সেই ওয়াজিরাবাদ থেকেই ইমরানের লং মার্চ শুরু মঙ্গলবার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফের লং মার্চ শুরু করার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ওয়াজিরাবাদে গত বৃহস্পতিবার গুলিবিদ্ধ হয়েছিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। পায়ে গুলি লেগে গুরুতর আহত হন তিনি এবং তাকে লাহোরের একটি হাসপাতালে ভর্তি করানো হয়। ওয়াজিরাবাদের ওই জায়গা থেকেই ফের লং মার্চ শুরু করবে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বলে জানান ইমরান খান।

পাকিস্তানের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, রোববার একটি সাংবাদিক বৈঠকে ইমরান বলেন, আমরা ঠিক করেছি, যেখানে আমার ওপর এবং আমার ১১ জন সঙ্গীর ওপর হামলা চালানো হয়েছিল, সেখান থেকেই মঙ্গলবার আমাদের লং মার্চ শুরু করব।

পায়ে চোট থাকায় এখনই পদযাত্রাকে নেতৃত্ব দিতে না পারলেও রাওয়ালপিন্ডি থেকে তিনি নিজেও পদযাত্রায় পা মেলাতে পারেন বলে ইঙ্গিত মিলেছে তার কথায়। ইমরান এই প্রসঙ্গে বলেন, আমি লাহোরে বসেই দূর থেকে পদযাত্রাকে নেতৃত্ব দেব। আশা করছি ১০ থেকে ১৪ দিনের মধ্যে পদযাত্রা রাওয়ালপিন্ডি পৌঁছে যাবে। তখন আমি ওখান থেকে পদযাত্রায় হাঁটব এবং নেতৃত্ব দেব।

শুক্রবারই ইমরান দাবি করেছিলেন, দেশে রাজনৈতিক পরিবর্তন অবশ্যম্ভাবী হয়ে উঠেছে। শান্তিপূর্ণ উপায়ে কিংবা রক্তাক্ত বিপ্লবের মাধ্যমে দেশে পরিবর্তন আসবে বলে জানান এই ক্রিকেটার-রাজনীতিক। তার ওপর ‘হামলা’ চালানোর পরদিনই ইমরান দাবি করেছিলেন যে, পদযাত্রায় যোগ দেওয়ার আগেই তিনি জানতেন তার ওপর ‘হামলা’ চালানোর পরিকল্পনা করা হচ্ছে।

   

গাজা পরিস্থিতি নিয়ে বৈঠকেন শীর্ষ আরব ও ইইউ কূটনীতিকরা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শীর্ষ আরব ও ইইউ কূটনীতিকরা চলতি সপ্তাহের শেষ দিকে সৌদি আরবের রাজধানী রিয়াদে মিলিত হবেন বলে জানিয়েছে রয়টার্স। তারা র্অথনৈতিক শীর্ষ সম্মেলনের পাশাপাশি গাজার চলমান যুদ্ধ নিয়ে বৈঠক করবেন।

সৌদি আরবের কূটনৈতিক কর্মকর্তারা জানিয়েছেন, রিয়াদে রবিবার (২৮ এপ্রিল) থেকে দুই দিনব্যাপী বিশ্ব অর্থনৈতিক ফোরামের বিশেষ বৈঠক শুরু হচ্ছে। সোমবার (২৯ এপ্রিল) দ্বিতীয় দিনের বৈঠকে বিশেষভাবে গাজা নিয়ে আলোচনা হবে। এতে যোগ দিবেন ফিলিস্তিনের নবনিযুক্ত প্রধানমন্ত্রী মোহাম্মদ মোস্তফা, মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি এবং গাজা উপত্যকার জন্যে জাতিসংঘের ত্রাণ সমন্বয়কারী সিগ্রিড কাগ।

ইউরোপীয় কর্মকর্তাদের মধ্যে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজার্ন গাজা যুদ্ধ নিয়ে আলোচনার জন্যে রিয়াদ সফরে আসছেন। এছাড়াও তার ইসরায়েল ও ফিলিস্তিন সফরেরও পরিকল্পনা রয়েছে।

এক কূটনৈতিক সূত্রে শুক্রবার জানানো হয়েছে, রিয়াদে গাজা ও আঞ্চলিক পরিস্থিতি নিয়ে ইউরোপীয়ান, আমেরিকান ও আঞ্চলিক নেতৃবৃন্দের সঙ্গে আলোচনার পরিকল্পনা করা হয়েছে।

এদিকে মুখপাত্র সেবাস্তিয়ান ফেশার বলেছেন, জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বায়েরবক সোমবার রিয়াদে এসে পৌঁছাবেন এবং কাগ ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানসহ অন্যান্যদের সঙ্গে বৈঠকে যোগ দেবেন।

বার্লিনে ফেশার সাংবাদিকদের বলেছেন, বৈঠকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংকট, উত্তেজনা হ্রাস ও শান্তিপূর্ণ ভবিষ্যতের অগ্রগতি নিয়ে আলোচনা হবে।

