মারা গেলেন পেলের মা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বছর দেড়েক আগে ফুটবলপ্রেমীদের কাঁদিয়ে পরপারে পাড়ি জমিয়েছেন ফুটবলের রাজা পেলে নামে খ্যাত এডসন অ্যারান্তেস দো নসিমন্তে। এবার ছেলের পথে পাড়ি জমালেন ১০১ বছর বয়সী মা সেলেস্তে আরন্তেস। শেষ কয়েক বছর শয্যাশায়ী অবস্থায় ছিলেন এই ব্রাজিল কিংবদন্তির মা।

২০২২ সালের ২৯ ডিসেম্বর ৮২ বছর বয়সে ক্যান্সারের সঙ্গে লড়াই করে মৃত্যুবরণ করেন ব্রাজিলের হয়ে তিনবারের বিশ্বকাপজয়ী পেলে। পরপারে পাড়ি জমানোর ঠিক মাস খানেক আগেই নিজের মা সেলেস্তে আরন্তেসকে শততম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে মায়ের সঙ্গে ছবি পোস্ট করে দিয়েছিলেন আবেগঘন বার্তা।

জানা গেছে, পেলের মা সেলেস্তে শেষ ৫ বছর ধরে শয্যাশায়ী। এমনকি পেলের মৃত্যুর খবরে সারা বিশ্ব যখন শোকস্তব্ধ, সে সময়ও তার মাকে কিছুই জানানো হয়নি। 

এক সাক্ষাৎকারে ৭৮ বছর বয়সী পেলের বোন মারিয়া লুসিয়া দো নাসিমেন্তো বলছিলেন, ‘আমরা কথা বলেছিলাম কিন্তু তিনি মৃত্যুর ব্যাপারে কিছু জানেন না। তার একটি নিজস্ব জগত আছে, সেখানে তিনি ভালোই আছেন। মাঝেমধ্যে আমি তাকে বলেছি, সেলেস্তিকা দিকোকে (পেলে) দেখতে এমন লাগে এখন। কিন্তু মৃত্যুর ব্যাপারে অবগত নন তিনি।’ অবশ্য পরে জানানো হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি। 

পেলের মা, সেলেস্তি ব্রাজিলের টেস কোরাকো শহরে জন্মগ্রহণ করেন। পেলের জন্মের পর পরিবার নিয়ে তারা চলে আসেন বুরাউতে। কিশোর পেলের ফুটবল যাত্রার শুরু সেখান থেকেই। ফুটবল ক্যারিয়ারে পেলেকে সব ধরনের উৎসাহ জুগিয়েছেন তার মা। ও গ্লোব নামক এক প্রতিষ্ঠানের পক্ষ থেকে ব্রাজিলিয়ান মাদার অব দ্য ইয়ার স্বীকৃতি পান সেলেস্তি। 

বাইডেনকে প্রেসিডেন্ট প্রার্থী না করার গুঞ্জন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রথমবারের মতো টিভি বিতর্কে অংশ নিয়েছেন দুই প্রধান প্রতিপক্ষ জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প।

সিএনএন জানিয়েছে, পররাষ্ট্রনীতি, অর্থনীতি, সীমান্ত ইস্যু, সামাজিক নিরাপত্তা, চাইল্ড কেয়ার, কংগ্রেস ভবনে হামলার ঘটনা এবং গর্ভপাতসহ বিভিন্ন ইস্যুতে দুই নেতার মধ্যে বিতর্ক হয়েছে।

বিতর্কে যেখানে অভিবাসন নীতি নিয়ে বাইডেনের সমালোচনায় ট্রাম্প মুখর ছিলেন। সেখানে ট্রাম্পের বিরুদ্ধে সাম্প্রতিক আইনি জট নিয়ে আক্রমণ শানান বাইডেন।

এদিকে জোরদার বিতর্ক হলেও মার্কিন মিডিয়া এবং রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে বাইডেন অনেকটাই পিছিয়ে আছেন ট্রাম্পের থেকে। বিতর্কে বাইডেন সেভাবে সাড়া ফেলতে পারেননি বলে অভিমত দিয়েছেন অধিকাংশ মার্কিন বিশ্লেষক। যে কারণে বাইডেনের নিজের দলের ভেতরেই তাকে নিয়ে সংশয় দেখা দিয়েছে।

উল্লেখ্য, বর্তমানে প্রেসিডেন্ট থাকায়, তাকেই পরবর্তী নির্বাচনে প্রার্থী করতে চলেছে ডেমোক্র্যাটরা। তবে আজকের বিতর্কের পরে বাইডেনকে সরানোর কথাও ভাবা হচ্ছে দলটির বিভিন্ন স্তরে।

