নিহত শিক্ষক: পেল ফ্রান্সের সর্বোচ্চ সম্মান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
সর্বোচ্চ সম্মাননা  নিহত স্কুলশিক্ষক স্যামুয়েল প্যাটি। ছবি: ডয়চে ভেলে

সর্বোচ্চ সম্মাননা নিহত স্কুলশিক্ষক স্যামুয়েল প্যাটি। ছবি: ডয়চে ভেলে

  • Font increase
  • Font Decrease

ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননা লিজন অফ অনারে ভূষিত করা হয়েছে নিহত স্কুলশিক্ষক স্যামুয়েল প্যাটিকে।

বৃহস্পতিবার প্যারিসের সরবন বিশ্ববিদ্যালয়ের মূল অ্যামফিথিয়েটারে এক অনুষ্ঠানে প্রেসিডেন্টের উপস্থিতিতে নিহতের পরিবারের হাতে মরণোত্তর সম্মাননা তুলে দেয়া হয়।

এসময় বিশ্ববিদ্যালয় চত্বরে জমায়েত হয়েছিলেন প্রায় চারশ মানুষ। সেখানেই সামরিক বাহিনীর জওয়ানরা নিয়ে আসেন স্যামুয়েল প্যাটির কফিনবন্দি দেহ।

ডয়েচে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, প্যাটি একজন শিক্ষক ও মানুষ হিসেবে কেমন ছিলেন সেটাই ম্যাক্রোঁ তুলে ধরেন। প্যাটির পরিবারের অনুরোধ ছিল, তাঁর দেহ যখন আনা হবে, তখন যেন আইরিশ রক ব্যান্ড ইউ২-এর গান ‘ওয়ান’ বাজানো হয়। সেই অনুরোধ মতোই প্যাটির কফিনবন্দি দেহ আসার সময় বাজল ওই ব্যান্ডের গান।

প্যাটিকে মরনোত্তর লিজিয়ন অফ অনার দিয়ে প্রেসিডেন্ট মাক্রোঁ বলেন, ‘আমরা কার্টুন ত্যাগ করব না। আর প্যাটি জীবন দিয়েছেন ইউরোপীয় গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ মূল্যবোধকে রক্ষা করতে গিয়ে। তিনি এই প্রজাতন্ত্রের মুখ।’

শুক্রবার বিকেলে নিজের স্কুলের কাছে স্যামুয়েলকে ছুরি দিয়ে শিরশ্ছেদ করেন আবদুলাখ আনজোরভ নামের এক চেচেন বংশোদ্ভূত যুবক। ঘটনার পরপরই পুলিশের গুলিতে মৃত্যু হয় তার।

চলতি মাসের শুরুতে স্যামুয়েল মহানবী হজরত মোহাম্মদকে (সা.) নিয়ে আঁকা কার্টুন শিক্ষার্থীদের দেখান বলে জানায় ফ্রান্স কর্তৃপক্ষ।

পুলিশ ও আইনজীবীরা জানিয়েছেন, এ ঘটনায় মোট সাতজনের বিরুদ্ধে মামলা করা হবে। তার মধ্যে দু’জন ছাত্র। তাঁরা অর্থের বিনিময়ে প্যাটিকে চিনিয়ে দিয়েছিলেন। হত্যাকারী ওই দুই ছাত্রকে জানিয়েছিল যে, সে প্যাটিকে শিক্ষা দিতে চায় ও মারধর করতে চায়। পুলিশ এই হত্যার সূত্রে বেশ কয়েকটি জায়গায় অভিযান চালিয়েছে।

এছাড়াও প্যারিসের একটি মসজিদকে ছয় মাসের জন্য বন্ধ করে দিয়েছে সরকারি কর্তৃপক্ষ।

   

