শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপান। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ১।

জাপানের রাজধানী টোকিতে সোমবার (১৪ নভেম্বর) স্থানীয় সময় বিকাল ৫টা ৯ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। তবে সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটি মিয়ে নামক স্থানে ভূপৃষ্ঠের প্রায় ৩৫০ কিলোমটির গভীরে আঘাত হানে।

জাপানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এনএইচকে জানিয়েছে, ভূমিকম্পে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এছাড়া ফুকুশিমা পরমাণুকেন্দ্রগুলোতে কোনো অস্বাভাবিকতা দেখা যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, সোমবার জাপানে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১।

ভূমিকম্পটির শক্তিশালী কম্পন অনুভূত হয় টোকিওর উত্তরে ফুকুশিমা এবং ইবারাকিতে। যদিও এ দুটি অঞ্চল ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে কয়েকশ কিলোমিটার দূরে অবস্থিত।

   

‘নাভালনিকে হত্যার নির্দেশ দেননি পুতিন’



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বিশ্বাস করে যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্ভবত বিরোধী রাজনীতিবিদ আলেক্সি নাভালনিকে গত ফেব্রুয়ারিতে আর্কটিক কারাগারে হত্যার নির্দেশ দেননি।

মার্কিন গোয়েন্দা সংস্থার সূত্রে শনিবার (২৭ এপ্রিল) এ খবর জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

প্রসঙ্গত, ৪৭ বছর বয়সি নাভালনি ছিলেন পুতিনের কঠোর সমালোচক। তার সহযোগীরা তাকে হত্যা করার জন্য পুতিনকে অভিযুক্ত করে বলেছে, তারা তাদের অভিযোগের সমর্থনে প্রমাণ দেবে।

ওই হত্যাকান্ডে মস্কোর জড়িত থাকার কথা অস্বীকার করেছে ক্রেমলিন। গত মাসে নাভালনির মৃত্যুকে দুঃখজনক বলে অভিহিত করেছিলেন পুতিন।

পুতিন বলেছেন, তিনি বন্দী বিনিময়ে কারাবন্দী নাভালনিকে পশ্চিমের হাতে তুলে দিতে প্রস্তুত ছিলেন, যদি তিনি আর রাশিয়ায় থাকতে না চান।

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল বিষয়টির সঙ্গে পরিচিত নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃত করে শনিবার (২৭ এপ্রিল) জানিয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থা এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, পুতিন সম্ভবত নাভালনিকে হত্যার নির্দেশ দেননি।

সংবাদ মাধ্যমটি জানিয়েছে, ওয়াশিংটন নাভালনির মৃত্যুর জন্য রাশিয়ার নেতাকে সামগ্রিক দায় থেকে অব্যাহতি দেয়নি। রয়টার্স অবশ্য স্বাধীনভাবে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনটি যাচাই করতে পারেনি।

ওয়াল স্ট্রিট জার্নাল সূত্রের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, অনুসন্ধানটি মার্কিন গোয়েন্দাদের দ্বারা ব্যাপকভাবে গৃহীত হয়েছে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের কার্যালয় এবং স্টেট ডিপার্টমেন্টসহ বেশ কয়েকটি সংস্থা প্রতিবেদনটি শেয়ার করেছে।

ওয়াল স্ট্রিট জার্নাল তার কয়েকটি সূত্রের মাধ্যমে জানিয়েছে, মার্কিন মূল্যায়নটি কিছু শ্রেণীবদ্ধ গোয়েন্দা তথ্য এবং নাভালনির মৃত্যুর সময় এবং মার্চ মাসে পুতিনের পুনঃনির্বাচনসহ জনসাধারণের তথ্যের বিশ্লেষণসহ বিভিন্ন তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

তবে, এই মার্কিন অনুসন্ধানকে নির্বোধ এবং হাস্যকর বলে অভিহিত করেছেন নাভালনির সিনিয়র সহযোগী লিওনিড ভলকভ।

;

নারীর প্রতি সহিংসতা মহামারির আকার নিয়েছে- অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারীদের প্রতি সহিংসতা দিন দিন মহামারির আকার নিয়েছে বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানেজ।

নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনিতে নারীর প্রতি সহিংসতাবিরোধী আয়োজিত এক সমাবেশে বক্তব্য রাখার সময় তিনি এ মন্তব্য করেন।

শনিবার (২৭ এপ্রিল) সিডনিসহ অস্ট্রেলিয়ার বড় বড় শহরে নারীর প্রতি সহিংসতাবিরোধী মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব সমাবেশে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আরো কঠোর আইন প্রণয়নের দাবি জানানো হয়। খবর- আমু টিভি

এ সব মিছিলে ধ্বনি তোলা হয়, সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছর প্রতি চারদিনে একজন করে নারীকে হত্যা করা হয়েছে।

এছাড়া এ শুধু এপ্রিলেই সিডনিতে ছয়জনকে ছুরিকাঘাত করে হত্যা করা হয়। এর মধ্যে একজন নারীও রয়েছেন। মিছিলে কেউ কেউ ‘শ্রদ্ধা করুন’ ও ‘আর কোনো সহিংসতা নয়’ স্লোগান লেখা ব্যানার বহন করেন।

সমাবেশে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যালবানেজ জানান, ২৮ এপ্রিল রোববার রাজধানী ক্যানবেরাতে অনুষ্ঠিতব্য একই ধরনের মিছিলে তিনিও অংশগ্রহণ করবেন।
তিনি এ সময় বলেন, আমি নারীদের সঙ্গে সারা অস্ট্রেলিয়া হেঁটে হেঁটে বলবো, ‘আর নয়, যথেষ্ট হয়েছে! অবশ্যই আমাদের ভালো কিছু করতে হবে’।

 

 

;