উল্লেখ্য সৌদি আরব কখনোই ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি। কিন্তু, হামাসের গত ৭ অক্টোবরের হামলার আগে মার্কিন প্রশাসনের প্রচেষ্টায় ইসরায়েল ও সৌদি আরর এক ঐতিহাসিক চুক্তির কাছাকাছি পৌঁছে গিয়েছিল।

ফিলিস্তিনী সংগঠন হামাস গত বছরের গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় এক হাজার ১৭০ ইসরায়েলিকে হত্যা এবং ২৫০ জিম্মিকে আটক করে। এখনও তাদের কাছে ১৫০ জিম্মি আটক রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ৭ অক্টোবরের হামলার পরে গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে ইসরায়েল, যা এখনও চলছে। গাজায় ইসরায়েলের অব্যাহত এ হামলায় ৩৪ হাজার ৩৫৬ ফিলিস্তিনি বেসামরিক নিহত হয়েছে, যাদের অধিকাংশ নারী ও শিশু।

;

২০০ আফগান শরণার্থী পরিবারকে পুশব্যাক পাকিস্তান ও ইরানের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই শতাধিক আফগান শরণার্থী পরিবারকে নিজ দেশে পুশব্যাক করেছে পাকিস্তান ও ইরান। শুক্রবার (২৬ এপ্রিল) তাদের পুশব্যাক করা হয়।

শনিবার (২৭ এপ্রিল) আমু টিভি তালেবান পরিচালিত বার্তাসংস্থা বখতিয়ার নিউজের বরাত দিয়ে এ খবর জানায়।

খবরে বলা হয়, পাকিস্তান ও ইরানে অবস্থানকারী ২শ ৩৩টি আফগান শরণার্থী পরিবারকে তাদের নিজ দেশ আফগানিস্তানে পুশব্যাক করেছে দেশ দুটি। তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তারা পালিয়ে পাকিস্তান ও ইরানের সীমান্ত এলাকায় আশ্রয় নিয়েছিলেন।

প্রকাশিত খবর অনুযায়ী, শুক্রবার পাকিস্তান ৯৭টি পরিবারকে তোরখাম, ডানড-ই পাতান ও স্পিন বোলডক সীমান্ত দিয়ে আফগানিস্তানে পুশব্যাক করে।
অন্যদিকে, ইরান ১শ ৩৬টি পরিবারকে নিমরোজি ও ইসলাম কাল সীমান্ত দিয়ে আফগানিস্তানের হেরাত প্রদেশে পুশব্যাক করে।

আড়াই বছর আগে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর ভয়ে এবং আর্থিক অনিশ্চয়তায় এই সব পরিবারের সদস্যরা পাকিস্তান ও ইরানে পালিয়ে আশ্রয় গ্রহণ করেন।

এর আগে ২১ এপ্রিল ভারতের সংবাদ সংস্থা এএনআই আফগানিস্তানের সংবাদমাধ্যম খামা প্রেসের বরাত দিয়ে জানায়, পাকিস্তান ৮০০ আফগান শরণার্থীকে নিজ দেশে পুশব্যাক করে। ৪৮ ঘণ্টায় ৮শ ৩৭ শরণার্থীকে জোর করে নিজ দেশ আফগানিস্তানে পুশব্যাক করানো হয়। এর মধ্যে ৯০টি পরিবারের ৪শ ৬৮ জন এবং ৬৭টি পরিবারের ৩শ ৬৯ জন আফগান শরণার্থী ছিলেন।

;

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে ভারত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশসহ ৬টি দেশে ৯৯ হাজার ১৫০ টন পেঁয়াজ রফতানির অনুমোদন দিয়েছে ভারত। অন্য দেশগুলো হলো- সংযুক্ত আরব আমিরাত, ভুটান, বাহরাইন, মরিশাস ও শ্রীলঙ্কা।

শনিবার (২৭ এপ্রিল) ভারত সরকারের ওয়েবসাইটে এ তথ্য দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, আগের বছরের তুলনায় ২০২৩-২৪ সালে নিম্ন খরিপ ও রবি মৌসুমে দেশের চাহিদা বৃদ্ধি পাওয়ার কারণে অভ্যন্তরীণ সরবরাহ নিশ্চিত করার জন্য পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করা হয়েছিল। এতে আন্তর্জাতিক বাজারে চাহিদা বৃদ্ধি পায়। এসব দেশে পেঁয়াজ রফতানি করে ভারতীয় এজেন্সি ন্যাশনাল কো-অপারেশন এক্সপোর্টস লিমিটেড (এনসিইএল)। সর্বনিম্ন দর (এল১) মূল্যে ই-প্লাটফর্মের মাধ্যমে তারা অভ্যন্তরীণ সূত্র থেকে পেঁয়াজ সংগ্রহ করে। তারপর শতভাগ আগাম মূল্য পরিশোধ ভিত্তিতে আলোচনার মাধ্যমে রেট নির্ধারণ করে গন্তব্য দেশগুলোতে এজেন্সি বা সরকার মনোনীত এজেন্সিকে সরবরাহ দিয়ে থাকে।

