নিষেধাজ্ঞা সত্ত্বেও ইসরায়েলে যাচ্ছে তুরস্কের পণ্য

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরায়েলের সঙ্গে সবধরনের বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তুরস্ক। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ‘মানবিক পরিস্থিতির আরও অবনতি’র কথা উল্লেখ করে গত মে মাসে দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে। তবে চলতি মাসেই নিষেধাজ্ঞা সত্ত্বেও তৃতীয় দেশের মাধ্যমে ইসরায়েলে যাচ্ছে তুরস্কের পণ্য।

বৃহস্পতিবার (২০ জুন) মিডেল ইস্ট আই'র এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, বাণিজ্যিক নিষেধাজ্ঞা সত্ত্বেও মে মাসের শুরু থেকে তুরস্কের পণ্যগুলো গ্রীস এবং অন্যান্য নিকটবর্তী দেশগুলোর মাধ্যমে ইসরায়েলে পৌঁছানোর হচ্ছে।

ইসরায়েলের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, গত মে মাসে তুরস্ক থেকে ১১৬ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে ইসরায়েল। যা গত বছরের মে মাসের তুলনায় ৬৯ শতাংশ কম। কিন্তু তুরস্কের রপ্তানিকারক সংস্থা দাবি করেছে মে মাসে ইসরায়েলে গেছে মাত্র ৪ মিলিয়ন ডলারের পণ্য। যা গত মে মাসের তুলনায় ৯৯ শতাংশ কম।

যদিও গাজায় এখনো স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হয়নি। এরই মধ্যে ইসরায়েলের ওপর সম্পূর্ণ বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়ার পরও ইসরায়েলে পণ্য পাঠাচ্ছে তুরস্ক।

তবে বাণিজ্য সংশ্লিষ্ট এক ব্যক্তি দাবি করেছেন, তুরস্ক বাণিজ্য নিষেধাজ্ঞা দেওয়ার আগে ইসরায়েল যেসব পণ্য অর্ডার করেছিল সেসব পণ্যই বেশি এখন গ্রিস হয়ে ইসরায়েলে যাচ্ছে।