তামিলনাড়ুতে বিষাক্ত মদ পানে নিহত ৫৪

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: আল জাজিরা

ছবি: আল জাজিরা

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে মিথানলযুক্ত মদ পান করে ৫৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া মদ পান করে অসুস্থ হয়ে শতাধিক ব্যক্তি হাসপাতালে হাসপাতালে ভর্তি রয়েছে।

গত বুধবার কাল্লাকুরিচি জেলায় থেকে প্রায় ২০০ জনকে চিকিত্সা করা হয়েছে এবং ১০০ জনেরও বেশি লোককে এখনও একাধিক হাসপাতালে ভর্তি রয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২২ জুন) পর্যন্ত ৪৮ জন পুরুষ এবং ছয়জন মহিলা মদ খেয়ে মারা গেছেন, অন্যদের বমি, পেটে ব্যথা এবং ডায়রিয়া সহ লক্ষণগুলির জন্য চিকিত্সা করা হচ্ছে।

এ অঞ্চলের লোকেরা নিয়মিত অবৈধ অ্যালকোহল পান করেন। অল্প সংখ্যক মানুষ ব্র্যান্ডেড স্পিরিট কিনতে পারে এতে কখনও কখনও বড় হতাহতের ঘটনা ঘটায় কারণ কিছু বিক্রেতা তাদের পানীয়ের শক্তি বাড়াতে মিথানল যোগ করে।

কিন্তু মিথানল, একটি অত্যন্ত বিষাক্ত রাসায়নিক পদার্থ যা শিল্পের উদ্দেশ্যে ব্যবহৃত হয়, অল্প পরিমাণেও অন্ধত্ব, লিভারের ক্ষতি বা মৃত্যুর কারণ হতে পারে।

সিনিয়র জেলা আধিকারিক এমএস প্রশান্ত জানান, এ ঘটনায় অন্তত সাতজনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া অবৈধভাবে উত্পাদিত অ্যালকোহলযুক্ত পানীয়ের ২০০ লিটার জব্দ করেছে।

তামিলনাড়ু সরকার বৃহস্পতিবার জানিয়েছে, অবৈধ অ্যালকোহল পরিচালনার জন্য ১০ জন কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছেন এবং যারা হাসপাতালে ভর্তি হয়েছেন তারা সরকারের কাছ থেকে আর্থিক ক্ষতিপূরণ পাবেন। তিনি হাইকোর্টের সাবেক একজন বিচারপতিকে ঘটনার তদন্তের নির্দেশও দিয়েছেন।

রাজ্যের মন্ত্রী এবং বিরোধী নেতারা গণবিষাক্ততা রোধ করতে ব্যর্থ হওয়ার জন্য সরকারের সমালোচনা করেছেন - ক্ষতিগ্রস্তদের এবং তাদের পরিবারের সাথে দেখা করতে জেলায় ভ্রমণ করেছেন।

ইতিমধ্যে মৃতের একটি গণদাহ সম্পন্ন করা হয়েছে পরিবারের সাথে একে অপরের পাশে শেষকৃত্য সম্পন্ন করা হয়েছে।

গত বছর তামিলনাড়ুর কাছের একটি জেলায় একই ধরনের ঘটনায় এক ডজনেরও বেশি লোক মারা গিয়েছিল। ২০২০ সালে উত্তরাঞ্চলীয় রাজ্য পাঞ্জাবে ১২০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছিল।

সূত্র- আলজাজিরা