যেসব দেশ পেঁয়াজ কিনছে সেখানকার দাম, আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ দাম বিবেচনায় নিয়ে ক্রেতাদের সঙ্গে দর নির্ধারণ করে এনসিইএল। এখন যে দেশগুলোতে পেঁয়াজ রফতানির অনুমতি দেওয়া হয়েছে সেখানকার চাহিদা অনুযায়ী কোটা বরাদ্দ করা হয়েছে।

ভারতে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদনকারী মহারাষ্ট্র। তারাই এনসিইএল’কে রফতানির জন্য সবচেয়ে বেশি পেঁয়াজ সরবরাহ দিয়ে থাকে।

এর আগে, পবিত্র রমজান মাসে দেশের বাজারে পেঁয়াজের দাম কমাতে নির্দিষ্ট পরিমাণ পেঁয়াজ রফতানির অনুমতি দিতে ভারত সরকারকে আনুষ্ঠানিক চিঠি দিয়েছিল বাংলাদেশ।

এছাড়াও দেশটির সরকার অতিরিক্ত ২০০০ মেট্রিক টন সাদা পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে। এসব পেঁয়াজ মূলত মধ্যপ্রাচ্য ও ইউরোপের কিছু দেশে রফতানি করা হয়ে থাকে। সাদা পেঁয়াজের উৎপাদন খরচ বেশি হওয়ায় এর দামও তুলনামূলক বেশি।

ভারত বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রফতানিকারক দেশ। অভ্যন্তরীণ বাজারে সরবরাহ ঠিক রাখতে দেশটির সরকার গত বছরের ডিসেম্বরে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। পরে তা অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হয়। পেঁয়াজ রফতানির নতুন সিদ্ধান্ত ভারতের বন্ধুপ্রতিম দেশগুলোর জন্য সুখবর।

;

ইরাকে নারী টিকটক তারকাকে গুলি করে হত্যা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরাকে মোটর সাইকেলে চড়ে আসা এক বন্দুকধারী শুক্রবার (২৬ এপ্রিল) এক নারী টিকটক তারকাকে গুলি করে হত্যা করেছে। ওই নারী টিকটক তারকার নাম ওম ফাদাহ বলে জানিয়েছে রয়টার্স।

ইরাকের সামজিক যোগাযোগমাধ্যমে তিনি বেশ প্রভাবশালী এবং সুপরিচিত ছিলেন বলে জানা গেছে। বাগদাদে তার বাড়ির বাইরে তাকে গুলি করে হত্যা করা হয়। এএফপিকে এই হত্যাকান্ডের খবর নিশ্চিত করেছেন দেশটির নিরাপত্তা কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নিরাপত্তা কর্মকর্তা জানান, অজ্ঞাতনামা এক হামলাকারী জায়উনা জেলায় ওম ফাহাদকে তার গাড়িতে গুলি করে।

অন্য এক নিরাপত্তা সূত্র জানিয়েছে, ওই হামলাকারী খাবার ডেলিভারি দেওয়ার ভান করে তার কাছে পৌঁছে গুলি চালায়।

ওম ফাহাদ আঁটসাঁট পোশাক পরে ইরাকি সঙ্গীতে তার নাচের টিকটক ভিডিওগুলোর জন্য পরিচিত এবং জনপ্রিয় হয়ে উঠেছিলেন।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে একটি আদালত শালীনতা এবং জনসাধারণের নৈতিকতাকে ক্ষুন্ন করে এমন অশালীন বক্তৃতা সম্বলিত ভিডিও সামাজিক যোগযোগমাধ্যমে শেয়ার করার জন্য তাকে ছয় মাসের কারাদণ্ড দেয়।

প্রসঙ্গত, ইরাকের জনসাধারণের নৈতিকতা এবং ঐতিহ্য লঙ্ঘন করে এমন বিষয়বস্তু সম্বলিত কন্টেন্ট সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সরিয়ে ফেলার জন্য গত বছর দেশটির সরকার অভিযান শুরু করে।

টিকটক, ইউটিউব এবং অন্যান্য প্ল্যাটফর্মগুলোতে পোস্টকৃত আক্রমণাত্মক বিভিন্ন ক্লিপ চিহ্নিত করে তা সরিয়ে ফেলার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি কমিটিও গঠন করে তখন।

কর্তৃপক্ষ জানায়, এর পর থেকে বেশ কয়েকজন প্রভাবশালীকে গ্রেফতার করা হয়। এর আগে ২০১৮ সালে বন্দুকধারীরা বাগদাদে প্রভাবশালী মডেল তারকা ফারেসকে গুলি করে হত্যা করে।

;