রসায়নে নোবেল পেলেন দুই বিজ্ঞানী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছর রসায়নে নোবেল পুরষ্কার পেয়েছেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট এবং যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান।

বাংলাদেশ সময় বুধবার (৬ অক্টোবর) দুপুরে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সের মহাসচিব গোরান হ্যানসন এ বছর রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেন।

অপ্রতিসম অর্গানোক্যাটালাইসিস নামে অণু তৈরির একটি সহজ কৌশল আবিষ্কারের জন্য এ পুরস্কার পান এই দুই বিজ্ঞানী।

রসায়ন নোবেল কমিটির সদস্য পার্নিলা উইটুং-স্টাফশেদ বলেন, তাদের এই আবিষ্কার রাসায়নিক অণুগুলিকে কীভাবে একত্রিত করা যায় সে সম্পর্কে সম্পূর্ণ নতুন ধারণা পাওয়া যায়।

তিনি আরও বলেন তাদের এই আবিষ্কার আজ ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে, বিশেষ করে ওষুধ আবিষ্কারের ক্ষেত্রে। এবং ইতিমধ্যেই মানবজাতির ব্যাপক উপকার করেছে এই আবিষ্কারটি।

এই সপ্তাহে এটি তৃতীয় নোবেল পুরস্কার ঘোষণা।

ইন্দোনেশিয়ার নতুন রাজধানী নুসানতারা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো ও পূর্ব কালিমান্তানের গভর্নর ইসরান নূর একটি এলাকা পরিদর্শনের সময়

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো ও পূর্ব কালিমান্তানের গভর্নর ইসরান নূর একটি এলাকা পরিদর্শনের সময়

  • Font increase
  • Font Decrease

জাকার্তার পরিবর্তে নতুন রাজধানী পাচ্ছে ইন্দোনেশিয়া। বর্নিও দ্বীপপুঞ্জের পূর্ব কালিমানতানের`নুসানতারা’য় গড়ে তোলা হচ্ছে দেশের নতুন রাজধানী।

মঙ্গলবার ইন্দোনেশিয়া সংসদে এ বিষয়ে অনুমোদনও দেওয়া হয়েছে। তবে জাকার্তা থেকে নুসানতারায় রাজধানী স্থানান্তরের কাজ বেশ সময় সাপেক্ষ। নতুন করে পরিকাঠোমো গড়ে তোলার কাজ শুরু হচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।
জলবায়ু পরিবর্তনের কারণে গত কয়েক বছর ধরে রাজধানী জাকার্তার বিভিন্ন এলাকা পানির নিচে তলিয়ে গিয়েছে। যে কোন মুহুর্তে ১ কোটি জনসংখ্যার শহরটিতে বড়সড় বিপর্যয় নেমে আসতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। জাকার্তার উপরে চাপ কমানোর জন্য বিকল্প রাজধানীর নিয়ে ভাবছিলেন ইন্দোনেশিয়ার শীর্ষ প্রশাসনিক আধিকারিকরা।

২০১৯ সালে দেশটির প্রেসিডেন্ট জোকো উইডিডো প্রথম ঘোষণা করেন, ‘জাকার্তা থেকে দেশের রাজধানী সরানো হবে। বর্নিও দ্বীপপুঞ্জের কোনও শহরে গড়ে তোলা হবে নতুন রাজধানী। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে সেই পরিকল্পনা স্থগিত রাখা হয়।
দেশটির পরিকল্পনামন্ত্রী সুহারসো মোনোরফা জানিয়েছেন, নতুন স্টেট ক্যাপিটাল আইনে প্রেসিডেন্ট জোকো উইদোদো ৩২ বিলিয়ন ডলারের এই মেগাপ্রজেক্ট অনুমোদন দিয়েছেন। অনুমোদন দেওয়া বাজেটে রাজধানীর উন্নয়ন পরিচালনা করা হবে।
দেশের নতুন রাজধানী হিসেবে প্রাথমিকভাবে ৮০টি জায়গাকে বাছাই করা হয়েছিল। শেষ পর্যন্ত ভৌগলিক অবস্থান এবং যোগাযোগের সুবিধার বিষয়টি মাথায় রেখে ‘নুসানতারা’কে বেছে নেওয়া হয়েছে।

;

ইয়েমেনে আমিরাতের পাল্টা হামলায় নিহত ১৪



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইয়েমেনে বিমান হামলায় বিধ্বস্ত ভবন

ইয়েমেনে বিমান হামলায় বিধ্বস্ত ভবন

  • Font increase
  • Font Decrease

আজ মঙ্গলবার ইয়েমেনের রাজধানী সানার একটি ভবনে বিমান হামলায় একই ভবনের প্রায় ১৪ জন নিহত হয়েছেন। সংযুক্ত আরব আমিরাতে হামলার ঘটনায় পাল্টা এই বিমান হামলা চালানো হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এর আগে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ড্রোন হামলা চালায় ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এ ঘটনায় তিন ব্যক্তি নিহত হন। নিহতদের দু’জন ভারতীয় এবং অন্যজন পাকিস্তানি নাগরিক। এই হামলার কারণে আজ মঙ্গলবার ইয়েমেনের রাজধানী সানায় সৌদি জোট বিমান হামলা চালায়।

