যুক্তরাষ্ট্রে ক্যাসপারেস্কি নিষিদ্ধ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রুশ শাসকগোষ্ঠীর সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে রাশিয়ার প্রতিষ্ঠান ক্যাসপারেস্কিকে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। ক্যাসপারেস্কি যেসব এন্টিভাইরাস সফটওয়্যার বিক্রি করছে তা নিষিদ্ধ করার পরিকল্পনা করেছে দেশটি।

বৃটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী গিনা রেইমোন্ডো বৃহস্পতিবার (২০ জুন) বলেন, এই কোম্পানিটির ওপর মস্কোর বড় রকম প্রভাব আছে। ফলে প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের অবকাঠামো এবং সার্ভিস খাত বড় রকম ঝুঁকিতে ফেলতে পারে।

তিনি বলেন, মার্কিনিদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও তাকে হাতিয়ার হিসেবে সংগ্রহে রাশিয়ার সক্ষমতা থাকার কারণে যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্ত নিয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে কোনো কর্মকাণ্ডে আর ক্যাসপারেস্কি ব্যবহার হবে না। তাদের কোনো সফটওয়্যার বিক্রি হবে না। এমনকি এরই মধ্যে যেসব সফটওয়্যার আছে তার আপডেট করা যাবে না। জবাবে ক্যাসপারেস্কি বলেছে, এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনগত সব ব্যবস্থা নেবে তারা। যুক্তরাষ্ট্রের নিরাপত্তার প্রতি হুমকি এমন কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে তারা। 

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সৃষ্টি করা ব্যাপক ক্ষমতাকে ব্যবহার করে রাশিয়া বা চীনের মতো বাইরের কোনো প্রতিপক্ষ দেশের প্রযুক্তি বিষয়ক কোম্পানিকে নিষিদ্ধ বা তাদের লেনদেনে বিধিনিষেধ দিতে পারে প্রশাসন।

এই পরিকল্পনা বা সিদ্ধান্তের ফলে যেসব সফটওয়্যার এরই মধ্যে যুক্তরাষ্ট্রে আছে বা ডাউনলোড করা হয়েছে, তা ২৯ সেপ্টেম্বরের পর আর কার্যকর করা যাবে না। ঘোষণার ত্রিশ দিনের মধ্যে নতুন ব্যবসায় বিধিনিষেধ দেয়া হবে। এসব বিধিনিষেধ যদি কোনো পাইকারি বা খুচরা বিক্রেতা লঙ্ঘন করে তাহলে বাণিজ্য মন্ত্রণালয় তাদেরকে জরিমানা করবে।

রাশিয়াভিত্তিক দুটি ও বৃটেনভিত্তিক ক্যাসপারেস্কির একটি ইউনিটকে তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়। রাশিয়ার সামরিক গোয়েন্দাদের সঙ্গে তারা সহযোগিতা করে এমন অভিযোগে এটা করা হয়েছে। এই কোম্পানিটি দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের রেগুলেটরদের টার্গেটে ছিল। ২০১৭ সালে হোমল্যান্ড সিকিউরিটি ফেডারেল নেটওয়ার্ক থেকে ক্যাসপারেস্কি এন্টিভাইরাস পণ্য নিষিদ্ধ করে দেয়। এক্ষেত্রেও একই অভিযোগ তোলা হয়। 

উল্লেখ্য, ক্যাসপারেস্কির বহুজাতিক কোম্পানিটির প্রধান কার্যালয় মস্কোতে। তারা কমপক্ষে ২০০টি দেশের ৪০ কোটি গ্রাহক ও দুই কোটি ৭০ হাজার করপোরেট গ্রাহককে সেবা দিয়ে থাকে।

নীতীশকে নিয়ে অসন্তোষ বিহার বিজেপিতে



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নীতীশ কুমারের সমর্থনের উপর নরেন্দ্র মোদির কেন্দ্রীয় সরকারের স্থায়ীত্ব অনেকাংশে নির্ভরশীল। কিন্তু বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে নিয়ে ওই রাজ্যের বিজেপি নেতৃত্বের একাংশের মধ্যে এখনো অসন্তোষ রয়েছে।

যে কারণে সাবেক কেন্দ্রীয় মন্ত্রী আশ্বিনী চৌবে শুক্রবার (২৮ জুন) জানিয়েছেন, ‘আগামী বছরের বিধানসভা নির্বাচনে নীতীশের জেডিইউ-এর সঙ্গে সমঝোতা না করে বিজেপির একা লড়া উচিত।’

