মস্কো হামলার ভিডিওতে তালেবান কমান্ডারের প্রতিশোধের আহ্বান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার রাজধানী মস্কোয় কনসার্ট হলে মুখোশ পরা বন্দুকধারীদের হামলায় এখন পর্যন্ত ১৩৭ জন নিহত হয়েছেন। মস্কোয় গত ২০ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

এ ঘটনায় ফাঁস হওয়া ভিডিওতে এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। ভিডিওতে পাকিস্তানের (টিটিপি) জঙ্গি গোষ্ঠী হাফিজ গুল বাহাদুর জঙ্গি গোষ্ঠীর আয়োজিত এক সমাবেশে ইয়াহিয়া নামে একজন আফগান তালেবান কমান্ডারকে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য দিতে দেখা গেছে। সোমবার (২৫ মার্চ) জিও টিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়। 

বিজ্ঞাপন

ওই ভিডিওতে তেহরিক-ই-তালেবান আফগানিস্তানের (টিটিএ) সদস্য ইয়াহিয়াকে জঙ্গিদের নির্দেশনা দিতে দেখা যায়। তিনি পাকিস্তানের কাছ থেকে প্রতিশোধ নিতে প্রস্তুত থাকার ওপর জোর দেন।

তাদের পরিকল্পনা অনুযায়ী, কমান্ডারকে বলতে শোনা যায়, ছয়টি রকেট লঞ্চার ও ছয়জন সহকারী থাকবে যারা সবাই 'মুজাহিদিন আমিরুল মুমিনীন শেখ ইবাদুল্লাহ'র নির্দেশ মেনে চলতে প্রস্তুত ছিল।

বিজ্ঞাপন

ভিডিওটিতে জঙ্গিদের পাকিস্তানের বিরুদ্ধে লড়তে রাজি হতেও দেখা গেছে। ভিডিওটি এমন সময়ে প্রকাশ হয়েছে যখন পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার সম্পর্ক তিক্ততায় পৌঁছেছে। তবে আফগানিস্তানের তালেবান সরকার এখনো পর্যন্ত এই ভিডিওর বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

এদিকে মস্কোয় কনসার্ট হলে ভয়াবহ হামলার সঙ্গে জড়িত প্রকৃত অপরাধীদের আড়াল করতে চাইছে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো বলে মন্তব্য করেছেন রুশ সংবাদমাধ্যম স্পুতনিকের মূল প্রতিষ্ঠান রোসিয়া সেগোদনিয়ার প্রধান সম্পাদক মার্গারিতা সিমোনিয়ান। তিনি বলেছেন, রুশ কর্তৃপক্ষ এরই মধ্যে হামলাকারীদের নাম জানতে পেরেছে। জিজ্ঞাসাবাদে এই ‘সন্ত্রাসীরা’ সব তথ্য দিয়েছেন।

এছাড়া রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, আটক চারজনের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদে’ জড়িত থাকার আনুষ্ঠানিক অভিযোগ এনেছে রাশিয়া। অভিযুক্তরা হলেন- দালেরদজন মিরজোয়েভ, সাইদাকরামি মুরোদালি রাচাবালিজোদা, সামসিদিন ফারিদুনি এবং মোহাম্মদসোবির ফায়জোভ। রোববার তাদের আদালতে তোলা হয়। ইতোমধ্যে দুজনের ছবিও প্রকাশ করা হয়েছে।