রিপোর্ট অনুযায়ী, বিতর্কে বাইডেনের পারফর্ম্যান্স ভালো ছিল না। এই আবহে পরবর্তী নির্বাচনের জন্য ডেমোক্র্যাট প্রার্থী বদল করার ভাবনাচিন্তা শুরু হয়ে গেছে দলের মধ্যেই।

যদিও প্রেসিডেন্ট বাইডেনের পক্ষে গলাবাজি করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি দাবি করেন, বিতর্ক সভায় ক্যাপটিল হিল হামলা নিয়ে মিথ্যা বলেছেন ট্রাম্প।

বয়সের চাপে বাইডেনকে নিয়ে বিগত বেশ কয়েক মাস ধরেই সোশ্যাল মিডিয়ায় নানান ট্রোল হচ্ছে। ট্রাম্পও বাইডেনের শারীরিক অবস্থা নিয়ে তোপ দেগেছেন বারংবার। আর বৃহস্পতিবারের ডিবেটে বাইডেনের খারাপ পারফর্ম্যান্সের পরে দলের মধ্যেই তাকে সরানোর বিষয়ে গুঞ্জন শুরু হয়েছে।

তবে নির্বাচনের মাত্র কিছু মাস আগে এই বদল আনা হবে কি না, তা নিয়ে সংশয় আছে। তবে বাইডেনের কর্মক্ষমতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেক ডেমোক্র্যাটই।

এদিকে বিতর্কের সময় আমেরিকার মূল্যস্ফীতি কমিয়ে আনার প্রতিশ্রুতি দেন বাইডেন। পাশাপাশি তিনি দাবি করেন, ট্রাম্প ক্ষমতায় এলে কর বাড়িয়ে দেবেন।

অন্যদিকে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার ঘটনা নিয়ে ট্রাম্পকে তোপ দাগেন বাইডেন।

;

নীতীশকে নিয়ে অসন্তোষ বিহার বিজেপিতে



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নীতীশ কুমারের সমর্থনের উপর নরেন্দ্র মোদির কেন্দ্রীয় সরকারের স্থায়ীত্ব অনেকাংশে নির্ভরশীল। কিন্তু বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে নিয়ে ওই রাজ্যের বিজেপি নেতৃত্বের একাংশের মধ্যে এখনো অসন্তোষ রয়েছে।

যে কারণে সাবেক কেন্দ্রীয় মন্ত্রী আশ্বিনী চৌবে শুক্রবার (২৮ জুন) জানিয়েছেন, ‘আগামী বছরের বিধানসভা নির্বাচনে নীতীশের জেডিইউ-এর সঙ্গে সমঝোতা না করে বিজেপির একা লড়া উচিত।’

এনডিটিভি জানিয়েছে, সেই সঙ্গে বিহারে বিজেপিতে সাংগঠনিক রদবদল নিয়েও জল্পনা উস্কে দিয়েছেন আশ্বিনী।

বর্তমানে নীতীশ সরকারের উপমুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরী বিহার বিজেপির সভাপতি পদে রয়েছেন। কিন্তু, অটলবিহারী বাজপেয়ী-লাল কৃষ্ণ আদভানির আমলে বিহার বিজেপির দায়িত্বে থাকা মোদি মন্ত্রিসভার সাবেক সদস্য আশ্বিনী বলেন, ‘আমি মনে করি বিজেপি ঘরানার কাউকেই সভাপতি করা উচিত।’

দলের একটি সূত্র জানিয়েছে, সরাসরি কিছু না বললেও সম্রাট যে, একদা আরজেডি এবং জেডিইউতে ছিলেন, সেদিকেই তিনি ইঙ্গিত করেছেন আশ্বিনী।

৫৪৩ আসনের লোকসভায় বিজেপির একার আর্জন ২৪০। চন্দ্রবাবু নাইডুর তেলুগু দেশম এবং নীতীশের জেডিইউ-এর ১২ জন সাংসদ এনডিএ-এর জন্য তাই গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে রাজ্য বিজেপির দাবিকে দলের কেন্দ্রীয় নেতৃত্ব আদৌ আমল নেবেন কি না, তা নিয়ে সন্দিহান বিরোধীরা।