এনডিটিভি জানিয়েছে, সেই সঙ্গে বিহারে বিজেপিতে সাংগঠনিক রদবদল নিয়েও জল্পনা উস্কে দিয়েছেন আশ্বিনী।

বর্তমানে নীতীশ সরকারের উপমুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরী বিহার বিজেপির সভাপতি পদে রয়েছেন। কিন্তু, অটলবিহারী বাজপেয়ী-লাল কৃষ্ণ আদভানির আমলে বিহার বিজেপির দায়িত্বে থাকা মোদি মন্ত্রিসভার সাবেক সদস্য আশ্বিনী বলেন, ‘আমি মনে করি বিজেপি ঘরানার কাউকেই সভাপতি করা উচিত।’

দলের একটি সূত্র জানিয়েছে, সরাসরি কিছু না বললেও সম্রাট যে, একদা আরজেডি এবং জেডিইউতে ছিলেন, সেদিকেই তিনি ইঙ্গিত করেছেন আশ্বিনী।

৫৪৩ আসনের লোকসভায় বিজেপির একার আর্জন ২৪০। চন্দ্রবাবু নাইডুর তেলুগু দেশম এবং নীতীশের জেডিইউ-এর ১২ জন সাংসদ এনডিএ-এর জন্য তাই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে রাজ্য বিজেপির দাবিকে দলের কেন্দ্রীয় নেতৃত্ব আদৌ আমল নেবেন কি না, তা নিয়ে সন্দিহান বিরোধীরা।

প্রসঙ্গত, বিজেপিকে সঙ্গে নিয়ে ২০০৫ সালে প্রথম বার পাটনার ক্ষমতা দখল করেছিলেন কুর্মি নেতা নীতীশ। তারপর থেকে চারবার জোট বদলেছেন তিনি। ফলে পদ্ম শিবিরের একাংশের সঙ্গে তার সমীকরণ মসৃণ নয়।

এবার লোকসভা নির্বাচনের প্রচারে বিজেপি এবং জেডিইউ নেতাদের মধ্যে সমন্বয়ের অভাবও দেখা গেছে।

;

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহ’র রকেট হামলা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেবাননে ইসরায়েলি হামলায় তাদের চার যোদ্ধা নিহত হওয়ার প্রতিশোধ নিতে বৃহস্পতিবার (২৭ জুন) উত্তর ইসরায়েলের একটি সামরিক ঘাঁটিতে কয়েক ডজন রকেট নিক্ষেপ করেছে হিজবুল্লাহ।

রয়টার্স জানিয়েছে, ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেড়েছে এবং উভয় পক্ষের মধ্যে সংঘাত তীব্র হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার ঘটনায় গাজা উপত্যকায় ইসরায়েলের নৃশংস অভিযান শুরু হওয়ার পর থেকে নিয়মিত ইসরায়েল এবং হিজবুল্লাহ’র মধ্যে আন্তঃসীমান্ত গোলা বিনিময় চলছে।

হামাসের মিত্র হিজবুল্লাহ বলেছে, শত্রুর আক্রমণের জবাবে তাদের যোদ্ধারা ইসরায়েলের উত্তরাঞ্চলীয় অঞ্চল নাবাতিয়েহ শহর এবং সোহমোর গ্রামে অবস্থিত সামরিক কমান্ডের প্রধান বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ঘাঁটিতে কয়েক ডজন কাতিউশা রকেট নিক্ষেপ করেছে।

ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) একটি বিবৃতিতে জানিয়েছে, ‘লেবানন থেকে ইসরায়েলে আনুমানিক ৩৫টি রকেট ছোড়া হয়েছে। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সফলভাবে বেশিরভাগ রকেট আটকে দিয়েছে। এই হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।’

আইডিএফ আরও জানিয়েছে, সোহমোর এলাকায় একটি বিমান হামলায় তিনজন এবং দেশটির দক্ষিণে দুই হিজবুল্লাহ সদস্যকে হত্যা করেছে তারা।

;

রাশিয়া পুরো ইউক্রেন দখল করতে চলেছে : ডোনাল্ড ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘রাশিয়ার সঙ্গে সংঘাতে ইউক্রেন জয়ী হবে না।’

ট্রাম্প তার নির্বাচনী প্রতিদ্বন্দ্বীর সঙ্গে টেলিভিশন বিতর্কে বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই মুহূর্তে ইউক্রেন ও রাশিয়া যুদ্ধে আমাদের অত্যন্ত খারাপ অবস্থানে নিয়ে গেছেন। কারণ, এই ইউক্রেন যুদ্ধটিতে জয়ী হচ্ছে না।’

