২০২৫ সালে ইরাকে শেষ হচ্ছে মার্কিন নেতৃত্বাধীন যৌথ মিশন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরাকে মার্কিন নেতৃত্বাধীন মার্কিন যৌথ মিশন ২০২৫ সালে শেষ হবে বলে জানা গেছে। ইরাক ও মার্কিন যুক্তরাষ্ট্র এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

ইরাকের রাজধানী বাগদাদে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনের বরাত দিয়ে শনিবার (২৮ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের সংবাদসংস্থা রয়টার্স এ খবর জানায়।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ইরাকের রাজধানী বাগদাদে ইরাক ও মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তাদের আয়োজনে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২৫ সালের সেপ্টেম্বরে ইরাকে মার্কিন নেতৃত্বাধীন যৌথ মিশন শেষ হবে।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটের উৎত্থানের পরিপ্রেক্ষিতে তাদের প্রতিরোধে ইরাকের আহ্বানে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পাশ্চাত্যের দেশের সমন্বয়ে গঠিত সামরিক জোট সামরিক অভিযান শুরু করে। এসময় থেকে ইরাকে ২ হাজার ৫শ মার্কিন সেনা এবং সিরিয়ায় আরো ৯শ সৈন্য অবস্থান করছে।

বিবৃতিতে কোন কোন এলাকা থেকে যৌথ সেনা প্রত্যাহার করা হবে সে বিষয়ে বিস্তারিত জানানো হয়। জানা যায়, আনবার প্রদেশের আইন আল-আসান বিমানঘাটি ও বাগদাদে অবস্থানরত যৌথ বাহিনী ২০২৫ সালের সেপ্টেম্বর মাস নাগাদ প্রত্যাহার করা হবে।

তবে মার্কিন সেনাসহ জার্মানি, ফ্রান্স, স্পেন এবং ইতালির সেনাবাহিনীর সদস্যরা ইরবিলে থাকবে বলে বিবৃতিতে জানানো হয়।

মার্কিন সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, ইরাক থেকে যৌথ মিশন শেষ হলেও সিরিয়ায় মিশন চলবে।

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মেদ শিয়া আল-সুদানির উদ্যোগে চলতি বছরে জানুয়ারি মাসে ওয়াশিংটনের সঙ্গে যৌথ মিশন শেষ করার বিষয়ে আলোচনা শুরু হয়।