে বেশি মনে পড়ে দেশে প্রিয়জনদের সঙ্গে কাটানোর ঈদের দিনগুলোর কথা। তারপরও আমরা আমাদের মতো করে ঈদের আনন্দকে নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেওয়ার চেষ্টা করি।প্রবাসীদের ঈদের দিনগুলোকে অন্যান্য দিনগুলোর সঙ্গে পার্থক্য করা কঠিন। কারণ অনেক প্রবাসীকেই ঈদের দিনও তাদের নির্ধারিত ডিউটি করতে হয়।

ঈদ মানেই আনন্দ। তবে পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব, শুভাকাঙ্ক্ষীদের নিয়ে ঈদ উদযাপন করলে ঈদের উল্লাস আরও গাঢ় হয়। প্রবাসীদের জীবনে এই উল্লাসের সুযোগ নেই। প্রবাসীদের ঈদ উদযাপন অন্যদের চেয়ে আলাদা। প্রবাসে বাংলাদেশের মতো ঈদের আমেজ পুরোপুরি থাকে না। তবুও সবাই সাধ্যমতো চেষ্টা করেন একে অন্যের সঙ্গে কুশল বিনিময়, কোলাকুলি, খাওয়া-দাওয়া এবং ঘুরে বেড়ানোর মধ্য দিয়ে ঈদের আনন্দ উদযাপন করতে।

;

মালয়েশিয়া আতশবাজি বিক্রির সময় ২ বাংলাদেশি আটক



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, দক্ষিণ-পূর্ব এশিয়া, ব্যাংকক (থাইল্যান্ড)
মালয়েশিয়া আতশবাজি বিক্রির সময় ২ বাংলাদেশি আটক

মালয়েশিয়া আতশবাজি বিক্রির সময় ২ বাংলাদেশি আটক

  • Font increase
  • Font Decrease

আতশবাজি ও নানা ধরনের বাজি বিক্রির অপরাধে ২ জন বাংলাদেশিসহ মোট ৩ জন বিদেশিকে আটক করেছে মালয়েশিয়ার কেলানতান ইমিগ্রেশন বিভাগ।

রোববার (৭ এপ্রিল) কোতাবারু শহর থেকে তাদেরকে আটক করা হয়।

কেলানতান ইমিগ্রেশনের পরিচালক মোহা. ফয়জাল সামশুদ্দিন বলেন, আটককৃতদের মধ্যে ২ জন বাংলাদেশি পুরুষ এবং একজন থাই নারী। এদের সকলের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে।

ইমিগ্রেশন আইন ১৯৬৩ এর ৩৯ (বি) ধারা অনুযায়ী অবৈধ কাজের সঙ্গে যুক্ত থাকায় তাদের আটক করা হয়েছে অপারেশন জাজা’র মাধ্যমে।

সামশুদ্দিন জানান, আটককৃতদের ইতিমধ্যে তানাহ মেরা ইমিগ্রেশন ডিপোতে পাঠানো হয়েছে পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য। স্থানীয়দের পরামর্শ দেওয়া হয়েছে, তাদের চোখে অবৈধ বিদেশি বা বিদেশিরা অবৈধ কাজে যুক্ত রয়েছে এমন কিছু জানা থাকলে আমাদের তথ্য দিয়ে সহায়তা করার জন্য।

অভিবাসীদের অবৈধ কাজকে আশ্রয় দিলে বা সেই কাজে সহযোগিতা করলে বা তাদের রক্ষা করার চেষ্টা করলে কাউকে ছাড় দেয়া হবে না বলে স্থানীয়দের হুশিয়ার করেন তিনি।

;