জামিন মিলেছে ইমরান খানের স্ত্রী বুশরা বিবির



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জামিন মিলেছে কারাগারে থাকা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি'র।

মঙ্গলবার (২ জুলাই) দুর্নীতি মামলায় তাকে অন্তবর্তীকালীন জামিন দিয়েছেন দেশটির রাওয়ালপিন্ডি শহরের একটি বিশেষ আদালত। খবর এআরওয়াই।

তবে তিনি জামিন পেলেও মুক্তি পাওয়ার সম্ভাবনা নেই। কারণ ইমরান খানের সঙ্গে তার বিয়েকে অবৈধ দাবি করে দায়ের করা মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাদণ্ড ভোগ করছেন তিনি।

তার জামিনের আবেদন মঞ্জুর করেছেন বিশেষ জবাবদিহি আদালতের বিচারক মুহাম্মদ আলী ওয়ারাইচ। শুনানিকালে আদালত ৩ সাক্ষীর জবানবন্দি রেকর্ড করেন এবং পরবর্তী শুনানিতে আরও সাক্ষীকে তলব করেন।

পরে আদালত ৫ জুলাই পর্যন্ত শুনানি মুলতবি করেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম এআরওয়াই নিউজ জানায়, দুর্নীতির মামলায় বুশরা বিবিকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন রাওয়ালপিন্ডির বিশেষ আদালত।

চলতি বছরের ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনের আগে কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হয়ে গত আগস্ট থেকে কারাগারে আছেন ইমরান খান।

সোমবার জাতিসংঘের মানবাধিকার সংস্থার ওয়ার্কিং গ্রুপ দাবি করেছে, রাজনীতি থেকে দূরে রাখতেই বিচারবহির্ভূতভাকে আটক রাখা হয়েছে ইমরান খানকে। একইসঙ্গে ইমরানের গ্রেফতারকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও আখ্যায়িত করেছে জেনেভা-ভিত্তিক জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপ অন আরবিট্রারি ডিটেনশন।

তবে ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবি— উভয়ই আল কাদির বিশ্ববিদ্যালয় স্থাপনে ভূমি অধিগ্রহণকারীর কাছ থেকে অবৈধ অর্থ নেওয়ার অভিযোগে তাদের বিরুদ্ধে দায়ের করা মামলাকে ভুয়া বলে দাবি করেছেন। অর্থের বিনিময়ে ভূমি অধিগ্রহণে সহায়তা করার অভিযোগ অস্বীকার করেছেন তারা।

কলকাতায় স্টোরি বাই আইটিসি হোটেলস দেবসম রিসোর্ট অ্যান্ড স্পা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
স্টোরি বাই আইটিসি হোটেলস দেবসম রিসোর্ট অ্যান্ড স্পা।

স্টোরি বাই আইটিসি হোটেলস দেবসম রিসোর্ট অ্যান্ড স্পা।

  • Font increase
  • Font Decrease

পশ্চিমবঙ্গে যাত্রা শুরু করেছে স্টোরি বাই আইটিসি হোটেলস দেবসম রিসোর্ট অ্যান্ড স্পা। বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের সঙ্গ উদযাপনে আমন্ত্রণ জানাচ্ছে কলকাতায় ৩ একর জায়গা জুড়ে প্রতিষ্ঠিত রিসোর্টটি।

রিসোর্টটির অবস্থান সাউথ সাউথ সিটি রিট্রিট ডিসট্রিক্টে। ইস্টার্ন মেট্রোপলিটন (ইএম) বাইপাস থেকে ২০ মিনিটের কম দূরত্বে। শহরের কোলাহল থেকে বেশ দূরে এ রিসোর্টের অবস্থান। ফলে স্থানীয় সাংস্কৃতিক উপাদানের সঙ্গে পরিচয় করে দেওয়ার পাশাপাশি এর পরিবেশ অতিথিদের চমৎকার ওভারহ্যাঙদের নিশ্চয়তা দিচ্ছে।

স্টোরি বাই আইটিসি হোটেলস দেবসম রিসোর্ট অ্যান্ড স্পা।

আইটিসি হোটেলের চিফ এক্সিকিউটিভ অনিল চাড্ডা বলেন, ব্র্যান্ড স্টোরি এসেছে আনন্দ-শহর কলকাতায়। এই শহরে স্টোরি দেবসম স্পা ও রিসোর্ট উদ্বোধন এই অঞ্চলে একটি গুরুত্বপূর্ণ সংযোজন। আমাদের স্বতন্ত্র ব্র্যান্ড, বিবিধ আয়োজন অতিথিদের বৈচিত্র্যপূর্ণ অভিজ্ঞতা উপহার দেবে।