গাজা পরিদর্শন শেষে যা বললেন যুক্তরাষ্ট্রের ডাক্তার 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজার চলমান যুদ্ধ পরিস্থিতিতে এখন পর্যন্ত ১২টি হাসপাতাল এবং ৩২টি স্বাস্থ্যসেবা কেন্দ্র বন্ধ করা হয়েছে। বিধ্বস্ত গাজার চালু থাকা গুটিকয়েক হাসপাতালের কার্যক্রমও একেবারেই সীমিত পর্যায়ে নামিয়ে আনা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেখানে শুধু জটিল সমস্যার সেবা চালু রয়েছে। শুধু জীবন রক্ষায় অস্ত্রোপচারের কাজ ছাড়া অন্য কোনো সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, শত শত রোগী ও আহতদের কী হবে এবং পরবর্তীতে তারা কোথায় আশ্রয় নেবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া সম্ভব নয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, ইসরায়েলি আক্রমণ প্রায় ২৩ লক্ষ মানুষকে বাস্তুচ্যুত করেছে, মানুষকে অনাহারের দিকে ঠেলে দিয়েছে, ৩১০০০ জনেরও বেশি লোককে হত্যা করেছে।' 

গাজার এমন অসময়ে দুর্গতদের পাশে দাঁড়াতে চারজন আন্তর্জাতিক ডাক্তার দলের সাথে উত্তর গাজার যুদ্ধক্ষেত্রে যান শিকাগোর একজন সার্জন সামার আত্তার। এক মাসের মিশনের তিক্ত অভিজ্ঞতা তুলে ধরেন তিনি।

তিনি বলেন, ইসরায়েল সীমান্তের কাছাকাছি যেতেই তারা মুহুর্মুহু বোমার শব্দ পেতে থাকেন। সেইসাথে তাদের নজরে আসে হাতে স্নাইপার রাইফেল নিয়ে ঘুরে বেড়ানো ইসরায়েল বাহিনী। তাদের কাছে একটাই অ্যাম্বুলেন্স ছিল। তাই আহতদের পরিষেবা দেয়া তাদের পক্ষে কঠিন হয়ে পড়ে।

আত্তার বলছেন, ‘গাজার স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। জ্বালানির অভাবে বিদ্যুৎ ও পানি বন্ধ থাকায় বেশিরভাগ হাসপাতালই বন্ধ রয়েছে। হামলায় স্বাস্থ্যসেবা কেন্দ্র ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। আহত ও অসুস্থদের নিরাপদে চিকিৎসা সেবা পাওয়ার মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। গাজায় কর্মরত মেডিকেল কর্মীরা, যদিও সম্পূর্ণভাবে ক্লান্ত, তারা অসম্ভব পরিস্থিতিতে যা করতে পারেন তা করছেন।’

তিনি আরও বলেন, গাজায় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন নারী ও শিশুরা। কোনো কোনো শিশু এতটাই পুড়ে গেছে যে তাদের শরীরে হাড় দৃশ্যমান। কিন্তু তাদের যন্ত্রণা কমানোর মতো মরফিন মজুত নেই কোনো হাসপাতালে।

সাত বছর বয়সী শিশু, হিয়াম আবু খদিরের কথা বলেন তিনি। ইসরায়েলি বিমান হামলায় বাবা ও ভাইকে হারিয়েছে সে। মা গুরুতর আহত। শরীরের ৪০ শতাংশ পোড়া নিয়ে হিয়ামকে ভর্তি করা হয়েছে গাজা ইউরোপীয় হাসপাতালে। কয়েক সপ্তাহ পরে তাকে চিকিৎসার জন্য মিশরে স্থানান্তর করা হয়। কিন্তু শেষ রক্ষা হয়নি। 

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, ইসরায়েলের হামলা গণহত্যার সমান। আন্তর্জাতিক আদালত এর তদন্ত করছে।

ইসরায়েল গণহত্যার অভিযোগ অস্বীকার করে বলেছে যে, তারা বেসামরিক নয়, হামাসকে লক্ষ্যবস্তু করছে। ইসরায়েলে হামাসের বেসামরিক নাগরিকদের মানব ঢাল হিসাবে ব্যবহার করার অভিযোগ করেছে। 