খবরে আরও বলা হয়েছে, প্রাথমিকভাবে মঙ্গলবার ভোরে চালানো এই হামলায় ১৪ জন নিহত হয়েছেন। সানার অন্যান্য স্থানের মতো সাবেক একজন সামরিক কর্মকর্তার বাড়িতেও হামলার ঘটনা ঘটে।

তবে, রাজধানী সানায় সৌদি জোটের হামলায় প্রায় ২০ জন নিহত হয়েছেন বলে টুইটারে দেওয়া এক বার্তায় জানিয়েছেন হুথি নিয়ন্ত্রিত সরকারের উপ-পররাষ্ট্রমন্ত্রী।

অন্যদিকে হুথিদের পরিচালিত আল মাসিরাহ টিভিতে বলা হয়েছে, সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় কমপক্ষে ১২ জন নিহত এবং প্রায় আরও এক ডজন মানুষ আহত হয়েছেন।

;

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত ২৬



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তীব্র ৫ দশমিক ৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেপে উঠল আফগানিস্তান। ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ২৬জন, এছাড়া আহত হয়েছেন অনেক। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। তাদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতের সংখ্যা কত, তা সরকারিভাবে এখন পর্যন্ত জানানো হয়নি। ফলে, হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন।

আলজাজিরার প্রতিবেদন অনুসারে, আফগানিস্তানে কম্পনের কেন্দ্রস্থল ছিল বাদঘিস প্রদেশ। প্রথম কম্পনের দুই ঘণ্টা পর ৪ দশমিক ৯ মাত্রার আরও একটি ভূমিকম্প হয়। তাতেই এই হতাহতের ঘটনা ঘটে।।

বাদগিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি বলেন, ভূমিকম্পের সময় প্রদেশের ক্বাদিস জেলায় ভবনের ছাদ ধসে হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ৫ নারী ও ৪ শিশু রয়েছে।

সূত্র- আল-জাজিরা, সিএনএন

;

করোনায় বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ দ্বিগুণ: অক্সফাম



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনা মহামারিকালে বহু মানুষকে গরিব বানালেও বিশ্বের সম্পদশালীরা আরও ধনী হয়েছেন। সোমবার (১৭ জানুয়ারি) দাতব্য সংস্থা অক্সফামের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

প্রতিবেদনের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ২০২০ সালের মার্চে মহামারি শুরু থেকে এ পর্যন্ত বিশ্বের শীর্ষ ১০ জন ধনীর সম্পদ দ্বিগুণ হয়েছে। আর বিশ্বজুড়ে নিম্ন আয়ের জনগোষ্ঠীতে প্রতিদিন মারা যাচ্ছে ২১ হাজার ৩০০ জন মানুষ।

সাধারণত দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সভা শুরুর আগে অক্সফাম বৈশ্বিক বৈষম্যের ওপর একটি প্রতিবেদন প্রকাশ করে থাকে।

অক্সফাম জিবির প্রধান নির্বাহী ড্যানি শ্রীসকান্দারাজাহ বলেন, অর্থনীতি, ব্যবসা ও রাজনৈতিক খাতের প্রভাবশালীদের মনোযোগ আকর্ষণের জন্যই প্রতিবছর দাভোস সম্মেলনের আগে তাদের এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

তিনি আরও বলেন, এ বছর, যেটা ঘটছে তা হিসাবের বাইরে। এই মহামারি চলাকালীন প্রায় প্রতিদিন একজন করে নতুন বিলিয়নেয়ার তৈরি হয়েছে। অন্যদিকে লকডাউন, আন্তর্জাতিক বাণিজ্য হ্রাস, বৈশ্বিক পর্যটন সংকোচনের কারণে বিশ্বের ৯৯ শতাংশ মানুষ লোকসানে পড়েছে এবং এর ফলে, ১৬ কোটি মানুষ দারিদ্র্যসীমায় নেমে গেছে।

আমাদের অর্থনৈতিক ব্যবস্থায় কোথাও গভীর ত্রুটি রয়েছে বলেও জানান তিনি।

ফোর্বস ম্যাগাজিনের বরাতে অক্সফামের পরিসংখ্যান অনুসারে বিশ্বের শীর্ষ ১০ ধনী হিসেবে- ইলন মাস্ক, জেফ বেজোস, বেরনাহ আরনোহ ও পরিবার, বিল গেটস, ল্যারি এলিসন, ল্যারি পেইজ, সের্গেই ব্রেইন, মার্ক জাকারবার্গ, স্টিভ বলমার ও ওয়ারেন বাফের নাম উল্লেখ করা হয়েছে।

মহামারিকালে সামষ্টিকভাবে তাদের সম্পদ ৭০০ বিলিয়ন বা সাত লাখ কোটি ডলার থেকে বেড়ে দেড় ট্রিলিয়ন বা ১৫ লাখ কোটি ডলার হয়েছে। তবে তাদের সবার সম্পদ সমানভাবে বাড়েনি, যেমন ইলন মাস্কের সম্পদ ১০০০ শতাংশের বেশি বেড়েছে, অন্যদিকে বিল গেটসের সম্পদ বেড়েছে ৩০ শতাংশ।

;