রাইসিকে শেষবিদায় জানাতে হাজারো মানুষের ঢল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি’র শেষ বিদায় অনুষ্ঠানের দিনে বৃহস্পতিবার (২৩ মে) হাজারো মানুষের ঢল নেমেছিল। বিভিন্ন শহরে শোকার্ত মানুষেরা মিছিল করে রাস্তায় নেমেছে।

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ার চার দিন পরে বৃহস্পতিবার নিজ শহরে তার দাফন সম্পন্ন হবে। ৬৩ বছর বয়সি রাইসি গত রবিবার তার পররাষ্ট্রমন্ত্রীসহ অন্য ছয়জনের সাথে হেলিকপ্টার দূর্ঘটনায় নিহত হন।

আজারবাইজান সীমান্তবর্তী একটি বাঁধ উদ্বোধন শেষে ফেরার পথে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

রয়টার্স জানিয়েছে, প্রেসিডেন্টকে বিদায় জানাতে বৃহস্পতিবার সকালে প্ল্যাকার্ড ও পতাকা নেড়ে হাজার হাজার মানুষ পূর্বাঞ্চলীয় নগরী বিরজান্দে মিছিল করে।

কট্টর রক্ষণশীল প্রেসিডেন্টের জন্মস্থান উত্তর-পূর্বাঞ্চলীয় নগরী মাশহাদের প্রধান শিয়া কবরস্থান ইমাম রেজার মাজার শরীফে তিনি চিরনিদ্রায় শায়িত হবেন।

বুধবার ইরানি গণমাধ্যমে প্রকাশিত চিত্রে মাশহাদের কর্মকর্তাদের দাফনের প্রস্তুতি নিতে দেখা গেছে। ইরানের দ্বিতীয় নগরীর রাস্তায় বিশেষ করে ইমাম রেজার মাজারের চারপাশে রাইসির বড় বড় ছবি, কালো পতাকা ও শিয়া প্রতীক স্থাপন করা হয়েছে।

মিডিয়ায় ‘শহীদ’ অভিহিত প্রেসিডেন্টকে শেষশ্রদ্ধা জানাতে বুধবার রাজধানী তেহরানে একটি দাফনের মিছিলের জন্য বিপুল জনতা জড়ো হয়। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি দুর্ঘটনায় নিহত আটজনের কফিনের সামনে হাঁটু গেড়ে প্রয়াত প্রেসিডেন্টের জন্য প্রার্থনার নেতৃত্ব দেন।

দুর্ঘটনায় নিহত পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআব্দুল্লাহিয়ানকেও বৃহস্পতিবার রাজধানীর দক্ষিণে শাহর-রে শহরে শাহ আবদোল-আজিমের মাজারে দাফন করা হবে। তার দাফনের আগে তেহরানে এক অনুষ্ঠানে প্রয়াত এই শীর্ষ কূটনীতিককে শ্রদ্ধা জানান ইরানি কর্মকর্তা ও বিদেশি বিশিষ্ট ব্যক্তিবর্গ।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা দি ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (আইআরএনএ) জানিয়েছে, তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ ও কাতারের আমির তামিম বিন হামাদ আল-থানি বুধবার রাইসির প্রতি শ্রদ্ধা নিবেদনে এক শোকসভায় যোগ দেন। বিশ্বের ৬০টি দেশের প্রতিনিধিরা ওই অনুষ্ঠানে অংশ নেন।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলি সেখানে অনুপস্থিত ছিল। তবে বেলারুশ ও সার্বিয়ার মতো কিছু দেশের প্রতিনিধিরা সেখানে উপস্থিত ছিলেন।

ইরানে চূড়ান্ত কর্তৃত্বের অধিকারী খামেনি পাঁচ দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন এবং ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ২৮ জুন রাইসির উত্তরসূরি নির্বাচন না হওয়া পর্যন্ত অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দিয়েছেন।

তেহরানে বুধবারের দাফনে শরীক হওয়া ৩১ বছর বয়সি মোহসেন বলেন, ‘আমি কীভাবে তার মতো কাউকে খুঁজে পাব? আমি সত্যিই এটি নিয়ে চিন্তিত। আমি যতদূর জানি, আমাদের কাছে তার সমকক্ষ কেউ নেই।’