রয়টার্স জানিয়েছে, ট্রাম্প আরও দাবি করেন, ‘রাশিয়া পুরো ইউক্রেন দখল করতে চলেছে।’

এদিকে, ২০২৪ সালের নির্বাচনী ফলাফল শর্তসাপেক্ষে মেনে নেওয়ার কথা জানিয়েছেন ট্রাম্প। তিনি বৃহস্পতিবার (২৭ জুন) বলেছেন, ‘নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের সময় সহিংসতা হবে সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।’

নির্বাচনী চক্রের প্রথম বিতর্কের সময় আয়োজকরা ট্রাম্পকে তিনবার প্রশ্ন করেন যে, রিপাবলিকানরা শেষ পর্যন্ত ফলাফল মেনে নেবে কি-না। অতপর তার কাছে সরাসরি জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘যদি একটি সুষ্ঠু, বৈধ ও স্বচ্ছ নির্বাচন হয়, সেক্ষেত্রে তারা ভোটের ফলাফল গ্রহণ করবেন।’

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার (২৮ জুন) সকালে বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে ভাল করেছেন বলে তিনি বিশ্বাস করেন। তিনি ভাল করছেন না এমন ব্যাপক সমালোচনার পর তিনি এ কথা বলেন।

বিতর্ক-পরবর্তী খাবারের জন্য আটলান্টার একটি ওয়াফেল হাউস রেস্তোরা থেকে নেমে আসার পর বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি আমরা ভাল করেছি।’

;

বাইডেনের সঙ্গে বিতর্কে জয়ী ট্রাম্প: সিএনএন জরিপ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
টেলিভিশন বিতর্কে ট্রাম্প জয়ী

টেলিভিশন বিতর্কে ট্রাম্প জয়ী

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আগে জো বাইডেনের সঙ্গে বিতর্কে ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। অধিকাংশ দর্শক এই মত দিয়েছেন বলে সিএনএনের তাৎক্ষণিক জরিপে উঠে এসেছে।

বার্তা সংস্থা আনাদুলো বলছে, সিএনএনের তাৎক্ষণিক জরিপ অনুযায়ী, বিতর্ক দেখা নিবন্ধিত ভোটারদের মধ্যে ৬৭ শতাংশ বলেছেন, ট্রাম্প ভালো করেছেন, আর মাত্র ৩৩ শতাংশ বাইডেনের পক্ষে মত দিয়েছেন। যদিও বিতর্ক শুরুর আগে একই ভোটারদের মধ্যে ৫৫ শতাংশ বলেছিলেন, বাইডেনের চেয়ে ট্রাম্প ভালো করবেন বলে তাদের ধারণা। আর বাইডেনের পক্ষে মত দিয়েছিলেন ৪৫ শতাংশ ভোটার।

আগামী নভেম্বরের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হয়ে বাইডেন আর রিপাবলিকান পার্টির হয়ে ট্রাম্প নির্বাচনে লড়বেন। এর আগে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জুন) রাতে (বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাতটায়) সিএনএনের আটলান্টা স্টুডিওতে বিতর্কে অংশ নেন বাইডেন ও ট্রাম্প। নির্বাচনের আগে তারা এই প্রথম মুখোমুখি বিতর্কে অংশ নিলেন।

সিএনএন বলছে, জরিপে অংশ নেয়া ব্যক্তিরা দেশটির সব ভোটারদের মতামতের প্রতিনিধিত্ব করে না। যারা বিতর্কটি দেখেছেন, আর এই জরিপে অংশ নিয়েছেন, শুধুমাত্র তাদের মতামতই এই ফলাফলে প্রতিফলিত হয়েছে। এছাড়া জরিপে অংশ নেয়া ভোটারদের মধ্যে রিপাবলিকপন্থীদের সংখ্যা কিছুটা বেশি থাকতে পারে।

বিতর্কটি যারা দেখেছেন, জরিপে অংশ নেয়া এমন ভোটারদের মধ্যে প্রায় ৫৭ শতাংশ বলেছেন, যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেয়ার সক্ষমতার প্রশ্নে বাইডেনের ওপর তাদের আস্থা নেই। বিতর্কে বাইডেন ভালো করতে পারেননি বলে তার নিজ দল ডেমোক্রেটিক পার্টির মধ্যেই আালোচনা চলছে। এ নিয়ে দলটির অনেকে হতাশা প্রকাশ করেছেন।

;