লিবিয়া উপকূলে নৌকাডুবিতে ২২ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লিবিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে তিন শিশুসহ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। নিহতরা সবাই মালির নাগরিক বলে নিশ্চিত করেছে জাতিসংঘ এবং দেশটির সরকার।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ডুবে যাওয়া নৌকাতে ৮৩ জন ছিল। এদের বেশিরভাগই মালির নাগরিক। তাদের বহনকারী নৌকাটি গত ২২ জুন থেকে আটকে পড়ে। মঙ্গলবার মালির পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

মালির পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, লিবিয়ার কোস্টগার্ডের সহায়তায় ৬১ জনকে উদ্ধার করা হয়েছে। নয় দিন সাগরে আটকে থাকার পর শনিবার তাদের উপকূলে নিয়ে যাওয়া হয়।

আইওএম মুখপাত্র সাফা মাসেলি জানান, বেঁচে যাওয়া ব্যক্তিদের মতে ২২ জনের মৃত্যুর কারণ ছিল ডুবে যাওয়া এবং পানিশূন্যতা। মাসেলি আরও বলেন, বেঁচে থাকা কয়েকজনের স্বাস্থ্য খুব খারাপ ছিল এবং তাদের আইওএম হাসপাতালে নিয়ে যেতে হয়েছিল।

তিনি আরও বলেন, বাকি অভিবাসীদের লিবিয়ার আল-মায়া আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

ইউক্রেনের যুদ্ধ থেকে উদ্ভূত খাদ্য সংকট, দারিদ্র্য, সংঘাত এবং নিপীড়ন থেকে পালিয়ে আসা লোকদের ইউরোপে পৌঁছানোর চেষ্টাকে বাড়িয়ে তুলতে পারে। আর এরই মধ্যে সবশেষ বিপর্যয়ের ঘটনাটি সামনে এসেছে। যুদ্ধের পাশাপাশি, বিশ্লেষকরা কোভিড-১৯ মহামারির প্রভাবকেও একটি চালিকাশক্তি হিসেবে উল্লেখ করেছেন।

ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ইউক্রেনের শস্য রফতানি ব্যাহত হওয়ার কারণে ক্ষুধার সংকট বেড়ে যাওয়ায় আফ্রিকার সাহেল এবং সাব-সাহারান অঞ্চল থেকে বিশৃঙ্খল অভিবাসন শুরু হবে।

গত সপ্তাহে ২০০০ লোকের একটি দল স্পেনের উত্তর আফ্রিকান ছিটমহল মেলিলায় প্রবেশ করার সময় অন্তত ২৩ জন মারা যায়। মরক্কো এবং স্পেনের মানবাধিকার গোষ্ঠীগুলি এই ঘটনার তদন্তের আহ্বান জানিয়েছে।

ইসলামিক জিহাদ জেরুজালেম লক্ষ্য করে রকেট ছুড়েছে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ইসলামিক জিহাদ জেরুজালেম লক্ষ্য করে রকেট ছুড়েছে

ইসলামিক জিহাদ জেরুজালেম লক্ষ্য করে রকেট ছুড়েছে

  • Font increase
  • Font Decrease

ইসলামিক জিহাদ বলেছে, তারা রোববার গাজা উপত্যকা থেকে জেরুজালেম লক্ষ্য করে রকেট ছুঁড়েছে। ফিলিস্তিনি জঙ্গি ও ইসরায়েলের মধ্যে সংঘর্ষ তৃতীয় দিনে প্রবেশ করেছে।

তাদের সামরিক শাখা আল কুদস ব্রিগেড এক বিবৃতিতে বলেছে যে, জেরুজালেম লক্ষ্য করে রকেট ছুড়ার পরপরই বিমান হামলার সতর্কতা সাইরেন চালু করার এবং বিস্ফোরণের শব্দ শোনা যায়। খবর এএফপি’র।

সহিংসতায় এই দফায় জেরুজালেমকে প্রথমবারের মতো লক্ষ্যবস্তু করা হলো।

;

১ সেপ্টেম্বর থেকে ঢাকা-ব্যাংকক রুটে আবারও ইউএস-বাংলার ফ্লাইট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
১ সেপ্টেম্বর থেকে ঢাকা-ব্যাংকক রুটে আবারও ইউএস-বাংলার ফ্লাইট

১ সেপ্টেম্বর থেকে ঢাকা-ব্যাংকক রুটে আবারও ইউএস-বাংলার ফ্লাইট

  • Font increase
  • Font Decrease

আন্তর্জাতিক গন্তব্যগুলোর মধ্যে বাংলাদেশি পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয় গন্তব্য থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক। আগামী ১ সেপ্টেম্বর থেকে ঢাকা থেকে পুনরায় ব্যাংকক রুটে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

আগামী ১ সেপ্টেম্বর থেকে সপ্তাহে ৫দিন সকাল ১০টা ১০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্যাংককের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে ব্যাংকক অবতরণ করবে। একই দিন দুপুর ২টা ৪০ মিনিটে ব্যাংকক থেকে উড্ডয়ন করে ঢাকায় বিকাল ৪টা ২০ মিনিটে পৌঁছাবে।

কোভিড পরবর্তীতে সোম ও বুধবার ছাড়া প্রতিদিন ইউএস-বাংলা এয়ারলাইন্স বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ঢাকা-ব্যাংকক-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করবে।

