হুতিদের দুটি সামরিক স্থাপনা ধ্বংস করলো যুক্তরাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের দুটি স্থাপনা ধ্বংস করেছে যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক দিনগুলোতে গ্রুপটির ধারাবাহিক জাহাজ হামলার পর মার্কিন সেনাবাহিনী বুধবার (১৯ জুন) এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, হুতিরা গাজা উপত্যকায় ইসরায়েল-হামাস যুদ্ধের সময় ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে ২০২৩ সালের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়ে আসছে।

বিজ্ঞাপন

ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের হামলা চালানোর ক্ষমতা হ্রাস করার লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ইয়েমেনে হামলা চালিয়েছে বলে জানা গেছে।

ইঙ্গ-মার্কিন জোট দাবি করেছে, তাদের ওই হামলা জাহাজ লক্ষ্য করে হুতিদের ছোড়া ড্রোন ও ক্ষেপণাস্ত্রকে বাধা দেওয়ার একটি আন্তর্জাতিক সামরিক প্রচেষ্টা।

মার্কিন সামরিক কমান্ড এক্স-এ এক বিবৃতিতে বলেছে, ‘ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় ইউএসসেন্টকম বাহিনী সফলভাবে একটি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন এবং একটি কমান্ড ও কন্ট্রোল নোড ধ্বংস করেছে।’

ওই বিবৃতিতে আরও বলা হয়, গত ২৪ ঘন্টায় সেন্টকম বাহিনী লোহিত সাগরে দুটি ইরান-সমর্থিত হুথিদের মনুষ্যবিহীন নৌযান (ইউএসভি) ধ্বংস করেছে।

এদিতে ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) গত মঙ্গলবার রাতে জানিয়েছে, গত সপ্তাহে হুতিদের হামলার পর পরিত্যক্ত হয়ে পড়ে থাকা বণিক জাহাজ এমভি টিউটর শেষ পর্যন্ত ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে।

লাইবেরিয়ার পতাকাযুক্ত গ্রীক-মালিকানাধীন ও পরিচালিত বাল্ক ক্যারিয়ারটিতে গত ১২ জুন একটি রিমোট-কন্ট্রোলড সমুদ্র ড্রোন ও একটি বায়বীয় প্রজেক্টাইল দ্বারা আঘাত করা হলে এতে থাকা একজন ফিলিপিনো ক্রু সদস্য নিহত হন।

উল্লেখ্য, ২০১৪ সালে সানার সরকারকে উৎখাত করার পর সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে যুদ্ধরত হুতিরা গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে শিপিং জাহাজে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে।