নাভালনির মৃত্যুতে ৬ রুশ কর্মকর্তাকে দায়ী করে কানাডার নিষেধাজ্ঞা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত মাসে আর্কটিক কারাগারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তীব্র সমালোচক ও বিরোধী নেতা আলেক্সি নাভালনির মৃত্যুর পর কানাডা ছয় রুশ কর্মকর্তার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা। রোববার (৪ মার্চ) কানাডার পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে এসব কথা বলা হয়েছে।

বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, বিবৃতিতে বলা হয়, নিষেধাজ্ঞা প্রাপ্ত ওই ছয় কর্মকর্তা নাভালনির মানবাধিকার লঙ্ঘন, তাকে নিষ্ঠুরভাবে শাস্তি ও শেষ পর্যন্ত তার মৃত্যুর সাথে জড়িত ছিল। যাদের যাদের ওপর নিষেধাঞ্জা জারি করা হয় তারা হচ্ছেন- রাশিয়ার প্রসিকিউশন, বিচার বিভাগীয় ও সংশোধনমূলক পরিষেবার উচ্চপদস্থ কর্মকর্তা। রাশিয়ার প্রসিকিউশন, বিচার বিভাগীয় ও সংশোধনমূলক পরিষেবার উচ্চপদস্থ কর্মকর্তাদের ওপর নিষেধাঞ্জা জারি করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি এক বিবৃতিতে বলেছেন, নাভালনির মৃত্যুর পূর্ণাঙ্গ ও সুষ্ঠু তদন্তের জন্য রুশ সরকারের ওপর চাপ অব্যাহত রাখবে কানাডা। এই বর্ধিত চাপ একটি স্পষ্ট বার্তা যে, মানবাধিকারকে অবশ্যই দ্ব্যর্থহীনভাবে সম্মান করা উচিত।
আলেক্সি নাভালনির মৃত্যুর পর রাশিয়ার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে তার মৃত্যুর পূর্ণ ও সুষ্ঠু তদন্তের দাবি জানায় কানাডা সরকার।
উল্লেখ্য, ৪৭ বছর বয়সী নাভালনি ১৬ ফেব্রুয়ারি আর্কটিকের একটি পেনাল কলোনিতে মারা যান। তিনি ‘চরমপন্থার’ দায়ে ১৯ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন। তার পরিবার ও মিত্ররা ক্রেমলিনকে তাকে হত্যার নির্দেশ দেওয়ার জন্য অভিযুক্ত করেছে। পশ্চিমা নেতারা তার মৃত্যুর জন্য পুতিনকে দায়ী করেছেন।