ঢাকা-ব্যাংকক রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ২৩,২০৫ টাকা এবং রিটার্ন ভাড়া ৩৩০৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সকল ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভূক্ত।

বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইন্স সকল অভ্যন্তরীণ রুটসহ আন্তর্জাতিক রুট সিঙ্গাপুর, চেন্নাই, মালে, গুয়াংজু, কুয়ালালামপুর, দোহা, শারজাহ, দুবাই, মাস্কাট ও কলকাতায় ফ্লাইট পরিচালনা করছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স এর বিমানবহরে ৬টি বোয়িং ৭৩৭-৮০০, ৭টি এটিআর ৭২-৬০০সহ মোট ১৬টি এয়ারক্রাফট রয়েছে।

ঢাকা-ব্যাংকক রুটে টিকেট সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য যোগাযোগ করুন- ০১৭৭৭৭৭৭৮০০-৬ অথবা ১৩৬০৫

;

ভারতের নতুন এয়ারলাইন্স ‘আকাসা এয়ার’র যাত্রা শুরু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভারতের নতুন এয়ারলাইন্স ‘আকাসা এয়ার’র যাত্রা শুরু

ভারতের নতুন এয়ারলাইন্স ‘আকাসা এয়ার’র যাত্রা শুরু

  • Font increase
  • Font Decrease

ভারতের নতুন এয়ারলাইন্স ‘আকাসা এয়ার’ ফ্লাইট পরিচালনা শুরু করেছে। রোববার (৭ আগস্ট) মুম্বাই-আহমেদাবাদ রুটে ফ্লাইট শুরুর মধ্য দিয়ে এয়ারলাইনটির যাত্রা শুরু হলো।

এয়ারলাইন্সটির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য এম সিন্ধিয়া এবং এমওএস জেনারেল বিজয় কুমার সিং।

রাকেশ ঝুনঝুনওয়ালার বিনিয়োগকৃত আকসা এয়ার সপ্তাহে ২৮টি ফ্লাইট পরিচালনা করবে। আপাতত মুম্বাই-আমেদাবাদ, বেঙ্গালুরু-কোচি রুটে চলবে এই এয়ারলাইন্সের প্লেনগুলো। নতুন দুটি বোয়িং ৭৩৭ ম্যাক্স এয়ারক্রাফ্ট দিয়ে শুরু হয়েছে সংস্থাটি।

এয়ারলাইন্সটির টিকিট বুক করা যাচ্ছে নিজস্ব অ্যাপের মাধ্যমে। এছাড়াও ওয়েবসাইট- www.akasaair.com এ গিয়েও দেখা যাবে বিস্তারিত তথ্য।

আকাশ এয়ারের সহ-প্রতিষ্ঠাতা এবং চিফ কমার্শিয়াল অফিসার প্রবীণ আইয়ার বলেন, আমরা একেবারে নতুন বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমানের সঙ্গে মুম্বাই এবং আহমেদাবাদের মধ্যে ফ্লাইট দিয়ে অপারেশন শুরু করেছি। আমরা আমাদের নেটওয়ার্ক সম্প্রসারণ পরিকল্পনাগুলিকে সাপোর্ট করার জন্য একটি পর্যায়ক্রমে পদ্ধতি অবলম্বন করব, ক্রমান্বয়ে আরও শহরগুলিকে সংযুক্ত করব, কারণ আমরা আমাদের প্রথম বছরে প্রতি মাসে আমাদের বহরে দুটি করে বিমান যুক্ত করব।

;

ক্রোয়েশিয়ায় বাস দুর্ঘটনা: ১২ পোলিশ তীর্থযাত্রী নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রোয়েশিয়ায় ভয়াবহ বাস দুর্ঘটনায় পোল্যান্ডের ১২ জন তীর্থযাত্রী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ৩১ জন।

শনিবার (০৬ আগস্ট) স্থানীয় সময় ভোর ৫টা ৪০ মিনিটের দিকে জাগরেবের উত্তর-পূর্বাঞ্চলের জারেক বিসাস্কি ও পোডভোরেকগামী সড়কে হতাহতের এ ঘটনা ঘটেছে।

পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, হতাহতরা বসনিয়ার একটি ক্যাথলিক উপসানালয় মেদজুগোর্জে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। বাসের যাত্রীরা সবাই প্রাপ্ত বয়স্ক ছিলেন। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে ১৯ জনের অবস্থা গুরুতর।

ক্রোয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাভোর বোজিনোভিচ বলেন, ঘটনাস্থলে ১১ জন নিহত হয়েছেন, গুরুতর অবস্থায় একজনকে হাসপাতালে নেওয়ার পর মারা যান তিনি।

দুর্ঘটনা কীভাবে ঘটলো তা এখনও স্পষ্ট নয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কারণ অনুসন্ধানের জন্য ওয়ারসোর প্রসিকিউটর অফিসকে তদন্ত শুরুর নির্দেশ দিয়েছেন পোল্যান্ডের বিচারমন্ত্রী ও প্রসিকিউটর জেনারেল।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে ওয়ারসোর প্রসিকিউটর অফিসকে তদন্তের নির্দেশ দিয়েছেন পোল্যান্ডের বিচারমন্ত্রী ও প্রসিকিউটর জেনারেল। এই ঘটনার পরিপ্রেক্ষিতে দুই পোলিশ মন্ত্রী ক্রোয়েশিয়া যাচ্ছেন।

এক টুইট বার্তায় হতাহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিচ।

;