কারেম আবু সালেম ক্রসিং থেকে গাজায় ত্রাণ সরবরাহে একমত যুক্তরাষ্ট্র-মিশর 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতিসংঘের সরবরাহকৃত ত্রাণ কারেম আবু সালেম সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় নিতে একমত হয়েছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল সিসি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এই দুই নেতা ফোন কলে ঐক্যমত পোষণের কথা জানান। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কারেম আবু সালেম সীমান্ত দিয়ে জাতিসংঘের মানবিক সহায়তা গাজায় পৌঁছানোর জন্য মিশরের প্রেসিডেন্ট উদ্যোগ গ্রহণ করায় তাকে ধন্যবাদ জানিয়েছেন বাইডেন। 

ফিলিস্তিনের গুরুত্বপূর্ণ রাফাহ সীমান্তের ক্রসিং পুনরায় চালু না হওয়া পর্যন্ত গাজা, মিশর এবং ইসরায়েলের সীমান্তে থাকা কারেম আবু সালেম ক্রসিং দিয়ে গাজায় ত্রাণ সরবরাহ করা হবে বলে জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট। 

মিশরের প্রেসিডেন্ট দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে- এর ফলে ফিলিস্তিনিদের গাজায় যে মানবিক সংকট সৃষ্টি হয়েছে তার কিছুটা লাঘব করা যাবে। এছাড়া জ্বালানির অভাবে বন্ধ থাকা হাসাপাতাল ও বেকারিগুলোও চালু করা যাবে। 

ওয়াফা নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ ওই পদক্ষেপের বিষয়টি নিশ্চিত করেছেন। 

হোয়াইট হাইস এক বিবৃতিতে জানিয়েছে, রাফাহ সীমান্ত পুনরায় চালু করার জন্য বাইডেন সর্বাত্মক সহযোগিতা করছে। আগামী সপ্তাহে বিষয়টি নিয়ে কথা বলার জন্য তিনি মিশরে একটি বিশেষ দল পাঠানোর কথা জানিয়েছেন।

গত ৬ মে ইসরায়েল বাহিনী মিশর ও ফিলিস্তিন সীমান্তে থাকা রাফাহ বর্ডার ক্রসিং নিজেদের দখলে নিয়েছে। এই এলাকাতেও ইসরায়েল বাহিনী স্থল অভিযান ও বিমান হামলা চালায়। গাজা থেকে অনেকে ফিলিস্তিনি হামলা থেকে বাঁচতে রাফাতে আশ্রয় নিয়েছিল। কিন্তু হামলা শুরু হওয়ার পর অনেকে এখান থেকে পালিয়ে অন্যত্র আশ্রয় নিয়েছে।

   

আবারও লোকসভার স্পিকার পদে নির্বাচিত ওম বিড়লা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের লোকসভার স্পিকার পদে নির্বাচিত হলেন ওম বিড়লা। বুধবার (২৬ জুন) ‘ভয়েস ভোট’র মধ্যদিয়ে তিনি টানা দ্বিতীয়বার ভারতের স্পিকার নির্বাচিত হন।

এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, অষ্টাদশ লোকসভার ভোটাভুটিতে জয়ী হলেন এনডিএ প্রার্থী ওম বিড়লা। ধ্বনিভোটে কে সুরেশকে পিছনে ফেলে স্পিকার পদে নির্বাচিত হন তিনি। তাকে স্পিকারের আসনে বসিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিরোধী দলনেতা রাহুল গান্ধী।

ওম বিড়লাকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, 'ওম বিড়লা স্পিকার পদে থাকায় একাধিক ঐতিহাসিক বিল পাস হয়েছে লোকসভায়। অনেক গুরুত্বপূর্ণ বিল পাস হয়েছে। আগামী দিনেও দেশের উন্নয়নে সুষ্ঠুভাবে লোকসভা অধিবেশন পরিচালনায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন বলে আশা করি।'

লোকসভার স্পিকারকে শুভেচ্ছা জানিয়ে রাহুল গান্ধীর বক্তব্য, 'আশা করি আপনি সংবিধান মেনে আপনার দায়িত্ব পালন করবেন। বিরোধীদের কণ্ঠরোধ গণতন্ত্রের বিরোধী। আপনি বিরোধীদের বলার সুযোগ দিয়ে সংবিধানের মান রক্ষা করবেন আশা করছি।'

;

যুক্তরাজ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ‘এআই প্রার্থী’!



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের আসন্ন নির্বাচনে নিজের এআই মডেল ব্যবহার করছেন এক প্রার্থী। নির্বাচনে অন্যতম প্রার্থী স্টিভ এন্ডাকট তার প্রচারাভিযানে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তাক লাগিয়ে দিয়েছে। স্টিভের প্রচারাভিযানে ব্যবহৃত লিফলেটে যে মুখটি দেখা যায় তা কোনো ব্যক্তির নয়, এআই এর তৈরি করা একটি অবতার।

ভারতীয় গণমাধ্যম এনডি টিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ৫৯ বছর বয়সী সাসেক্সের এই ব্যবসায়ী নিজের একটি এআই প্রতিরূপ তৈরি করেছেন, নাম দিয়েছেন 'এআই স্টিভ', যে কিনা স্টিভের এআই সংস্করণ হিসেবে আসন্ন নির্বাচনে জোড়ালো প্রচারণায় অংশ নিয়েছে।

