প্রণবের অবস্থা এখনও সংকটাপন্ন

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, ছবি: সংগৃহীত

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মস্তিষ্কে অস্ত্রোপচারের পর দুই দিন পেরিয়ে গেছে। এখনও সঙ্কট কাটেনি অশীতিপর প্রণব মুখোপাধ্যায়ের। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতিকে রাখা হয়েছে ভেন্টিলেটরে। কিন্তু চিকিৎসায় সাড়া দিচ্ছেন না তিনি।

১০ আগস্ট পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণববাবু। তাকে নিয়ে যাওয়া হয় দিল্লির ক্যান্টনমেন্ট সেনা হাসপাতালে। মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় জরুরি ভিত্তিতে তার অস্ত্রোপচার করেন চিকিৎসকরা। পাশাপাশি করোনা পরীক্ষা করা হয়, তাতে রিপোর্ট পজেটিভ আসে।

অস্ত্রোপচারের পর তার শারীরিক অবস্থার উন্নতি হয়নি। বরং কিছুটা অবনতি হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। তবে তিনি স্বাভাবিক ভাবেই শ্বাসপ্রশ্বাস নিচ্ছেন এবং করোনাভাইরাসের কারণে কোনও সমস্যা নেই।

চিকিৎসকরা জানিয়েছেন, মস্তিষ্কে অস্ত্রোপচারের মাধ্যমে জমাট বাঁধা রক্ত বের করা সম্ভব হয়েছে। কিন্তু অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ বন্ধ না হওয়ায় সমস্যা দেখা দিয়েছে।

এদিকে প্রণব পুত্র অভিজিত মুখোপাধ্যায় জানিয়েছেন, ৯৬ ঘণ্টার আগে চিকিৎসকদের পক্ষে কিছু বলা সম্ভব নয়।

২০১৯ সালে ভারতরত্ন পুরস্কার পান প্রণব মুখোপাধ্যায়। সেই স্মৃতিচারণ করে টুইট করেছেন তার কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। টুইটে তিনি লিখেন, ‘গত বছরের ৮ আগস্ট আমার জীবনের সবচেয়ে খুশির দিন ছিল। ওই দিন বাবা ভারতরত্ন পুরস্কার পেয়েছিলেন। ঠিক এক বছর পর এবারের ১০ আগস্ট তিনি গুরুতর অসুস্থ। তার জন্য যেটা সবচেয়ে ভালো, ঈশ্বর সেটাই করুন। আর আমাকে আনন্দ ও দুঃখ একই রকমভাবে গ্রহণ করার শক্তি দিন। যারা তার জন্য উদ্বিগ্ন, তাদের সবাইকে ধন্যবাদ।’

উল্লেখ্য, প্রণব মুখোপাধ্যায় ভারতের রাষ্ট্রপতি ছিলেন ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত। এর আগে বিভিন্ন সময়ে তিনি দেশটির অর্থমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর মতো নানা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এক সময় আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংকের বোর্ডেও দায়িত্ব পালন করেন প্রণব।