উদ্বোধন বিষয়ে সাউথ সিটি গ্রুপের ডিরেক্টর রবি টোডি বলেন, আমাদের বিলাসবহুল স্পা রিসোর্টটি শহরের কাছাকাছি হয়েও দূরে অবস্থিত। এখানে এসে মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্যের সঙ্গে চমৎকার সুবিধা উপভোগ করুন। শান্ত পরিবেশে সুস্বাদু রন্ধনপ্রণালীর স্বাদ গ্রহণ করুন। অতিথিসেবায় শ্রেষ্ঠত্বের জন্য আমরা আইটিসি হোটেলসকে এই স্পা পরিচালনার জন্য বেছে নিয়েছি।

স্টোরি বাই আইটিসি হোটেলস দেবসম রিসোর্ট অ্যান্ড স্পা।

রিসোর্টটিতে রয়েছে বিস্তৃত রুম, স্যুইট এবং ভিলার মিশ্রণ। প্রতিটি রুম থেকে সবুজ পরিবেশের চমৎকার দৃশ্য পাওয়া যায়।

অতিথিরা যখন স্টোরি দেবসম রিসোর্ট ও স্পায় প্রবেশ করেন, তখন প্রশান্তি ও সামগ্রিক সুস্থতার আশ্রয়ে প্রবেশ করেন। “কে বাই কায়াকাল্প”- আইটিসি হোটেলের ইনহাউস ওয়েলনেস ব্র্যান্ডটি স্টোরি কলকাতার স্পা রিসোর্টের সাথে একীভূত হয়েছে। প্রাচীন ভারতীয় ব্যবস্থা, সবুজ পরিবেশের মধ্যে শান্তি প্রকৃতিতে হাঁটা, প্রশান্তি থেরাপি বা আধুনিক কৌশল যা-ই হোক, প্রতিটি স্পা সুস্থতা বাড়ানোর জন্য সাবধানে ডিজাইন করা হয়েছে।

কে বাই কায়াকাল্প একটি শান্তিপূর্ণ ওয়েসিস, যেখানে শান্ত জল উপাদান, ব্যক্তিগত সুস্থতার পরিকল্পনা এবং ব্যক্তিগত যত্নসহ একটি সম্পূর্ণ পুনরুজ্জীবনের অভিজ্ঞতা প্রদান করে। প্রকৃতির উপাদান যেমন সূর্যের আলো এবং জল মিলিত করে, এই স্পাতে একটি ইতিবাচক আবহ তৈরি করে।


১২টি বিস্তৃত থেরাপি কক্ষ, একটি বিশেষ 'যোগশালা', নিবেদিত ধ্যানস্থান, সুইমিং পুল, ফিটনেস সেন্টার এবং অবসরের জন্য নানা সুবিধা সন্নিবেশিত হয়েছে।

স্টোরি কলকাতায় রন্ধনসম্পর্কীয় ভোজের মূল আকর্ষণ হলো বহুল প্রিয় ব্রেকফাস্ট এটিএম (যেকোনো সময়), যা অতিথিদের তাদের সুবিধামত সমস্ত দিনের ব্রেকফাস্টের বিলাসিতা প্রদান করে। রিসোর্টের রেস্তোরাঁটি তাজা, স্থানীয় উৎপাদন ব্যবহার করে মাস্টার শেফদের সৃষ্টিকে বৈশিষ্ট্যযুক্ত করে যা বহুমুখী ঋতুগুলিকে প্রতিফলিত করে।

ব্র্যান্ড স্টোরির কেটলি অ্যান্ড কাহানি আপনাকে স্থানীয় স্ন্যাকস এবং পানীয়, গরম চা এবং কফির একটি দুরন্ত অভিজ্ঞতা গ্রহণে আমন্ত্রণ জানাচ্ছে।

যারা ব্যক্তিগত অনুষ্ঠান বা বিশেষ অনুষ্ঠান আয়োজন করতে চান তাদের জন্য, স্টোরি কলকাতা চমৎকার আড়ম্বরপূর্ণ ব্যাঙ্কয়েট স্পেস অফার করছে। চমৎকার পরিবেশে জন্মদিন উদযাপন, কর্পোরেট রিট্রিট আয়োজনের পরিকল্পনা গ্রহণে উদ্বুব্ধ করছে প্রতিষ্ঠানটি।

