মুস্তফাকে প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী করে ফিলিস্তিনের নতুন মন্ত্রিসভা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তফা বৃহস্পতিবার (২৮ মার্চ) একটি নতুন মন্ত্রিসভা গঠন করেছেন, যেখানে তিনি রিয়াদ আল-মালিকির স্থলাভিষিক্ত হয়ে পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করবেন।

ওয়াফা জানিয়েছে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ওই মন্ত্রিসভা অনুমোদন করেছেন।

এদিকে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়ার পরও ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বর্বর হামলা থামছে না। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় গাজায় আরও ৭৬ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে।

এ নিয়ে নিহতের সংখ্যা বেড়ে প্রায় ৩২ হাজার ৫০০ জনে পৌঁছেছে এবং আহতের সংখ্যা পৌঁছেছে প্রায় ৭৫ হাজার জনে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) লাইভ আপডেটে এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম আল-জাজিরা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, গত অক্টোবর মাস থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি বর্বর হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ হাজার ৪৯০ জনে।

এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় জরুরিভিত্তিতে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়েছে। সোমবার (২৫ মার্চ) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়া এই প্রস্তাবে গাজায় যুদ্ধবিরতির পাশাপাশি হামাসের হাত থাকা জিম্মিদের অবিলম্বে নিঃশর্ত মুক্তির শর্ত রাখা হয়েছে।

এ প্রস্তাবে নিরাপত্তা পরিষদের ১৪টি দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত ছিল ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র।

প্রস্তাবকে স্বাগত জানিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, দীর্ঘ প্রতীক্ষার পর নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত প্রস্তাব পাস হয়েছে। এই প্রস্তাব অবশ্যই বাস্তবায়ন হতে হবে। কোনো পক্ষ যুদ্ধবিরতি ও এর শর্তগুলো বাস্তবায়নে যদি ব্যর্থ হয়, তাহলে তা হবে ক্ষমার অযোগ্য অপরাধের শামিল।

   

তিন দফায় কম ভোট, দুশ্চিন্তায় বিজেপি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লোকসভা নির্বাচনের প্রথম তিন দফাতেই ভোটের হার কম। আর এটিকে অশনি সংকেত দেখছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। বিজেপি শিবিরের আশঙ্কার কারণ, সাম্প্রতিক অতীতে একমাত্র ১৯৯৯ সালের নির্বাচন ছাড়া যতোবারই কম ভোট পড়েছে, প্রতিবারই সরকার বদল হয়েছে।

এবার যে, ২০১৪ সাল ও ২০১৯ সালের লোকসভা নির্বাচনের মতো ‘মোদি হাওয়া’ বইবে না, তা আগেই টের পেয়েছিলেন বিজেপি নেতৃত্ব।

এনডিটিভি জানিয়েছে, তার উপরে প্রথম দিন দফায় মোট ২৮৩টি লোকসভা কেন্দ্রেই ভোটের কম হার বিজেপি শিবিরের চিন্তা বাড়িয়েছে।

এদিকে বিজেপি সূত্র বলছে, লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে অর্ধেকের বেশি আসনে ভোটগ্রহণ হয়ে গেছে। এই ২৮৩টি আসনের মধ্যে এনডিএ খুব বেশি হলে ১৫০ আসনে জিততে পারে। ফলে, চারশো পার করার সম্ভাবনা এখনও দূরের স্বপ্ন।

অন্যদিকে কংগ্রেস দাবি করেছে, প্রথম দুই দফার ভোটের মতো তৃতীয় দফায় ভোট হওয়া ৯৩টি আসনের সিংহভাগ আসন ‘ইন্ডিয়া’ জোট পেতে যাচ্ছে।

বৃহস্পতিবার (৯ মে) তেলঙ্গানায় নরেন্দ্র মোদি দাবি করেন, তিন দফায় ভোটের পরে ইন্ডিয়া জোটের ফিউজ উড়ে গেছে। বিজেপির নেতৃত্বে এনডিএ জয়ের দিকে এগোচ্ছে বলেও দাবি করেছেন তিনি।

কিন্তু বিজেপি সূত্র বলছে, তৃতীয় দফায় যে ৯৩টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে, তার মধ্যে মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রে ভোটের হার কিছুটা বাড়লেও বিহারে ভোটের হার কমেছে। এই ৯৩টি লোকসভা কেন্দ্রের মধ্যে গত লোকসভা নির্বাচনে বিজেপি তথা এনডিএ ৭১টি আসনে জিতেছিল।

এক্ষেত্রে বিজেপি সূত্রের বক্তব্য, ১৯৯১ সালে যখন নরসীমা রাও সরকার ক্ষমতায় আসে, তার আগে ১৯৮৯ সালে যখন বিশ্বনাথ প্রতাপ সিংহের সরকার ক্ষমতায় এসেছিল, প্রতিবারই ভোটের হার কম ছিল।