রাইসি ২০২১ সালে মধ্যপন্থী হাসান রুহানির স্থলাভিষিক্ত হয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার মৃত্যুর পর, রাশিয়া ও চীন এবং ন্যাটো তাদের শোকবার্তা পাঠায় এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এক মিনিট নীরবতা পালন করে। সিরিয়া সরকার, হামাস ও হিজবুল্লাহসহ ইরানের এই অঞ্চলের মিত্রদের কাছ থেকেও সমবেদনার বার্তা আসে।

   

দক্ষিণ কোরিয়ায় অগ্নিকাণ্ডে ২৩ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ কোরিয়ায় লিথিয়াম ব্যাটারি কারখানায় সোমবারের (২৪ জুন) ভয়াকহ অগ্নিকাণ্ডে ২৩ জনের মৃত্যু হয়েছে।

রয়টার্স জানিয়েছে, ফায়ার ডিপার্টমেন্ট বলেছে, অগ্নিকাণ্ডে ১৭ জন চীনা নাগরিকসহ ২৩ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ফায়ার ফাইটার কিম জিন-ইয়ং সাংবাদিকদের বলেন,‘আমরা নিহতদের দেহ থেকে ডিএনএ সংগ্রহ করে তাদের পরিচয় নিশ্চিত করার পরিকল্পনা করেছি।’

দেশটির সরকার মঙ্গলবার (২৫ জুন) অগ্নিকাণ্ডের কারণ জানতে আনুষ্ঠানিক তদন্তের নির্দেশ দিয়েছেন।

এরপর আগুন লাগার সঠিক কারণ চিহ্নিত করতে তদন্তকারীরা ভবনটিতে প্রবেশ করেছে।

কারখানায় ১০০ জনেরও বেশি লোক কাজ করছিলেন বলে জানা গেছে। তখন শ্রমিকরা দ্বিতীয় তলা থেকে ধারাবাহিক বিস্ফোরণের শব্দ শুনতে পান। সেখানে লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলোর প্যাকেজিং হচ্ছিল।

ইয়োনহাপ নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, কারখানা ভবনের প্রবেশপথের সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, ২০ সেকেন্ডেরও কম সময়ের মধ্যে সাদা ধোঁয়ায় এলাকাটি ভরে যায় এবং লোকজন দৌঁড়ে বেরিয়ে যেতে থাকে।

লিথিয়াম ব্যাটারি প্লান্ট অ্যারিসেলের মালিক ও সিইও পার্ক সুন-কোয়ান মঙ্গলবার অগ্নিকাণ্ডের জন্য ক্ষমা চেয়ে বলেছেন, কোম্পানি ক্ষতিগ্রস্তদের পরিবারকে সব রকমের সহায়তা করবে।

তিনি বলেন, পুরো ভবনটিজুড়ে অগ্নিনির্বাপক যন্ত্র রয়েছে এবং তারা কর্মীদের জন্য নিয়মিত নিরাপত্তা প্রশিক্ষণ মহড়া পরিচালনা করেছেন।

সিউলে চীনের রাষ্ট্রদূত জিং হাইমিং সোমবার গভীর রাতে অগ্নিকাণ্ডের স্থান পরিদর্শন করেছেন। তিনি এটিকে একটি দুর্ভাগ্যজনক এবং হৃদয়বিদারক ঘটনা বলে অভিহিত করেছেন।

;

বিশ্বের কুৎসিত কুকুরের মুকুট ওয়াইল্ড থাংয়ের মাথায়



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সবচেয়ে কুৎসিত কুকুরের মুকুট পাওয়া ওয়াইল্ড থাং ও তার মালিক অ্যান লুইস

ছবি: সবচেয়ে কুৎসিত কুকুরের মুকুট পাওয়া ওয়াইল্ড থাং ও তার মালিক অ্যান লুইস

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের একটি কুকুরকে বিশ্বের সবচেয়ে কুৎসিত কুকুরের মুকুট দেওয়া হয়েছে। স্কাই নিউজের এক প্রতিবেদনে বলা হয়, ওয়াইল্ড থাং নামে আট বছর বয়সী কুকুরটি গত শুক্রবার (২১ জুন) ক্যালিফোর্নিয়ায় ২০২৪ সালের বিশ্বের সবচেয়ে কুৎসিত কুকুর প্রতিযোগিতায় জিতেছে।

