প্রথম দিনেই একাধিক নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন বাউডেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার প্রথম দিনেই ট্রাম্পের নীতি পরিবর্তনে একাধিক কার্যনির্বাহী আদেশে স্বাক্ষর করবেন জো বাইডেন।

বুধবার (২০ জানুয়ারি) বাইডেনের সহযোগীরা জানিয়েছে, শপথ নেওয়ার প্রথম দিনেই অভিবাসন, প্যারিস জলবায়ু চুক্তি, করোনা মোকাবিলা, মুসলমান দেশের ওপর আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার ও বিশ্ব সংস্থার সঙ্গে সম্পর্কের বিষয়ে ট্রাম্পের নীতি পরিবর্তনে ‘কার্যনির্বাহী আদেশে’ স্বাক্ষর করবেন বাইডেন।

কাতারভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, শপথ নেওয়ার প্রথম দিনেই গুরুত্বপূর্ণ এসব কার্যনির্বাহী আদেশে স্বাক্ষর করবেন জো বাইডেন। এর জন্য তিনি তার নতুন প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

নতুন প্রেসিডেন্ট কেবলমাত্র ট্রাম্প প্রশাসনের নীতি পরিবর্তনে কার্যনির্বাহী আদেশে স্বাক্ষর করবেন তা নয় তিনি দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যও পদক্ষেপ নেবেন, বাইডেনের সহযোগীরা এক বিবৃতিতে এসব কথা বলেছেন।

তারা বলেছেন, ট্রাম্পের নীতি পরিবর্তনে অভিবাসন, পরিবেশ, কোভিড-১৯ ও অর্থনীতির বিরুদ্ধে লড়াইয়ের নতুন পথ নির্ধারণের জন্য মার্কিন নেতা হিসেবে শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে জো বাইডেন ১৫টি আদেশ সই করবেন।

প্রথম দিনে তিনি ট্রাম্পের বেশিরভাগ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে আগত ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন এবং অবৈধ অভিবাসন বন্ধের জন্য মার্কিন-মেক্সিকো সীমান্তে ট্রাম্পের প্রাচীর নির্মাণের কাজ বন্ধ করবেন ও করোনার বিস্তার রোধে যুক্তরাষ্ট্রে মাস্ক পরা বাধ্যতামূলক করবেন।