যুদ্ধ এড়ানোর চেষ্টা করছে তুরস্ক ও আমেরিকা



সেন্ট্রাল ডেস্ক ৩

  • Font increase
  • Font Decrease
সিরিয়ার উত্তরে কুর্দি নিয়ন্ত্রিত এলাকায় ন্যাটো জোটের দুই সদস্য তুরস্ক এবং আমেরিকার সৈন্যরা এখন মুখোমুখি, এবং পরিস্থিতি বিপজ্জনক। সিরিয়ার মানবিজ শহরে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি মিলিশিয়া ওয়াইপিজি, যাদেরকে আঙ্কারা সন্ত্রাসী হিসাবে গণ্য করে, তাদের ওপর সামরিক অভিযান চালানোর হুমকি দিয়েছে তুরস্ক। তুরস্ক এবং তাদের সমর্থিত মিলিশিয়ারা ১০০ কিমি দুরের শহর আফরিনে যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি যোদ্ধাদের সাথে লড়াইতে লিপ্ত রয়েছে। মানবিজ শহরটি ২০১৬ সালে ইসলামিক স্টেটের হাত থেকে নিয়ে নেওয়ার পর থেকে সেখানে কুর্দি ওয়াইপিজি মিলিশিয়াদের সাথে মার্কিন সৈন্যরাও রয়েছে। সে কারণে গত সপ্তাহে একজন মার্কিন জেনারেল হুমকি দিয়েছেন, মানবিজে তুরস্ক কোনো হামলা চালানোর চেষ্টা করলে কড়া জবাব দেওয়া হবে। সাথে সাথেই 'অটোম্যান চড়' দেওয়ার হুমকি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। শক্ত জবাব বোঝাতে তুর্কিরা 'অটোম্যান চড়' শব্দটি ব্যবহার করে। যুদ্ধের দামামা যেন আরো জোরদার না হয় সে ব্যাপারে দুই ন্যাটো সদস্য দেশের কূটনীতিকরা এখন চেষ্টা শুরু করেছেন। রেক্স টিলারসন শুক্রবার গিয়েছিলেন আঙ্কারায়। সেখানে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভোসোগলুর সাথে বৈঠকের পর তিনি স্বীকার করেছেন তুরস্কের সাথে সম্পর্ক "সংকটজনক" পর্যায়ে পৌঁছেছে। টিলারসন ঘোষণা দেন উত্তেজনা প্রশমনে একটি যৌথ কমিটি শীঘ্রই বসবে। "মানবিজ শহরে পরিস্থিতি সেখানে বিশেষ গুরুত্ব পাবে"। তবে ইস্তাম্বুল থেকে বিবিসির মার্ক লোয়েন বলেন, দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে বড় কোনো অগ্রগতির ইঙ্গিত নেই। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্ক "সত্যিকারের ফলাফল" দেখতে চায়। "পরস্পরের সময় নষ্ট করার উদ্দেশ্য আমাদের নাই"। তিনি খোলাখুলি বলেছেন, কুর্দি মিলিশিয়া বাহিনী ওয়াইপিজি ইউফ্রেতিস নদীর পূর্ব পার্শে চলে যাবে বলে যে প্রতিশ্রুতি আমেরিকা দিয়েছিল, তা তারা রাখেনি। চাভোসোগলু হুঁশিয়ার করেন,"নদীর পশ্চিম পাড়ের নিয়ন্ত্রণ যদি ওয়াইপিজি নেওয়ার চেষ্টা করে, অঞ্চলের স্থিতিশীলতা কখনই আসবে না। সুতরাং আমরা চেষ্টা করবো সেটা যেন কখনই না হতে পারে"।
   

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৪০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নাইজেরিয়ার প্লাতিউ ওয়েস রাজ্যের বন্দুক হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও অনেকে।

