নির্বাচনের আগে ৫ লাখ অভিবাসীকে বৈধতা দেবে জো বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নির্বাচনের আগে ৫ লাখ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যারা কমপক্ষে ১০ বছর ধরে আমেরিকায় রয়েছেন, তাদের জন্য এ পদক্ষেপ প্রযোজ্য হবে। একইসঙ্গে বৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করার অনুমতি পাবেন তারা।

বুধবার (১৯ জুন) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের অবৈধ অভিবাসী স্বামী-স্ত্রীকে বৈধতার লক্ষ্যে আবেদন করার জন্য একটি ‘প্যারোল ইন প্লেস’ পদক্ষেপের কথা বিবেচনা করছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউস মঙ্গলবার ঘোষণা করেছে, বাইডেন প্রশাসন আগামী মাসগুলোতে মার্কিন নাগরিকদের নির্দিষ্ট কিছু স্বামী–স্ত্রীকে বৈধতা ছাড়াই স্থায়ী বসবাস এবং এরপর নাগরিকত্বের জন্য আবেদন করার অনুমতি দেবে। মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতে, এর সংখ্যা পাঁচ লাখ হতে পারে।

আসন্ন প্রেসিডেনশিয়াল নির্বাচনের আগে বাইডেন প্রশাসনের এমন নীতিকে বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত হিসেবে চিহ্নিত করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বেশ কয়েক বছর ধরেই অনথিভুক্ত অভিবাসীদের অগ্রাধিকার দেয়ার ব্যাপারে প্রশাসনকে অনুরোধ জানিয়ে আসছিলেন অভিবাসন আইনজীবীরা। নতুন নীতির বিষয়ে তারা বলেছেন, এটি বাইডেন প্রশাসনের একটি বুদ্ধিদীপ্ত রাজনৈতিক পদক্ষেপ। আসন্ন নির্বাচনে নেভাডা ও অ্যারিজোনার মতো গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে লাতিন ভোটারদের সমর্থন পেতে মরিয়া বাইডেন।

জামিন মিলেছে ইমরান খানের স্ত্রী বুশরা বিবির



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জামিন মিলেছে কারাগারে থাকা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি'র।

মঙ্গলবার (২ জুলাই) দুর্নীতি মামলায় তাকে অন্তবর্তীকালীন জামিন দিয়েছেন দেশটির রাওয়ালপিন্ডি শহরের একটি বিশেষ আদালত। খবর এআরওয়াই।

তবে তিনি জামিন পেলেও মুক্তি পাওয়ার সম্ভাবনা নেই। কারণ ইমরান খানের সঙ্গে তার বিয়েকে অবৈধ দাবি করে দায়ের করা মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাদণ্ড ভোগ করছেন তিনি।

তার জামিনের আবেদন মঞ্জুর করেছেন বিশেষ জবাবদিহি আদালতের বিচারক মুহাম্মদ আলী ওয়ারাইচ। শুনানিকালে আদালত ৩ সাক্ষীর জবানবন্দি রেকর্ড করেন এবং পরবর্তী শুনানিতে আরও সাক্ষীকে তলব করেন।

পরে আদালত ৫ জুলাই পর্যন্ত শুনানি মুলতবি করেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম এআরওয়াই নিউজ জানায়, দুর্নীতির মামলায় বুশরা বিবিকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন রাওয়ালপিন্ডির বিশেষ আদালত।

চলতি বছরের ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনের আগে কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হয়ে গত আগস্ট থেকে কারাগারে আছেন ইমরান খান।

সোমবার জাতিসংঘের মানবাধিকার সংস্থার ওয়ার্কিং গ্রুপ দাবি করেছে, রাজনীতি থেকে দূরে রাখতেই বিচারবহির্ভূতভাকে আটক রাখা হয়েছে ইমরান খানকে। একইসঙ্গে ইমরানের গ্রেফতারকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও আখ্যায়িত করেছে জেনেভা-ভিত্তিক জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপ অন আরবিট্রারি ডিটেনশন।

তবে ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবি— উভয়ই আল কাদির বিশ্ববিদ্যালয় স্থাপনে ভূমি অধিগ্রহণকারীর কাছ থেকে অবৈধ অর্থ নেওয়ার অভিযোগে তাদের বিরুদ্ধে দায়ের করা মামলাকে ভুয়া বলে দাবি করেছেন। অর্থের বিনিময়ে ভূমি অধিগ্রহণে সহায়তা করার অভিযোগ অস্বীকার করেছেন তারা।