;

পুরনো বন্ধু পুতিনকে দেখতে পেরে আনন্দিত শি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৃহস্পতিবার (৪ জুলাই) মধ্য এশিয়ার একটি আঞ্চলিক শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছেন, যেটি পশ্চিমা বিরোধী দেশগুলোকে একত্রিত করবে।

রয়টার্স জানিয়েছে, পুতিন এবং শি নিয়মিতভাবে সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) জোটের তত্ত্বাবধানে মিলিত হন, যার সর্বশেষ অধিবেশন কাজাখস্তানের রাজধানী আস্তানায় অনুষ্ঠিত হচ্ছে।

এই ব্লকের সঙ্গে একটি ‘সংলাপ অংশীদার’ হিসেবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানও সম্মেলনে যোগ দিচ্ছেন বলে জানা গেছে।

মূল অধিবেশনের প্রাক্কালে বুধবার (৩ জুলাই) এরদোয়ান এবং শি’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন পুতিন।

চীনা নেতাকে পুতিন বলেছেন, সাংহাই জোট একটি ন্যায্য বহুমুখী বিশ্ব ব্যবস্থার অন্যতম প্রধান স্তম্ভ হিসাবে তার ভূমিকা শক্তিশালী করছে।

এই সম্মেলনে বিশ্বমঞ্চে মার্কিন নেতৃত্বকে ‘আধিপত্যবাদ’ বলে অভিহিত করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে রাশিয়া ও চীন।

মস্কোর প্রতি ক্রমবর্ধমান সমর্থনের জন্য পশ্চিমে সমালোচিত শি বুধবার পুতিনকে বলেছেন, তিনি তার পুরনো বন্ধুকে আবার দেখতে পেরে আনন্দিত।

এরদোয়ানও বুধবার পুতিনের সাথে সাক্ষাত করেন। এরদোয়ান, পুতিনকে তুরস্কে আমন্ত্রণ জানান এবং ইউক্রেনে উভয় পক্ষকে সন্তুষ্ট করতে পারে এমন ন্যায্যতার ভিত্তিতে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানান।

এদিকে, এসসিও সম্মেলনে যোগ দিচ্ছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উল্লেখ্য, এসসিও ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। কিন্তু, সাম্প্রতিক বছরগুলোতে এটি সক্রিয় হয়েছে। এর নয়টি পূর্ণ সদস্য দেশ হলো-চীন, ভারত, ইরান, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, পাকিস্তান এবং তাজিকিস্তান।

নিরাপত্তা এবং অর্থনীতির উপর ফোকাসসহ পশ্চিমের সঙ্গে প্রতিযোগিতায় সহযোগিতার একটি প্লাটফর্ম হওয়ার উদ্দেশ্যে এই জোট গঠিত হয়েছে।

পশ্চিমা-নিষেধাজ্ঞায় থাকা ইরান এ বছর পূর্ণ সদস্য হিসাবে সম্মেলনে যোগ দেয়। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে সমর্থন দেওয়া বেলারুশও বৃহস্পতিবার সংস্থার দশম পূর্ণ সদস্য হবে।

কাজাখ মিডিয়ার সঙ্গে একটি সাক্ষাৎকারে এই জোটের প্রশংসা করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

;

লড়াই থেকে পালানো সেনাদের মৃত্যুদণ্ড দিল কঙ্গো



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই থেকে পালানোর অভিযোগে পঁচিশ জন সেনাকে মৃত্যুদণ্ড দিয়েছেন ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোর একটি সামরিক আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের আইনজীবী এবং সেনাবাহিনীর একজন মুখপাত্রের সূত্রে বৃহস্পতিবার (৪ জুলাই) এ তথ্য নিশ্চিত করেছে রয়টার্স।

উল্লেখ্য, কঙ্গোর সেনাবাহিনী দুই বছরেরও বেশি সময় ধরে রুয়ান্ডা-সমর্থিত এম২৩ বিদ্রোহের বিরুদ্ধে লড়াই করছে। পাশাপাশি অন্যান্য মিলিশিয়া সহিংসতার মুখোমুখি হয়েছে দেশটি।

এই লড়াইয়ে দেশটির উত্তর কিভু প্রদেশের প্রায় ২.৭ মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