সামার আত্তারের মতো ফিলিস্তিনি ছিটমহল পরিদর্শনকারী পশ্চিমা চিকিৎসকরা অনেকেই জাতিসংঘে বলেছেন, ইসরায়েলের ‘ভয়াবহ নৃশংস’ আক্রমণের কথা।

;

জামিনের মেয়াদ শেষ, কেজরিওয়ালকে আবারও ফিরতে হচ্ছে জেলে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

  • Font increase
  • Font Decrease

আবগারনীতি সংক্রান্ত মামলায় গ্রেফতার হওয়া ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আবারও জেলে ফিরতে হচ্ছে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায় রোববার (২ জুন) তিহার জেলে আত্মসমর্পণ করতে হবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে

এনডিটিভি জানিয়েছে, আবগারনীতি সংক্রান্ত মামলায় তিনি যে অন্তর্বর্তীকালীন জামিনে ছিলেন, তার মেয়াদ শেষ হয়েছে গতকাল শনিবার (১ জুন)। এর আগে আম আদমি পার্টি (আপ) প্রধান কেজরিওয়াল চিকিৎসার কারণে এক সপ্তাহের জন্য জামিন বৃদ্ধি আদালতে আবেদন করেছিলেন।

অবশ্য শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে আরও ৭ দিনের অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন জানিয়েছেন কেজরিওয়াল। কিন্তু শনিবার দীর্ঘ শুনানির পর তার অন্তর্বর্তীকালীন জামিনের আবেদন আগামী ৫ জুন পর্যন্ত স্থগিতের ঘোষণা দিয়েছেন বিচারক কাবেরী বায়েজা।

জানা গেছে, কেজরিওয়ালের তরফ থেকে অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করতেই তীব্র বিরোধিতা করেন দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট'র (ইডি) আইনজীবী।

আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ দিল্লির মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করে ইডি।

;

পাকিস্তানে সমাবেশের অনুমতি পেল পিটিআই, মানতে হবে শর্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মাসের ৮ তারিখে সমাবেশ করার অনুমতি চেয়েছিল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফক (পিটিআই)। তবে তাদেরকে ইসলামাবাদের এফ–৯ পার্কের পরিবর্তে রাওয়াত এলাকায় সমাবেশ করার অনুমতি দিয়েছে প্রশাসন। এর জন্য নির্দিষ্ট শর্ত ও বিধি মেনে চলতে হবে। খবর ডন। 

দেশটির প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, পিটিআইয়ের পক্ষ থেকে ইসলামাবাদের ফাতিমা জিন্নাহ পার্ক (এফ–৯) এলাকায় সমাবেশের জন্য অনুমতি চেয়ে আবেদন করা হয়েছিল। কিন্তু সেখানে না দিয়ে এর পরিবর্তে রাওয়াত এলাকায় ৮ জুন সমাবেশ করার অনুমতি দিয়েছে প্রশাসন। এর জন্য ৩৯টি শর্ত দেওয়া হয়েছে।

এর জন্য এসএসপি, গোয়েন্দা সংস্থা ও স্পেশাল ব্রাঞ্চের কাছ থেকে মতামত নেওয়া হয়। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ বলেছে, পরিস্থিতি বিবেচনায় ইসলামাবাদে তাদের সমাবেশের অনুমতি দেওয়া সম্ভব নয়।

এর পরিবর্তে তাদের রাওয়াত এলাকায় সমাবেশ করতে বলা হয়। এর জন্য ৩৯টি শর্ত দেওয়া হয়েছে।

;

অরুণাচল ও সিকিম প্রদেশে চলছে ভোট গণনা, এগিয়ে বিজেপি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশে ভোট শেষে চলছে গণনা। শেষ খবর পাওয়া পর্যন্ত রাজ্যটিতে এগিয়ে বিজেপি। রাজ্যের ৬০টি আসনের মধ্যে ৩১টিতে এগিয়ে রয়েছে বিজেপি।