প্রাণীটি পাঁচবার প্রতিযোগিতায় অংশ নিয়েছে, শেষ পর্যন্ত এই বছরের শীর্ষ পুরস্কার নেওয়ার আগে তিনবার দ্বিতীয় হয়েছে।

ওয়াইল্ড থাং তার জীবনী অনুসারে কুকুরছানা হিসাবে ভাইরাল রোগ ক্যানাইন ডিস্টেম্পার সংক্রামিত হয়েছিল। বেঁচে থাকলেও সংক্রমনে স্থায়ী ক্ষতি হয়ে যায়।

ছবি: সবচেয়ে কুৎসিত কুকুরের মুকুট পাওয়া ওয়াইল্ড থাং

এর ফলে কুকুরটির দাঁতের বৃদ্ধি হয়নি, এতে তার জিহ্বা বাইরে থাকে এবং তার সামনের পা ডান বাকানো। শারীরিক সমস্যা ছাড়াও কুকুরটি দেখতে কুশ্রী।

কুকুরের মালিক অ্যান লুইস পুরষ্কার হিসেবে ৫ হাজার ডলারের চেক পেয়েছেন।

বিশ্বের সবচেয়ে কুৎসিত কুকুর প্রতিযোগিতা প্রায় ৫০ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে এবং ইভেন্টের ওয়েবসাইট অনুসারে সমস্ত কুকুরকে বিশেষ এবং অনন্য করে তোলে এমন অপূর্ণতাগুলি তুলে ধরা হয়।

কুকুরকে অবহেলা নয় বরং কুকুরগুলি সত্যিই সুন্দর যা বিশ্বকে দেখানো উচিৎ-এ জন্যই ইভেন্টটি আয়োজন করা হয়।

প্রতিযোগীতায় রোম নামে একটি ১৪ বছর বয়সী পাগ দ্বিতীয় স্থানে রয়েছে, এবং ডেইজি মে নামে ১৪ বছর বয়সী উদ্ধারকারী কুকুর তৃতীয় স্থানে রয়েছে।

;

মহারাজা রঞ্জিত সিংয়ের মূর্তি পুনঃস্থাপন করবে পাকিস্তান



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তানের করতারপুর সাহিবে শিখ সাম্রাজ্যের প্রথম শাসক মহারাজা রঞ্জিত সিংয়ের পুনরুদ্ধার করা মূর্তিটি পুনঃস্থাপন করবে পাঞ্জাব সরকার।

পাঞ্জাব সরকার মঙ্গলবার (২৫ জুন) বলেছে, তারা বুধবার (২৬ জুন) মূর্তিটি স্থাপন করবে, যাতে ভারত থেকে আসা শিখরাও এটি দর্শণ করতে পারে।

করতারপুর সাহিব, গুরুদ্বার দরবার সাহিব নামেও পরিচিত এবং এটি লাহোর থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তর-পূর্বে ভারতীয় সীমান্তের কাছে অবস্থিত।

মহারাজা রঞ্জিত সিংয়ের নয়-ফুট লম্বা ব্রোঞ্জ মূর্তিটি প্রথম ২০১৯ সালে লাহোর ফোর্টে তার সমাধির কাছে স্থাপন করা হয়েছিল। এরপর পাকিস্তানের অতি-ডানপন্থী ইসলামী রাজনৈতিক দল তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তানের (টিএলপি) কর্মীরা এটি দুইবার ভাংচুর করে।

পাঞ্জাবের প্রথম শিখ মন্ত্রী এবং পাকিস্তান শিখ গুরুদ্বার প্রবন্ধক কমিটির (পিএসজিপিসি) সভাপতি সরদার রমেশ সিং অরোরা পিটিআইকে বলেন, ‘আমরা বুধবার বিকালে করতারপুরের গুরুদ্বারা দরবার সাহিবে মহারাজা রঞ্জিত সিংয়ের মূর্তি স্থানীয় ও ভারতীয় শিখদের উপস্থিতিতে স্থাপন করতে যাচ্ছি।’