উড়োজাহাজে চড়তে গিয়ে হোঁচট খেলেন মমতা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফের আহত হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের প্রচারে বেরিয়ে দুর্গাপুরে উড়োজাহাজে চড়তে গিয়ে হোঁচট খেয়ে পড়ে যান তিনি। এতে হালকা চোট পেয়েছেন তিনি। 

শনিবার (২৭ এপ্রিল) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, দুর্গাপুর থেকে আসানসোলে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে যাওয়ার সময় এই দুর্ঘটনার কবলে পড়েছেন তিনি।

শুক্রবার (২৬ এপ্রিল) রাতে দুর্গাপুরে ছিলেন মুখ্যমন্ত্রী। সেখান থেকে শনিবার উড়োজাহাজে আসানসোলের জনসভায় যাওয়ার কথা ছিল তার। সেই উদ্দেশ্যে স্থানীয় একটি মাঠ থেকে উড়োজাহাজে উঠতে যান মমতা ব্যানার্জী। লোহার ঢাল বেয়ে নির্বিঘ্নে হেলিকপ্টারে ওঠেন মুখ্যমন্ত্রী। কিন্তু ভেতরে প্রবেশের পরে বসতে গিয়ে আচমকা হোঁচট খেয়ে পড়ে যান। সঙ্গে সঙ্গে নিরাপত্তারক্ষীরা তাকে সাহায্য করতে এগিয়ে আসেন। 

ভারতীয় বার্তা সংস্থা এএনআই সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) একটি ভিডিও শেয়ার করেছে। এতে দেখা যায়, সিঁড়ি বেয়ে উড়োজাহাজের ভেতরে নিজের আসনের দিকে যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। উড়োজাহাজে নিজের নির্দিষ্ট আসনে বসার সময় আচমকা পড়ে যান তিনি। পরে দেহরক্ষীদের সহায়তায় উঠে দাঁড়ান তিনি।

এর আগে, গত ১৪ মার্চ তিনি কলকাতার কালীঘাটের নিজ বাসভবনের ভেতরে পড়ে যান। ওই সময় কপাল ও নাকে আঘাত পান তিনি। এই দুর্ঘটনার পর কয়েক ঘণ্টার জন্য হাসপাতালে ভর্তি থাকতে হয় তাকে।

 

;

ভারতের ৫২৭ পদের খাবারে ক্যানসারের উপাদান শনাক্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের অন্তত ৫২৭ ধরনের খাবার উপকরণে ক্ষতিকারক কেমিক্যাল বা ক্যানসারের উপাদানের সন্ধান পাওয়া গেছে বলে দাবি করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) খাদ্য সুরক্ষা বিভাগ। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। 

ইইউর রিপোর্টে বলা হয়েছে, এভারেস্ট, এমডিএইচসহ আরও কয়েকটি ভারতীয় মশলা প্রস্তুতকারক সংস্থার পণ্যে নির্ধারিত মাত্রার বেশি পরিমাণে ইথিলিন অক্সাইড মিলেছে। কিন্তু ইইউ অন্তর্ভুক্ত দেশগুলোতে খাবারে ইথিলিন অক্সাইডের ব্যবহার নিষিদ্ধ।

ইইউর রিপোর্টে আরও বলা হয়েছে, ভারতের অন্তত ৫২৭টি খাদ্যবস্তুতে ইথিলিন অক্সাইডের উপস্থিতি পাওয়া গেছে; যা মানবদেহের মারাত্মক ক্ষতি করতে পারে। এরমধ্যেই ভারত থেকে আসা বেশ কিছু খাবারের চালান সীমান্তেই বাতিল করে দিয়েছে ইইউ। বাজার থেকেও বেশ কিছু ভারতীয় খাবার তুলে নেওয়া হয়েছে।

কয়েকদিন আগেই ভারতের মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ আনে সিঙ্গাপুরের খাদ্য সুরক্ষা দপ্তর। সংস্থার জনপ্রিয় ‘ফিস কারি’ মশলায় বিপজ্জনক মাত্রায় কীটনাশক মেশানোর নাকি প্রমাণ মিলেছে। যে কারণে বিবৃতি জারি করে ভারত থেকে সে মশলা আমদানি বন্ধ করে দেয় সিঙ্গাপুর সরকার। ক্ষতিকারক উপাদান মেশানোর অভিযোগ উঠেছে আরেক ভারতীয় মশলা উৎপাদনকারী সংস্থা এমডিএইচ- এর বিরুদ্ধেও।

এই খবর প্রকাশ্যে আসার পরই ভারতীয় খাদ্য সামগ্রী নিয়ে পরীক্ষা-নীরিক্ষা করে ইইউর খাদ্য সুরক্ষা বিভাগ। তার পরই একটি রিপোর্ট পেশ করা হয়। এবার একই দাবি করল ইউরোপীয় ইউনিয়নের খাদ্য সুরক্ষা বিভাগ। 

প্রসঙ্গত, ইথিলিন অক্সাইড সাধারণত কৃষিকাজে কীটনাশক হিসেবে ব্যবহার করা হয়। বহু দেশেই খাদ্যে এর ব্যবহার নিষিদ্ধ। কিছুক্ষেত্রে অনুমোদনযোগ্য পরিমাণের ব্যবহারে ছাড় রয়েছে। 

সিঙ্গাপুরের খাদ্য দপ্তরের অভিযোগ ছিল, অনুমোদনের চেয়ে বেশি কীটনাশক ব্যবহার করা হয়েছে ‘এভারেস্ট ফিস কারি’ মশলায়। যা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তাই ভারত থেকে মশলা আমদানি বন্ধ করার বিবৃতিতে সিঙ্গাপুর জানিয়েছিল, যারা ওই মশলা খেয়েছেন তাদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

 



;