অন্যদিকে সিকিমে এবার লড়াই চলছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিক সিকিম ক্রান্তিকারি মোর্চার (এসকেএম) নেতা তথা মুখ্যমন্ত্রী পি এস তামাঙ এবং টানা পাঁচ বারের সাবেক মুখ্যমন্ত্রী ও সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্টের প্রধান পবন চামলিংয়ে মধ্যে।

এই অঞ্চলেও এগিয়ে রয়েছে বিজেপি নেতৃত্বাধীন এসকেএম। শেষ খবর পাওয়া পর্যন্ত রাজ্যটিতে ৩২ আসনের মধ্যে এসকেএম ২৭টি আসনে এগিয়ে রয়েছে।

রোববার (২ জুন) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অরুণাচল প্রদেশ এবং সিকিমের বিধানসভা নির্বাচনের ভোটগণনা চলছে। গত ১৯ এপ্রিল প্রথম দফার নির্বাচনের দিনই এই দুই রাজ্যে ভোটগ্রহণ হয়েছিল।

নির্বাচনের শিডিউল ঘোষণার সময়ই কমিশন জানিয়েছিল, এই দুই রাজ্যের ভোটগণনা হবে ২ জুন। অরুণাচল প্রদেশের ৬০টি এবং সিকিমের ৩২ বিধানসভা আসনে ভোটগ্রহণ হয়েছে।

অবশ্য ৬০ আসনের মধ্যে অরুণাচল প্রদেশে বিজেপি ইতোমধ্যেই ১০টি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে। বাকি ৫০ আসনের মধ্যে ঠিক হবে কে আগামী পাঁচ বছর রাজ্যে শাসন করবে।

অন্যদিকে সিকিমে এবার দু’পক্ষের লড়াইয়ে প্রধান মুখ এনডিএ জোটের শরিক সিকিম ক্রান্তিকারি মোর্চার নেতা তথা মুখ্যমন্ত্রী পি এস তামাঙ এবং টানা পাঁচবারের সাবেক মুখ্যমন্ত্রী তথা সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্টের প্রধান পবন চামলিং।

গত বিধানসভা নির্বাচনে এনডিএ জোট রাজ্যের ৩২টি আসনের মধ্যে ৩০টিতেই জয়লাভ করেছিল। এবারেও রাজ্যে ক্ষমতা দখলের ব্যাপারে আশাবাদী এই জোট। পাল্টা চামলিং ও তর দলের দাবি, গত পাঁচ বছরে রাজ্যের উন্নয়ন থমকে গেছে।

এনডিটিভি বলছে, অরুণাচল প্রদেশে স্বাভাবিক সময়ের মতো সকাল ৮টার পরিবর্তে সকাল ৬টায় ভোট গণনা শুরু হয়েছে। প্রথমে পোস্টাল ব্যালট গণনা করা হচ্ছে। গণনা শুরু হওয়ার এক ঘণ্টা পরে বিজেপি অরুণাচলের ১৭টি আসনে এবং তার মিত্র কনরাড সাংমার ন্যাশনাল পিপলস পার্টি একটিতে এগিয়ে রয়েছে।

অন্যদিকে সিকিমে বর্তমান ক্ষমতাসীন সিকিম ক্রান্তিকারি মোর্চা চারটি আসনে এগিয়ে রয়েছে, একটিতে মিত্র বিজেপি এবং অন্য একটিতে বিরোধী দল সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্ট এগিয়ে রয়েছে।

মূলত বিজেপির ১০ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় অরুণাচলের ৬০টি বিধানসভা আসনের মধ্যে ৫০টির ফলাফল আজ জানা যাবে। বিজেপি ২০১৯ সালে এই রাজ্যে ৪১টি আসন জিতেছে এবং এবারের নির্বাচনে ৬০টি আসনেই প্রার্থী দিয়েছে। কংগ্রেস ৩৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

;