একটি নতুন গণতান্ত্রিক সূচনার দিকে ইঙ্গিত দিয়ে এআই প্রার্থী স্টিভ বলেছেন, ‘আমরা একটি দল চালু করছি, এই নির্বাচনের পরে সারা দেশে আরও এআই প্রার্থীদের নিয়োগ করা হবে। যারা শেষ পর্যন্ত প্রার্থী হিসাবে নির্বাচনে দাঁড়াতে পারবে এবং রাজনৈতিক ল্যান্ডস্কেপে পরিবর্তন ঘটাবে’।

আগামী ৪ জুলাইয়ের সাধারণ নির্বাচনে এআই স্টিভ লড়বে ইংল্যান্ডের দক্ষিণ উপকূলের ব্রাইটন অ্যান্ড হোভ-এর ব্রাইটন প্যাভিলিয়ন এলাকা থেকে। স্টিভ আশাবাদী যে, তার উদ্ভাবনী পদ্ধতি ভোটারদের সাথে অনুরণিত হবে, শাসনের উপর একটি নতুন এবং প্রযুক্তিগতভাবে উন্নত দৃষ্টিভঙ্গি তুলে ধরবে।এআই স্টিভ নামটি ব্যালট পেপারে প্রদর্শিত হবে। এলজিবিটিকিউ অধিকার এবং আবাসন থেকে শুরু করে বিন সংগ্রহ এবং অভিবাসন পর্যন্ত স্থানীয়দের প্রাত্যহিক সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনে লড়ছেন তিনি।

;

জেনারেল আজিজের বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে যা বললো পেন্টাগন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের সাবেক সেনাপ্রধান মেজর জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর গত মাসে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। দুর্নীতির সঙ্গে জড়িত থাকার দায়ে তার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেওয়া হয় বলে সেসময় জানিয়েছিল দেশটি।

তবে এবার আজিজের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুলেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। এই নিষেধাজ্ঞা গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও আইনের শাসনের প্রতি যুক্তরাষ্ট্রের যে প্রতিশ্রুতি রয়েছে তা পুনঃনিশ্চিত করেছে বলে উল্লেখ করেছে দপ্তরটি।

মঙ্গলবার (২৫ জুন) সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার।

সংবাদ সম্মেলনে সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং বাংলাদেশের চলমান গণতান্ত্রিক পরিস্থিতি প্রসঙ্গে এক সাংবাদিক প্রশ্ন করলে পেন্টাগনের মুখপাত্র বলেন, 'ব্যাপক দুর্নীতিতে জড়িত থাকার দায়ে স্টেট ডিপার্টমেন্ট জেনারেল (আজিজ) আহমেদের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে। গত মে মাসে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।'

এই নিষেধাজ্ঞা বাংলাদেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং আইনের শাসনকে শক্তিশালী করার জন্য যুক্তরাষ্ট্রের যে প্রতিশ্রুতি রয়েছে সেটিকে পুনঃনিশ্চিত করছে এবং দুর্নীতি রোধে (বাংলাদেশে) যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে সেগুলোকে সমর্থন করে (পেন্টাগন) বলেও উল্লেখ করেন মুখপাত্র।

এ সময় তিনি আরও বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ট দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে। অবাধ এবং মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল, সামুদ্রিক এবং আঞ্চলিক নিরাপত্তার মতো বিষয়গুলোতে দুই দেশের অভিন্ন স্বার্থ ও মুল্যবোধের ভিত্তিতে সেখানে অংশীদারিত্ব বিরাজমান রয়েছে।

উল্লেখ্য, গত মে মাসের তৃতীয় সপ্তাহে বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। দুর্নীতির সঙ্গে ব্যাপকভাবে জড়িত থাকার দায়ে তার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়। একইসঙ্গে জেনারেল আজিজ আহমেদের পরিবারের সদস্যদেরও যুক্তরাষ্ট্রে প্রবেশে অযোগ্য ঘোষণা করা হয়।

;

ইইউ’র ৮১ সংবাদমাধ্যমে রাশিয়ার নিষেধাজ্ঞা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপীয় ইউনিয়নের ৮১টি গণমাধ্যমে প্রবেশাধিকার ব্লক করার ঘোষণা দিয়েছে রাশিয়া। চার রুশ সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞার পাল্টা জবাব হিসেবে মঙ্গলবার (২৫ জুন) তাদের ৮১টি সংবাদমাধ্যমে নিষেধাজ্ঞার ঘোষনা দিয়েছে মস্কো।

বুধবার (২৬ জুন) এএফপির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের শুরু থেকেই অস্ত্র ও গোলাবারুদ সরবরাহসহ ইউক্রেনকে সব ধরনের সহযোগিতা দিয়ে আসছে ইউরোপীয় ইউনিয়নের বেশিরভাগ দেশ। পাশাপাশি অর্থনীতি ও গণমাধ্যমের ওপর নিষেধাজ্ঞার মতো নানা কৌশলে রাশিয়াকে ঘায়েল করার চেষ্টা করছে পশ্চিমা দেশগুলো। এরই অংশ হিসেবে গত মাসে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত কয়েকটি সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তারা।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের অগ্রগতি সম্পর্কে প্রতিষ্ঠানিকভাবে মিথ্যা তথ্য প্রচার করছে’ এমন সংবাদমাধ্যমগুলোতে রুশ জনগণের প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে। তবে রুশ গণমাধ্যমের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে রুশ নিষেধাজ্ঞাগুলোও ‘সংশোধন’ করা হবে বলে জানিয়েছে রাশিয়া।

;