তিনি পুনরুদ্ধার করা মূর্তি রক্ষার জন্য আরও ভাল নিরাপত্তা ব্যবস্থার আশ্বাসও দিয়েছেন। শিখ মন্ত্রী বলেন, মহারাজা রঞ্জিত সিংয়ের মূর্তিটি সংষ্কারের কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে।

প্রসঙ্গত, মহারাজা রঞ্জিত সিং ছিলেন শিখ সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। তিনি ১৯ শতকের প্রথমার্ধে লাহোরে সদরদপ্তর প্রতিষ্ঠাসহ উত্তর-পশ্চিম ভারতীয় উপমহাদেশ শাসন করেছিলেন।

;

ইসরায়েলি জিপে আহত ফিলিস্তিনিকে বেঁধে রাখা মর্মান্তিক : যুক্তরাষ্ট্র



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলি বাহিনীর একটি সামরিক জিপে একজন আহত ফিলিস্তিনিকে বেঁধে রাখার ভিডিওকে মর্মান্তিক বলে প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রয়টার্স জানিয়েছে, সোমবার (২৪ জুন) ওই ঘটনায় দায়ী ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনতে দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

স্টেট ডিপার্টমেন্টের নিউজ ব্রিফিংয়ে এক সাংবাদিক প্রশ্ন করেছিলেন যে, ইসরায়েলের সেনাবাহিনী কী ফিলিস্তিনিদের মানব ঢাল হিসেবে ব্যবহার করছে না?

উত্তরে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা সেই ভিডিওটি দেখেছি। এটি মর্মান্তিক। ওই ধরণের পদক্ষেপ একেবারেই অগ্রহণযোগ্য। মানুষকে কখনোই ঢাল হিসেবে ব্যবহার করা উচিত নয়।’

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সংক্ষিপ্ত রূপ আইডিএফ ব্যবহার করে মিলার বলেন, ‘আইডিএফের দ্রুত তদন্ত করা উচিত যে, কী ঘটেছে। জড়িতদের জবাবদিহির আওতায় আনতে হবে।’

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গত শনিবার ইসরায়েলি বাহিনী অধিকৃত পশ্চিম তীরের জেনিনে গ্রেপ্তার অভিযানের সময় একজন আহত ফিলিস্তিনি ব্যক্তিকে সামরিক জিপের হুডের সঙ্গে বেঁধে রাখার ঘটনা ঘটে।

সোশ্যাল মিডিয়ায় প্রচারিত এবং রয়টার্স দ্বারা যাচাইকৃত ভিডিওতে জেনিনে আহত ওই ফিলিস্তিনির নাম মুজাহেদ আজমি বলে জানা গেছে।

ইসরায়েলের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি বাহিনী গুলি চালালে একজন সন্দেহভাজন আহত হয় এবং পরে তারা ওই ব্যক্তিকে আটক করে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সেনারা তখন সামরিক প্রটোকল লঙ্ঘন করেছিল।

আইডিএফ বলেছে, ঘটনার ভিডিওতে বাহিনীর আচরণ ইসরায়েলি সেনাবাহিনীর মূল্যবোধের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় এবং ঘটনাটি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

আইডিএফ জানিয়েছে, ওই ব্যক্তিকে চিকিৎসার জন্য চিকিৎসকদের কাছে স্থানান্তর করা হয়েছে।

মিলার বলেন, ‘ওই সেনারা যে আদেশ পেয়েছিল তার সঙ্গে তাদের পদক্ষেপগুলো অসামঞ্জস্যপূর্ণ ছিল। ঘটনাটি তদন্ত করা হচ্ছে এবং জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।’

প্রসঙ্গত, গত অক্টোবরে গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে সহিংসতা বৃদ্ধি পেয়েছে।

তারপর থেকে ফিলিস্তিনি গোষ্ঠীগুলোর উপর ঘন ঘন সেনা অভিযান, ফিলিস্তিনি গ্রামে ইহুদি বসতি স্থাপনকারীদের তাণ্ডব এবং রাস্তায় মারাত্মক হামলার ফলে তা বহু গুণ বেড়েছে।

;