একমাত্র ১৯৯৯ সালে বাজপেয়ী সরকার যখন ১৩ মাস ক্ষমতায় থাকার পরে ফের ভোটে জিতে ক্ষমতায় আসে, তখন ভোটের হার বেশি ছিল। ২০১৪ সাল ও ২০১৯ সালেও যথেষ্ট ভোট পড়েছিল। কিন্তু, সেবার নরেন্দ্র মোদির পক্ষে প্রবল হাওয়া ছিল। এবার তা নেই। তার বদলে নির্বাচনে স্থানীয় বিষয় উঠে আসছে।

কংগ্রেসের সাংগঠনিক সম্পাদক কে সি বেণুগোপাল বলেছেন, তৃতীয় দফায় ভোটগ্রহণের পরে সসব আসন থেকে যে রিপোর্ট আসছে, তাতে স্পষ্ট, বিজেপি ঐতিহাসিক হারের মুখে পড়তে চলেছে। প্রথম দুই দফায় ভোটের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই হোয়াটসঅ্যাপ ইউনিভার্সিটির ভুয়ো জিনিসপত্র নিয়ে কথা বলতে শুরু করেছেন।

বেণুগোপাল আরও বলেন, ‘এ সবই মোদির মরিয়া ভাবের প্রমাণ। উনি দেখতে পাচ্ছেন, পায়ের তলা থেকে জমি সরে যাচ্ছে। এর পরে উনি আরও মিথ্যে বলবেন। বিদ্বেষ ছড়াবেন। ইন্ডিয়া পক্ষে ঢেউ উঠছে।’

বিজেপি অবশ্য আশা করছে, এখনও চতৃর্থ দফার ভোটগ্রহণ বাকি। মোদির পক্ষে হাওয়া ওঠার সময় এখনও রয়েছে।

;

যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি খুবই হতাশাজনক : ইসরায়েল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত বলেছেন, গাজার জনাকীর্ণ রাফাহ শহরে হামলা চালানো হলে ইসরায়েলকে কিছু অস্ত্র সরবরাহ বন্ধের যে হুমকি যুক্তরাষ্ট্র দিয়েছে, তা খুবই হতাশাজনক।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের হুমকির পর ইসরায়েলের এই প্রথম প্রতিক্রিয়ায় গিলাদ এরদান ইসরায়েলের সরকারি সম্প্রচারকেন্দ্র কান রেডিওকে বলেন, ‘এরকম কথা এমন একজন প্রেসিডেন্টের কাছ থেকে শোনা কঠিন ও হতাশাজনক। তিনি সেই ব্যক্তি যার কাছে আমরা যুদ্ধের শুরু থেকে কৃতজ্ঞ ছিলাম।’

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রকাশ্যে সতর্ক করে বলেছেন, রাফাহতে হামলা চালানো হলে তিনি ইসরায়েলকে কামানের গোলা ও ভারী বোমা সরবরাহ বন্ধ করে দেবেন।

সিএনএনকে দেওয়া এক সাক্ষাতকারে বুধবার (৮ মে) বাইডেন বলেছেন, যদি ‘ইসরায়েল রাফাহতে অভিযান চালাতে যায়, তাহলে সেখানে ব্যবহারের জন্যে আমি অস্ত্র সরবরাহ করতে পারি না।’

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা মঙ্গলবার (৭ মে) রয়টার্সকে বলেন, ‘আমরা গত সপ্তাহে অস্ত্রের একটি চালান স্থগিত করেছি। ওই চালানে ২,০০০ পাউন্ড ওজনের ১,৮০০টি এবং ৫০০-পাউন্ড ওজনের ১,৭০০টি বোমা রয়েছে।’

ওই কর্মকর্তা আরও বলেন, ‘আমরা কীভাবে এই চালান নিয়ে এগিয়ে যাবো সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি।’

ওই মার্কিন কর্মকর্তা বলেন, ‘ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বিকল্প নিয়ে আলোচনা করছিলেন। তবে ওই আলোচনা এখনো চলছে এবং আমাদের উদ্বেগগুলো পুরোপুরি সমাধান করেনি তেল আবিব।’

তিনি বলেন,‘যেহেতু ইসরায়েলি নেতারা এই ধরনের অভিযানের বিষয়ে সিদ্ধান্তের দিকে এগিয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে, সে কারণে আমরা বিশেষ অস্ত্রের প্রস্তাবিত চালান স্থানান্তরের বিষয়টি সাবধানে পর্যালোচনা করতে শুরু করেছি। এসব অস্ত্র ইসরায়েল রাফাহতে ব্যবহার করতে পারে।’

মার্কিন কর্মকর্তা আরও বলেন, ‘সবচেয়ে ভারী ২,০০০-পাউন্ডের এসব বোমা ব্যবহারের উপর বিশেষভাবে সতর্ক ওয়াশিংটন এবং ব্যাপক জনঘনত্বের এই শহরে এসব বোমা ভয়ংকর প্রভাব ফেলতে পারে, যেমনটি আমরা গাজার অন্যান্য অংশে দেখেছি।’