গত মঙ্গলবার দেশটির সেনাবাহিনীর কিছু সদস্য কিভু প্রদেশের কেসেগে এবং মাতেম্বে গ্রামে তাদের অবস্থান ত্যাগ করলে বিদ্রোহীরা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এলাকায় অগ্রসর হয়।

এরপরই অবস্থান ত্যাগ তথা পালানোর অভিযোগে ২৭ জন সেনাকে আটক করে দেশটির সেনাবাহিনী।

সেনাবাহিনীর মুখপাত্র রিগান এমবুয়ি কালনজি বলেছেন, ‘পলাতকদের নিকটবর্তী আলিম্বোংগো গ্রামের দোকান থেকে জিনিসপত্র চুরি করতে দেখা গেছে।’

তাদের বিচার করার জন্য গত বুধবার আলিমবোঙ্গোতে একটি সামরিক ট্রাইব্যুনাল স্থাপন করা হয়। এই ট্রাইব্যুনালের বিচারক ২৫ জনকে চুরি, পালিয়ে যাওয়া এবং আদেশ লঙ্ঘনের জন্য অন্যান্য অভিযোগে মৃত্যুদণ্ড দেন।

একজন সেনাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে এবং অন্য এক সেনাকে খালাস দেওয়া হয়েছে।

২৫ জনের মধ্যে একজনকে বাদ দিয়ে সকলেই তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছেন বলে জানা গেছে।

তাদের আইনজীবী জুলেস মুভওয়েকো বলেছেন, তিনি এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

দীর্ঘদিন ধরে অভ্যন্তরীণ বিভাজন, অপর্যাপ্ত সম্পদ, দুর্বল রসদ এবং দুর্নীতির কারণেচরমভাবে অকার্যকর হয়ে পড়েছে কঙ্গোর সামরিক বাহিনী।

দেশটিতে এর আগে কাপুরুষতা এবং অন্যান্য অপরাধের জন্য গত মে মাসে আট সেনা অফিসারকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

;

যুক্তরাজ্যে যেভাবে ভোট দেন জটিল রোগে আক্রান্ত প্রতিবন্ধীরা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
পল (৪৫) ছবি: সংগৃহীত

পল (৪৫) ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৪৫ বছর বয়সী পল। তিনি কানে শুনতে পান না (বধির), একই সঙ্গে জটিল মস্তিষ্কজনিত রোগে আক্রান্ত। পল এই প্রথম কোনো নির্বাচনে ভোট দিতে পেরেছেন। তাও সেটি আবার যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী বাছাই করার ভোট।

পল লন্ডন ফরেস্টেরে শহর ওয়ালথামস্টোর একটি কেয়ার হোমের বাসিন্দা। কেয়ার হোমটি পরিচালক ক্যারোলিন ল্যাম্বওয়ে সর্বপ্রথম তাদের সদস্যদের ভোট দেওয়ার বিষয়টি আমলে নেন।

পল স্বাভাবিক প্রক্রিয়ার যোগাযোগ করতে পারেন না। তাই ভোট দেওয়ার সময় তার বোঝার সুবিধার্থে দলীয় প্রতীকের সঙ্গে প্রার্থীর ছবি ঝুলিয়ে দেওয়া হয়। ছবি দেখে তিনি পছন্দের প্রার্থী বাছাই করেন।

কেয়ার হোমের পরিচালক ক্যারোলিন ল্যাম্বওয়ে বলেন, ‘আমরা চাই যারা এখানে বাসবাস করে তারাও নিজেদের ভোটাধিকার প্রয়োগ করুক। প্রতিবন্ধী বলে আমরা তাদেরকে পিছিয়ে রাখতে চাই না। তিনি আরও বলেন, ‘পলের মতো লোকরা যখন ব্যালট বাক্সে তাদের ভোট দিতে পারে তখন গর্ববোধ হয়। অন্য প্রতিবন্ধীদের ভোট দিতে দেখে বিস্মিত হয়।’

পল স্বাভাবিক প্রক্রিয়ার যোগাযোগ করতে পারেন না। তাই তার বোঝার সুবিধার্থে দলীয় প্রতীকের সঙ্গে প্রার্থীর ছবি ঝুলিয়ে দেওয়া হয়। ছবি দেখে তিনি পছন্দের প্রার্থী বাছাই করেন।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল সাতটা থেকে যুক্তরাজ্যের জাতীয় সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ভোটগ্রহণ শুরু হয়। লন্ডন সময় রাত ১০টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। বিবিসির খবর।

;