প্রসঙ্গত, বিজেপিকে সঙ্গে নিয়ে ২০০৫ সালে প্রথম বার পাটনার ক্ষমতা দখল করেছিলেন কুর্মি নেতা নীতীশ। তারপর থেকে চারবার জোট বদলেছেন তিনি। ফলে পদ্ম শিবিরের একাংশের সঙ্গে তার সমীকরণ মসৃণ নয়।

এবার লোকসভা নির্বাচনের প্রচারে বিজেপি এবং জেডিইউ নেতাদের মধ্যে সমন্বয়ের অভাবও দেখা গেছে।

;

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহ’র রকেট হামলা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেবাননে ইসরায়েলি হামলায় তাদের চার যোদ্ধা নিহত হওয়ার প্রতিশোধ নিতে বৃহস্পতিবার (২৭ জুন) উত্তর ইসরায়েলের একটি সামরিক ঘাঁটিতে কয়েক ডজন রকেট নিক্ষেপ করেছে হিজবুল্লাহ।

রয়টার্স জানিয়েছে, ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেড়েছে এবং উভয় পক্ষের মধ্যে সংঘাত তীব্র হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার ঘটনায় গাজা উপত্যকায় ইসরায়েলের নৃশংস অভিযান শুরু হওয়ার পর থেকে নিয়মিত ইসরায়েল এবং হিজবুল্লাহ’র মধ্যে আন্তঃসীমান্ত গোলা বিনিময় চলছে।

হামাসের মিত্র হিজবুল্লাহ বলেছে, শত্রুর আক্রমণের জবাবে তাদের যোদ্ধারা ইসরায়েলের উত্তরাঞ্চলীয় অঞ্চল নাবাতিয়েহ শহর এবং সোহমোর গ্রামে অবস্থিত সামরিক কমান্ডের প্রধান বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ঘাঁটিতে কয়েক ডজন কাতিউশা রকেট নিক্ষেপ করেছে।

ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) একটি বিবৃতিতে জানিয়েছে, ‘লেবানন থেকে ইসরায়েলে আনুমানিক ৩৫টি রকেট ছোড়া হয়েছে। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সফলভাবে বেশিরভাগ রকেট আটকে দিয়েছে। এই হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।’

আইডিএফ আরও জানিয়েছে, সোহমোর এলাকায় একটি বিমান হামলায় তিনজন এবং দেশটির দক্ষিণে দুই হিজবুল্লাহ সদস্যকে হত্যা করেছে তারা।

;

রাশিয়া পুরো ইউক্রেন দখল করতে চলেছে : ডোনাল্ড ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘রাশিয়ার সঙ্গে সংঘাতে ইউক্রেন জয়ী হবে না।’

ট্রাম্প তার নির্বাচনী প্রতিদ্বন্দ্বীর সঙ্গে টেলিভিশন বিতর্কে বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই মুহূর্তে ইউক্রেন ও রাশিয়া যুদ্ধে আমাদের অত্যন্ত খারাপ অবস্থানে নিয়ে গেছেন। কারণ, এই ইউক্রেন যুদ্ধটিতে জয়ী হচ্ছে না।’

রয়টার্স জানিয়েছে, ট্রাম্প আরও দাবি করেন, ‘রাশিয়া পুরো ইউক্রেন দখল করতে চলেছে।’

এদিকে, ২০২৪ সালের নির্বাচনী ফলাফল শর্তসাপেক্ষে মেনে নেওয়ার কথা জানিয়েছেন ট্রাম্প। তিনি বৃহস্পতিবার (২৭ জুন) বলেছেন, ‘নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের সময় সহিংসতা হবে সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।’

নির্বাচনী চক্রের প্রথম বিতর্কের সময় আয়োজকরা ট্রাম্পকে তিনবার প্রশ্ন করেন যে, রিপাবলিকানরা শেষ পর্যন্ত ফলাফল মেনে নেবে কি-না। অতপর তার কাছে সরাসরি জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘যদি একটি সুষ্ঠু, বৈধ ও স্বচ্ছ নির্বাচন হয়, সেক্ষেত্রে তারা ভোটের ফলাফল গ্রহণ করবেন।’

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার (২৮ জুন) সকালে বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে ভাল করেছেন বলে তিনি বিশ্বাস করেন। তিনি ভাল করছেন না এমন ব্যাপক সমালোচনার পর তিনি এ কথা বলেন।

বিতর্ক-পরবর্তী খাবারের জন্য আটলান্টার একটি ওয়াফেল হাউস রেস্তোরা থেকে নেমে আসার পর বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি আমরা ভাল করেছি।’

;