তিনি বলেন, মার্কিন পররাষ্ট্র দপ্তর এখনও ‘জেডিএএম’ নামে পরিচিত নির্ভুল বোমা কিট ব্যবহারসহ অন্যান্য অস্ত্র হস্তান্তর পর্যালোচনা করছে।

অন্যদিকে, মঙ্গলবার রাফাহ শহরে ট্যাংক পাঠিয়ে মিশরের সঙ্গে সীমান্ত ক্রসিং দখল করে নিয়েছে ইসরায়েল। তবে হোয়াইট হাউস এর আগে বলেছিল, ‘ইসরায়েল প্রতিশ্রুতি দিয়েছিল যে, এটি হবে একটি সীমিত অভিযান।’

;

নির্বাচনের ফলাফল মেনে নেবেন না ট্রাম্প : বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প হেরে গেলে তিনি ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানাবেন বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

রয়টার্স জানিয়েছে ট্রাম্পের বিষয়ে বুধবার (৮ মে) এ মন্তব্য করেন বাইডেন।

প্রসঙ্গত, ট্রাম্প ও বাইডেন ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়েছিলেন। চলতি বছরের নির্বাচনেও এ দুজন ফের মুখোমুখি হচ্ছেন। যদিও এ নিয়ে যুক্তরাষ্ট্রের জনগণ খুব একটা উৎসাহী নয়।

সিএনএনকে দেওয়া এক সাক্ষাতকারে ট্রাম্পের নির্বাচনের ফলাফল মেনে না নেওয়ার বিষয়টি তুলে ধরে বাইডেন বলেন, ‘আমি বলছি, তিনি মানবেন না। এটি খুবই বিপদজনক।’

এদিকে, বারবার আইনী চ্যালেঞ্জে হেরে যাওয়ার পরও ট্রাম্প জোর দিয়ে বলে যাচ্ছেন যে, তিনি ২০২০ সালের নির্বাচনে জিতেছিলেন। যদিও বিষয়টি তিনি প্রতিষ্ঠিত করতে পারেননি।

ট্রাম্পের ওই দাবির জবাবে বাইডেন বলেন, ‘তারা সুপ্রিম কোর্টসহ কতো আদালতে মামলা করেছেন? সকলেই বলেছে, নির্বাচন সম্পূর্ণ বৈধ হয়েছে। এই হলো ট্রাম্প।’

নির্বাচনী লড়াইয়ের গুরুত্বপূর্ণ রাজ্য উইসকনসিনে বাইডেন এসব কথা বলেন। গত সপ্তাহে ট্রাম্প এই রাজ্যে তার নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন।

উল্লেখ্য, বাইডেনের বর্তমান বয়স ৮১ বছর। যুক্তরাষ্ট্রে তিনি এ যাবতকালের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘মার্কিন মিত্ররা আশা করছে তিনি নভেম্বরের নির্বাচনে দ্বিতীয়বারের মতো জয়ী হবেন।’

;

হামাসের নৌ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) বুধবার (৮ মে) দাবি করেছে যে, তাদের সাম্প্রতিক বিমান হামলায় গাজায় হামাসের নৌ ইউনিটের কমান্ডার নিহত হয়েছে।

আইডিএফ এক বিবৃতিতে জানিয়েছে, মোহাম্মদ আহমেদ আলীকে বুধবার বিমান হামলা চালিয়ে হত্যা করা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, আলীকে হত্যার বিষয়ে জিজ্ঞাসা করা হলে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি হামাস।

এদিকে হামাস সূত্র জানিয়েছে, ইরায়েল কর্তৃক হত্যার দাবি করা এই আলিু তাদের সশস্ত্র শাখা এজেদিন আল-কাসাম ব্রিগেডের সদস্য।

ইসরায়েলের সামরিক বাহিনীর বিবৃতিতে আরও বলা হয়েছে, ইসরায়েলি ভূখন্ডে হামলার সময় এবং গত সপ্তাহে মধ্য গাজাসহ গাজা উত্যকায় যুদ্ধে আইডিএফের স্থলসেনাদের বিরুদ্ধে আক্রমনের জন্য দায়ী এই আলী।

উল্লেখ্য, যুদ্ধ শুরু হওয়ার পর হামাসের সশস্ত্র শাখা ইসরায়েলের বাহিনীর সঙ্গে তুমুল যুদ্ধে লিপ্ত হয়েছে এবং আল-কাসাম ব্রিগেড নিয়মিতভাবে ইসরায়েলি ভূখন্ডের দিকে রকেট ছুঁড়ে আসছে।

গত রবিবার কেরেম শালোম ক্রসিংয়ে রকেট হামলার জন্য আল-কাসাম ব্রিগেডকে দায়ী করে ইসরায়েল বলেছে, ওই হামলায় ৪ সেনা নিহত হয়েছে।

অন্যদিকে, হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গাজায় ইসরায়েলের প্রতিশোধমূলক সামরিক অভিযানে অন্তত ৩৪,৮৪৪ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই নারী ও শিশু।

;