বুধবার (২২ মে) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, নাইজেরিয়ার উত্তর-মধ্য মালভূমি রাজ্যের জুরাক গ্রামে বন্দুকধারীদের গুলিতে নিহত হয়েছেন ৪০ জন। নিহতদের প্রায় সবাই খনিতে কাজ করতেন। বন্দুকধারীরা মোটরবাইকে করে এসে আকস্মিক হামলা চালিয়েছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে, গ্রামের লোকজনের ওপর নির্বিচারে গুলি চালানো হয়েছে এবং বাড়ি-ঘরে আগুন দেওয়া হয়েছে।

টিমোথি হারুনা নামে এক বাসিন্দা রয়টার্সকে বলেছেন, 'তারা অনেক মানুষকে হত্যা করেছে এবং অনেককে অপহরণ করেছে। অনেকে বন্দুকের গুলিতে আহত হয়েছেন। তারা আমাদের বাড়িঘরও জ্বালিয়ে দিয়েছে।'

রাজ্যের তথ্য কমিশনার মুসা আশোমস এক বিবৃতিতে জানান, ‘এ হামলায় আর কেউ হতাহত হয়েছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। আমরা এখন পর্যন্ত প্রায় ৪০ জনের নিহতের তথ্য নিশ্চিত হয়েছি। যারা প্লাতিউ রাজ্যের জুরাক সম্প্রদায়ের মানুষ।’

নাইজেরিয়ার বিভিন্ন এলাকায় প্রায়ই যাযাবর পশুপালক এবং মেষপালকদের মধ্যে বিরোধের কারণে সহিংসতার ঘটনা ঘটছে। এতে বেশ কয়েক বছর ধরে শত শত মানুষ হতাহতের শিকার হয়েছেন। মূলত জলবায়ু পরিবর্তনের কারণে চারণভূমিতে পানির প্রবেশাধিকার এবং অন্যান্য সম্পদ যেমন রাজ্যের ধাতব মজুত নিয়ে দুপক্ষের বিরোধের কারণে উত্তেজনা বাড়ছে।

;

ফিলিস্তিনকে স্বীকৃতির ঘোষণা নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ডের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতির ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ নরওয়ে, স্পেন ও আয়ারল্যান্ড।

বুধবার (২২ মে) নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোর প্রথমে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিবেন বলে ঘোষণা দেন। এর পরপরই আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেন, তার দেশও ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে।

সংবাদ সম্মেলনে নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোর বলেন, একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানই সর্বোত্তম পথ। তিনি আরও বলেন, ফিলিস্তিনের স্বীকৃতি না থাকলে মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে না।

নরওয়ে আগামী ২৮ মে, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে বলে ঘোষণা দেন প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোর।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, আয়ারল্যান্ডও ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে। তিনি বলেন, স্বীকৃতি না থাকলে মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে না।

তিনি আরও বলেন, আজ আয়ারল্যান্ড, নরওয়ে ও স্পেন ঘোষণা করছে আমরা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিচ্ছি। আমরা এখন সেই সিদ্ধান্ত কার্যকর করার জন্য জাতীয় পদক্ষেপ গ্রহণ করব। আমি নিশ্চিত যে আগামী সপ্তাহে আরও অনেক দেশ এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণে আমাদের সাথে যোগ দেবে, বলেন তিনি।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, তার দেশের মন্ত্রী পরিষদও আগামী ২৮ মে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে।

এদিকে, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ আয়ারল্যান্ড ও নরওয়ে থেকে তার দেশের রাষ্ট্রদূতদের অবিলম্বে ইসরায়েলে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

ইসরায়েল বলছে, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে ইউরোপীয় দেশগুলোর স্বীকৃতি চরমপন্থা ও অস্থিতিশীলতাকে ইন্ধন দেবে।

;

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের আগে যা ঘটেছিল, জানালেন প্রত্যক্ষদর্শী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্তের আগে কী ঘটেছিল, সে সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন প্রত্যক্ষদর্শী প্রেসিডেন্টের চিফ অব স্টাফ গোলাম হোসেইন ইসমাইলি।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনাকে দেওয়া এক সাক্ষাৎকারে ঘটনার দিন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানকে বহনকারী হেলিকপ্টারটির পাশেই আরেকটি হেলিকপ্টারে থাকা ইসমাইলি বলেন, আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় দুই দেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করতে যান প্রেসিডেন্ট রাইসি। যেখানে উপস্থিত ছিলেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও।

সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ অন্য কর্মকর্তারা।

সোমবার (২০ মে) রাষ্ট্রীয় টিভিতে দেওয়া সাক্ষাৎকারে গোলাম হোসেইন ইসমাইলি বলেন, আমাদের পুরো বহরের দায়িত্বভার ছিল প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির পাইলটের ওপর। বাঁধ উদ্বোধন শেষে যাত্রা শুরুর ৪৫ মিনিট পর রাইসিকে বহনকারী হেলিকপ্টারের পাইলট অন্য দুটি হেলিকপ্টারের পাইলটকে সংকেত দেন আরও উঁচুতে উঠে ভ্রমণ করার। মূলত তিনি কাছাকাছি থাকা ঘন মেঘ এড়িয়ে যেতে চেয়েছিলেন।

ইসমাইল আরও বলেন, ওই সময় হঠাৎ রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি উধাও হয়ে যায়। ঘন মেঘের ওপর দিয়ে উড়ে যাওয়ার ৩০ সেকেন্ড পর আমাদের পাইলট প্রথম খেয়াল করেন, প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি দেখা যাচ্ছে না। এরপর আমাদের পাইলট বৃত্তাকারে ঘুরতে থাকেন। হেলিকপ্টারটি খুঁজতে থাকেন।

তিনি বলেন, আমরা রেডিও ডিভাইসের মাধ্যমে রাইসিকে বহনকারী হেলিকপ্টারের সঙ্গে যোগাযোগ করার বেশ কয়েকবার চেষ্টা করি। কিন্তু তা সফল হয়নি। এরপর আমাদের হেলিকপ্টারটি উচ্চতা কমিয়ে আনে এবং পাশের একটি তামার খনিতে অবতরণ করে।

এসময় ‘অদৃশ্য হয়ে যাওয়া’ হেলিকপ্টারে থাকা পররাষ্ট্রমন্ত্রী আবদোল্লাহিয়ান ও প্রেসিডেন্ট রাইসির নিরাপত্তা ইউনিটের প্রধানকে বারবার কল করা হয়। কিন্তু তাদের কোনো সাড়া পাওয়া যায়নি।

ওই কর্মকর্তা বলেন, তবে অন্য দুটি হেলিকপ্টারের পাইলটরা প্রেসিডেন্টের হেলিকপ্টারের দায়িত্বে থাকা ক্যাপ্টেন মোস্তাফাভির সঙ্গে যোগাযোগ করারা চেষ্টা করেও ব্যর্থ হন।

ইসমাইলি বলেন, জটিল ওই পরিস্থিতিতে শুধু রাইসির হেলিকপ্টারে থাকা ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনির মুখপাত্র মোহাম্মদ আলী আল-হাশেমের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়। তার (আল-হাশেম) অবস্থা ভালো ছিল না। তিনি শুধু জানান, একটি উপত্যকায় তাদের হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।

তিনি বলেন, আমরা যখন বিধ্বস্ত হেলিকপ্টারের অবস্থান খুঁজে পাই, তখন মরদেহের অবস্থা দেখে বুঝতে পারি, প্রেসিডেন্ট রাইসিসহ অন্য ব্যক্তিরা তাৎক্ষণিকভাবে শহীদ হয়েছেন। তবে একমাত্র আলে-হাশেম হয়তো ঘণ্টাখানেক বেঁচে ছিলেন।

এর আগে, ইরানের কর্মকর্তারা জানিয়েছিলেন, পার্বত্য অঞ্চলে বৈরী আবহাওয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ান নিহত হয়েছেন।

