Iran Foreign Minister Says Iran, U.S. Have Exchanged Messages in Recent Weeks

যুক্তরাষ্ট্রের সঙ্গে বার্তা বিনিময় করেছে ইরান



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহসহ গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের চার মাস ধরে চলমান যুদ্ধের মধ্যেই ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র বার্তা বিনিময় করেছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান।

রয়টার্স জানিয়েছে আমিরাবদুল্লাহিয়ান শনিবার (১০ ফেব্রুয়ারি) বৈরুতে দিনব্যাপী সফরের মধ্যে এক সংবাদ সম্মেলনে অনুবাদকের মাধ্যমে বলেন, ‘‘এই যুদ্ধের সময় এবং সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বার্তা বিনিময় হয়েছে।’

তিনি বলেন, ‘তেহরানকে ইরান সমর্থিত হিজবুল্লাহকে ইসরায়েলের বিরুদ্ধে এই যুদ্ধে ব্যাপকভাবে কিংবা সম্পূর্ণভাবে জড়িত না হওয়ার জন্য অনুরোধ করেছে ওয়াশিংটন।’

হিজবুল্লাহ তার ফিলিস্তিনি মিত্র হামাসকে সমর্থন করার জন্য লেবানন-ইসরায়েল সীমান্ত বরাবর ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে প্রায় প্রতিদিনই গুলি এবং গোলা বিনিময় করছে।

এ ছাড়াও ইসরায়েল যদি লেবাননের বিরুদ্ধে পূর্ণ ভীতিজনক যুদ্ধ শুরু করে তবে শেষ পর্যন্ত লড়াই করার প্রতিশ্রুতি দিয়েছে হিজবুল্লাহ।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের মারাত্মক আন্তঃসীমান্ত হামলা চালানোর পর ইসরায়েল যুদ্ধ শুরু করেছে। ওই হামলার লক্ষ্য হামাসকে ধ্বংস করা বলে দাবি করেছে তেল আবিব।

এই সংঘাত পুরো অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়েছে এবং এই মাসের শুরুতে জর্ডানে মার্কিন সেনাদের উপর মারাত্মক হামলার প্রতিশোধ হিসেবে ইরাক, সিরিয়া এবং ইয়েমেনে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলির বিরুদ্ধে হামলা চালায় ওয়াশিংটন।

লেবাননের বিরুদ্ধে বৃহত্তর যুদ্ধের দিকে কোনও পদক্ষেপ না নেওয়ার বিরুদ্ধে শনিবার আমিরবদুল্লাহিয়ান ইসরায়েলকে সতর্ক করে বলেছেন, ‘লেবাননের দিকে হাত বাড়ালে এটাই হবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর শেষ দিন।’

তিনি আরও বলেন, ‘ইরান গাজা যুদ্ধের অবসানের একমাত্র উপায় হিসেবে রাজনৈতিক সমাধান দেখেছে।’

আমিরাবদুল্লাহিয়ান তার লেবাননের প্রতিপক্ষ আবদুল্লাহ বু হাবিবের সঙ্গে শনিবারের সংবাদ সম্মেলনে বলেন, ‘ইরান এবং লেবানন নিশ্চিত করে যে, যুদ্ধ সমাধান নয় এবং আমরা কখনই এটিকে প্রসারিত করার চেষ্টা করিনি।’

তিনি আরও বলেন, গাজায় বৈরিতার রাজনৈতিক সমাধানে সৌদি আরবের সঙ্গে তেহরান আলোচনা করছে।

আমিরাবদুল্লাহিয়ান শনিবার লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পার্লামেন্টের স্পিকার এবং হিজবুল্লাহ প্রধান সাইয়্যেদ হাসান নাসরাল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন।

হিজবুল্লাহর আল-মানার টেলিভিশন জানিয়েছে, ‘পররাষ্ট্রমন্ত্রী এবং নাসরুল্লাহ গাজা এবং দক্ষিণ লেবাননের সর্বশেষ অগ্রগতি পর্যালোচনা করেছেন।’

সিরিয়ার মিডিয়া অনুসারে আমিরাবদুল্লাহিয়ান সিরিয়া সফরে যাচ্ছেন এবং সেখানেও শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

   

কম্বোডিয়ায় সেনা ঘাঁটিতে বিস্ফোরণে ২০ সেনা নিহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কম্বোডিয়ার পশ্চিম সীমান্তে একটি সামরিক ঘাঁটিতে গোলাবারুদ বিস্ফোরণে ২০ জন সৈন্য নিহত হয়েছেন। শনিবার বিকেলে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হুন মানেট।

ফেসবুকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন মানেট বলেন, কম্বোডিয়ার পশ্চিমাঞ্চলের কাম্পং স্পিউ প্রদেশের একটি সামরিক ঘাঁটিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

তিনি বলেন, এতে আমরা গভীরভাবে মর্মাহত। তবে কি কারণে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে তা এখনও জানা যায়নি।

নিহত সেনাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, নিহতদের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য অর্থ প্রদান করা হবে।

সূত্র- এনডিটিভি

;

ইসরায়েলের যুদ্ধবিরতির প্রস্তাব পর্যালোচনা করছে হামাস



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের সশস্ত্র গ্রুপ হামাস শনিবার (২৭ এপ্রিল) জানিয়েছে, তারা গাজা উপত্যকায় সম্ভাব্য যুদ্ধবিরতি এবং জিম্মিদের মুক্তির বিষয়ে সম্প্রতি ইসরায়েলের একটি পাল্টা প্রস্তাব পেয়েছে এবং তারা সেটি পর্যালোচনা করছে।

রয়টার্স জানিয়েছে, গাজায় হামাসের রাজনৈতিক শাখার উপ-প্রধান খলিল আল-হাইয়া এক বিবৃতিতে বলেছেন, ‘হামাস তাদের অবস্থানের ব্যাপারে ইহুদিবাদী দেশ ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেয়েছে, যা গত ১৩ এপ্রিল মিশর এবং কাতারের মধ্যস্থতাকারীদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘হামাস ওই প্রস্তাব পর্যলোচনা করছে এবং তাদের পর্যালোচনার কাজ শেষ হলে তারা সেই ব্যাপারে প্রতিক্রিয়া জানাবে।’

গত ১৩ এপ্রিল হামাস একটি স্থায়ী যুদ্ধবিরতির উপর জোর দিলেও ইসরায়েল সেটির বিরোধিতা করে।

এদিকে ইসরায়েল এবং মিশরের মিডিয়া জানিয়েছে, মধ্যস্থতাকারী মিশরের একটি প্রতিনিধিদল স্থবির হয়ে পড়া যুদ্ধবিরতি আলোচনাকে পুনরুজ্জীবিত করার জন্য শুক্রবার ইসরায়েলে পৌঁছেছে।

গত নভেম্বরে এক সপ্তাহ যুদ্ধবিরতি পালনের পর কাতার ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীর পাশাপাশি মিশর একটি যুদ্ধবিরতি চুক্তির চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়।

ওই এক সপ্তাহের যুদ্ধবিরতি চলাকালে ইসরায়েলের ৮০ জন জিম্মির মুক্তির বিনিময়ে দেশটির কারাগারে বন্দী ২৪০ জন ফিলিস্তিনি নাগরিককে মুক্তি দেওয়া হয়।

অন্যদিকে মিশরীয় রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার সাথে যুক্ত আল-কাহেরা নিউজ জানিয়েছে, ‘মিশর ও ইসরায়েলের প্রতিনিধিদলের মতামত কাছাকাছি আনার ক্ষেত্রে লক্ষণীয় অগ্রগতি হয়েছে।’

;

জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) শনিবার (২৭ এপ্রিল) জানিয়েছে, জাপানের বনিন দ্বীপপুঞ্জে ৬.৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। খবর রয়টার্সের।

ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি ৫০৩.২ কিমি (৩১২.৭ মাইল) গভীরতায় ছিল। তবে এবারের ভূমিকম্পের পর জাপানে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র।

এ ছাড়া তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পের কারণে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর দিতে পারেনি রয়টার্স।

;

কাবুল-জালালাবাদ মহাসড়কে ভূমিধস: নিহত ৪



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আফগানিস্তানের কাবুল-জালালাবাদ মহাসড়কে ভূমিধসে অন্তত ৪ জন নিহত এবং আরো বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

শনিবার (২৭ এপ্রিল) কাবুল-জালালাবাদ মহাসড়কের দারোনতা এলাকায় এ ভূমিধসের ঘটনা ঘটে বলে নানগহর তালেবান অফিসের গভর্নর জানিয়েছেন।

আফগান সংবাদমাধ্যম আমু জানায়, ল্যাগম্যান প্রদেশের কাবুল-জালালাবাদের এ মহাসড়কে ভূমিধসর কারণে বেশ কয়েক ঘণ্টা চলাচল বন্ধ থাকে। তবে পরে মহাসড়কটি চলাচলের জন্য ফের উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

পাহাড় থেকে পাথর ধসে পড়ে কতজন আহত হয়েছেন, সে খবর তালেবান কর্তৃপক্ষ প্রকাশ করেনি।

উল্লেখ্য, কাবুল-জালালাবাদ মহাসড়কে প্রায়ই এধরনের ভূমিধসের ঘটনা ঘটে থাকে। এতে প্রায়ই হতাহতের ঘটনাও ঘটে। এ মহাসড়কটি কাবুলের সঙ্গে পূর্বাঞ্চলের যোগাযোগের অন্যতম একটি রুট।

;