;

অভিবাসন নীতিতে সবচেয়ে কঠোর হবে নেদারল্যান্ডস: প্রধানমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
নেদারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ডিক স্কুফ

নেদারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ডিক স্কুফ

  • Font increase
  • Font Decrease

আশ্রয় ও অভিবাসন নীতি এ যাবতকালের মধ্যে সবচেয়ে কঠোর করার প্রতিশ্রুতি দিয়ে নেদারল্যান্ডে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন সাবেক গোয়েন্দা প্রধান ডিক স্কুফ। 

মঙ্গলবার (২ জুলাই) জোটসরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করেন ডিক স্কুফ। এই জোট সরকার প্রতিশ্রুতি দিয়েছে যে, নেদারল্যান্ডসে তারা এ যাবতকালের মধ্যে সবচেয়ে কড়া আশ্রয় ও অভিবাসন বিষয়ক নীতি বাস্তবায়ন করবে। 

জার্মান বার্তাসংস্থা ডয়েচে ভেলের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত সাত মাস আগে দেশটির জাতীয় নির্বাচনে উগ্র ডানপন্থি গীর্ট উইল্ডার্সের পিভিভি (ফ্রিডম পার্টি) দল বিজয়ী হলে প্রধানমন্ত্রী পদ থেকে বিদায় নেয় মার্ক রুত্তি। তারই স্থলাভিষিক্ত হন ৬৭ বছর বয়সী স্বতন্ত্র প্রার্থী ডিক স্কুফ।

উল্লেখ্য, ইসলামবিরোধী এবং ইউরোপপন্থি সন্দেহে ৬০ বছর বয়সী উইল্ডার্স তার জোটের সঙ্গীদের সন্তুষ্ট করতে পারেননি। ফার্মার্স পার্টি (বিবিবি), উদারপন্থি রক্ষণশীল ভিভিডি এবং দুর্নীতিবিরোধী নতুন দল এনএসসির তাকে নিয়ে আপত্তি থাকায় তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেননি। দলের নেতারা প্রধানমন্ত্রী হিসেবে ডিক স্কুফকে বেছে নেয়ার সমঝোতায় সমর্থন দেন। ফলে ডিক স্কুফকেই শপথবাক্য পাঠ করান রাজা উইলেম আলেকজান্দার।

;

ভারতে পদদলিত হয়ে নিহতের সংখ্যা বেড়ে ৮৭



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের উত্তর প্রদেশের হাতরাস শহরের মুঘলগড়ি গ্রামে একটি ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নারী ও তিন শিশুসহ অন্তত ৮৭ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়। 

এনডিটিভি জানায়, প্রার্থনা সভা (সৎসঙ্গ) চলাকালীন পদদলিত হয়। কমিউনিটি হেলথ সেন্টারের ভিজ্যুয়ালে দেখা গেছে, কান্নারত স্বজনদের উপস্থিতিতে বাস ও টেম্পোতে বেশ কিছু মরদেহ সেখানে আনা হচ্ছে।

ইটাহের পুলিশ সুপার রাজেশ কুমার সিং জানিয়েছেন, আহতদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। মৃতদের লাশ শনাক্তকরণের কাজ চলছে।

স্থানীয় সূত্রের খবর, ধর্মীয় অনুষ্ঠান শেষ হতেই বিশৃঙ্খলার সৃষ্টি হয়। বিপুল সংখ্যক ভক্ত অনুষ্ঠানে উপস্থিত হওয়ায় পরিস্থিতি খারাপ হয়। হুড়োহুড়ির চোটে অনেকে মাটিতে পড়ে যান, তাতেই পদদলিতের ঘটনা ঘটে।

এক্স-এর একটি পোস্টে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে খুব দ্রুত ত্রাণ ও উদ্ধার অভিযান পরিচালনা করার জন্য। আহতদের যথাযথ চিকিৎসা দেওয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের দুই মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী এবং সন্দীপ সিং ওই গ্রামের উদ্দেশ্যে রওনা হয়েছেন এবং মুখ্য সচিব ও পুলিশের মহাপরিচালককেও সেখানে পাঠানো হয়েছে। 

নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। প্যানেলের নেতৃত্বে থাকবেন আগ্রার অতিরিক্ত পুলিশ মহাপরিচালক এবং আলিগড় কমিশনার।

এ ঘটনায় দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এক্স-এ একটি পোস্টে বলেছেন, "ঘটনাটি হৃদয়বিদারক। যারা তাদের পরিবারের সদস্যদের হারিয়েছেন তাদের প্রতি আমি গভীর সমবেদনা জানাই এবং আহতদের দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করছি।"

;

নারীদের জনজীবনে ফিরতে দিন- আফগান প্রতিনিধিদের প্রতি জাতিসংঘ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, কাতারের রাজধানী দোহা সম্মেলনে উপস্থিত তালেবান প্রতিনিধি

ছবি: সংগৃহীত, কাতারের রাজধানী দোহা সম্মেলনে উপস্থিত তালেবান প্রতিনিধি

  • Font increase
  • Font Decrease

কাতারের রাজধানী দোহা সম্মেলনে প্রথমবারে মতো যোগ দেওয়া তালবান প্রতিনিধিদের প্রতি আফগানিস্তানের নারীদের সাধারণ জনজীবনে ফিরিয়ে আনতে আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজম্যারি ডিকার্লো কাতারের দোহায় দু’দিনব্যাপী আফগানিস্তান বিষয়ে এক সাইড আলোচনায় এ আহ্বান জানান। রবি ও সোমবার এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২ জুলাই) ভারতের বেসরকারি টেলিভিশন চ্যানেল এনডিটিভি এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, সোমবার (১ জুলাই) জাতিসংঘ আয়োজিত এ সম্মেলনের সাইড লাইনে সিভিল সোসাইটের বিভিন্ন গ্রুপের সঙ্গে আলোচনা করা হয়। এ সময় তালেবান প্রতিনিধিদেরও সঙ্গেও আলোচনায় বসেন জাতিসংঘের প্রতিনিধিরা। তখন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল রোজম্যারি ডিকার্লো তালেবান প্রতিনিধিদের প্রতি এ আহ্বান জানান।

২০২১ সালের ১৫ আগস্ট দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের ক্ষমতা দখলের পর এবারই প্রথম জাতিসংঘ আয়োজিত দোহা সম্মেলনে তালেবান প্রতিনিধিদের আহ্বান জানানো হয়।

তালেবান সরকার দেশটির ক্ষমতা দখলের পর নারীদের ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে এবং তাদের ঘরে থাকার নির্দেশনা জারি করে।

এদিকে, মানবাধিকারবিষয়ক সংস্থাগুলো আফগানিস্তানের নারী অধিকার প্রতিনিধিদের দোহা সম্মেলনে যোগদানে বিরত রাখায় জাতিসংঘের সমালোচনা করেছে।

এ বিষয়ে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি রোজম্যারি ডিকার্লো এক সংবাদ সম্মেলনে বলেন, কর্তৃপক্ষ আফগানিস্তানের সিভিল সোসাইটির সঙ্গে আনুষ্ঠানিক কোনো বৈঠকে বসেনি এটা ঠিক, তবে আফগানিস্তানের সাধারণের জনজীবনে নারীদের ফিরিয়ে আনার প্রয়োজনীয়তা উপলব্ধি করে জাতিসংঘ।

জাতিসংঘ আয়োজিত দোহা সম্মেলন রবি ও সোমবার অনুষ্ঠিত হয়। এক বছরের ব্যবধানে তৃতীয়বারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হয়। ২০২১ সালের পর এইবারই প্রথম তালেবান প্রতিনিধিদের এ সম্মেলনে যোগদানের জন্য আহ্বান জানানো হয়।

এদিকে, আফগানিস্তানের সঙ্গে সম্পর্কোন্নয়নে আরো আলোচনা হবে বলে জানানো হয়েছে সভায়। আফগানিস্তানের অর্থনৈতিক সংকট ও সে দেশে মাদক তৈরির পপিফুলের চাষাবাদ বন্ধ করতে আরো আলোচনা করা হবে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়।

২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর কোনো দেশ তাদের আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়নি। তবে অনানুষ্ঠানিকভাবে অনেক দেশই তাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে। এদের মধ্যে রাশিয়া অন্যতম।

;