গত রোববার (১৯ মে) দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে দুর্ঘটনার কবলে পড়ে হেলিকপ্টারটি। দুর্ঘটনার পরপরই প্রেসিডেন্ট ও তার সঙ্গীদের উদ্ধারে অংশ নেয় ৪০টি দল। তবে দুর্ঘটনাস্থলে ভারী বৃষ্টিপাত ও ঘন কুয়াশার কারণে উদ্ধারকাজ ব্যাহত হয়। অঞ্চলটি পাহাড়-পর্বতে ভরপুর হওয়ায় দীর্ঘ ১৮ ঘণ্টার অভিযান শেষে রাইসির হেলিকপ্টারের খোঁজ পান উদ্ধার কর্মকর্তারা।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বেল ২১২ মডেলের একটি হেলিকপ্টার বহন করছিল। এই মডেলটি যুক্তরাষ্ট্রে তৈরি। ১৯৭৯ সালের বিপ্লবের পরে যুক্তরাষ্ট্রের এটি ইরানের কাছে বিক্রি করার কথা নয়। সে হিসেবে উড়োযানটি অন্তত ৪৫ বছরের পুরনো।

এর আগেও আকাশপথে দুর্ঘটনায় দেশটির অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি নিহত হয়েছেন। প্রতিরক্ষা ও বিভিন্ন সময়ে পরিবহনমন্ত্রী, ইরানের রেভল্যুশনারি গার্ড ও সেনাবাহিনীর কমান্ডার বিমান বা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রাণ হারিয়েছেন।

;

পরোয়ানা জারি হলেই নেতানিয়াহুকে গ্রেফতারের ঘোষণা নরওয়ের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানার মুখে আছেন। এছাড়া বেশ কয়েকজন ইসরায়েলি রাজনৈতিক ও সামরিক নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পথে রয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

বুধবার (২২ মে) আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার (২০ মে) আন্তর্জাতিক অপরাধ আদালতে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন আইসিসির প্রধান কৌঁসুলি করিম খান। আইসিসির ওয়েবসাইটেও আবেদনের ঘোষণাপত্র প্রকাশ করা হয়েছে। এছাড়া হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার এবং হামাসের অন্য দুই নেতার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানার আবেদন করেছেন তিনি।

এ পরিস্থিতিতে পরোয়ানা জারি হলেই নেতানিয়াহুকে গ্রেফতারের চমকপ্রদ ঘোষণা দিয়েছে নরওয়ে। দেশটি বলছে, আইসিসির ওয়ারেন্ট জারি হলে নেতানিয়াহুকে গ্রেফতার করতে তারা বাধ্য।

অন্যদিকে এই গ্রেফতারি পরোয়ানা ঠেকাতে জরুরি বৈঠক করেছেন নেতানিয়াহু। নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদনের তীব্র নিন্দা জানিয়ে ইসরায়েল বলেছে, এটি নজিরবিহীন অপমান।

এই আবেদনের প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মন্তব্য করেছেন, ইসরায়েল এবং হামাসকে এক কাতারে দেখা ঠিক নয়।

তবে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইডে বলেছেন, হেগ ট্রাইব্যুনালের পক্ষ থেকে নেতানিয়াহু এবং গ্যালান্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলে এবং তারা নরওয়েতে আসলে তাদের গ্রেফতার করতে বাধ্য থাকবে তার দেশ। নরওয়ের একটি অনলাইন সংবাদপত্র বলেছে, নেতানিয়াহু নরওয়ে সফরে আসলে তাকে (গ্রেফতার করে) প্রত্যর্পণ বা যথাযথ কর্তৃপক্ষের কাছে সমর্পনের ঝুঁকি রয়েছে বলে নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইডে।

এখন হামাস ও ইসরায়েলি নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির বিষয় বিবেচনা করবেন আইসিসির বিচারপতিদের একটি প্যানেল। মূলত করিম খানের অফিসের উপস্থাপিত প্রমাণগুলো মূল্যায়ন করবেন তারা। পরোয়ানা জারি হলে আদালতের রোম সংবিধিতে স্বাক্ষরকারী দেশগুলো সুযোগ থাকলে সংশ্লিষ্ট ব্যক্তিদের আটক করতে বাধ্য থাকবে।

;