'অত্যন্ত বিপজ্জনক' ঝড় বেরিল আঘাত হানতে পারে সোমবার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
'অত্যন্ত বিপজ্জনক' ঝড় বেরিল আঘাত হানতে পারে সোমবার

'অত্যন্ত বিপজ্জনক' ঝড় বেরিল আঘাত হানতে পারে সোমবার

  • Font increase
  • Font Decrease

পূর্ব আটলান্টিক মহাসাগরে সৃষ্ট চলতি মৌসুমের প্রথম হারিকেন বেরিল আরও বেশি শক্তিশালী হয়ে ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে। ঝড়টি ক্যারিবীয় অঞ্চলে ঘণ্টায় ১৭৯ থেকে ২০৯ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে তাণ্ডব চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বরাত দিয়ে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিএদনে বলা হয়, আগামীকাল সোমবার (১ জুলাই) হারিকেনটি দ্বীপটিতে ভয়াবহ তাণ্ডব চালাতে পারে বলে সতর্ক করেছে ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি)।

এনএইচসি জানিয়েছে, বার্বাডোস থেকে প্রায় ৬৭৫ কিলোমিটার (৪২০ মাইল) পূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে বেরিল। সোমবার সকালে এটি উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানতে পারে। সেই সময় ভয়াবহ বিপজ্জনক ঝড়ে পরিণত হতে পারে বেরিল।

ধারণা করা হচ্ছে, ঝড়টি ক্যাটাগরি-৩ বা এরও বড় হারিকেনে রূপ নেবে। ঘণ্টায় এর বাতাসের গতিবেগ থাকবে ১১১ মাইল (১৭৯ কিলোমিটার)।

এনএইচসি আরও বলেছে, বার্বাডোস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস এবং গ্রেনাডা, মার্টিনিক, টোবাগো এবং ডোমিনিকাতে হারিকেনের সতর্কতা জারি করা হয়েছে।

হারিকেন বিশেষজ্ঞ মাইকেল লোরির মতে, ১৯৫৭ সালের অড্রে এবং ১৯৬৬ সালের আলমার পরে আটলান্টিকে চলতি জুনে রেকর্ড বেরিল তৃতীয় ক্যাটাগরির হারকেন।

এদিকে, হারিকেন বেরিলের তাণ্ডবের আশঙ্কায় বার্বাডোস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট, গ্রেনাডাইন দ্বীপপুঞ্জ, গ্রানাডা এবং টোবাগোতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বলেছে, এসব দ্বীপে ১৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়েছে। এছাড়া বেরিলের আঘাতের সময় ক্যারিবীয় দ্বীপগুলোতে জোয়ারের স্তর স্বাভাবিকের তুলনায় ৯ ফুট বৃদ্ধি পেতে পারে।

চীনা কিশোরীর ভিডিও বার্তায় প্রতিক্রিয়া জানালেন ইলন মাস্ক



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক

টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি এক চীনা কিশোরী তার টেসলা গাড়ি ব্যবহারের সময় কিছু বিড়ম্বনায় পড়েন। তিনি সমস্যগুলো তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (টুইটার)এক ভিডিও বার্তা প্রকাশ করলে সেখানে প্রতিক্রিয়া জানিয়েছেন টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক।

ওই কিশোরীর নাম মলি। ইলন মাস্ক তার ভিডিও বার্তাটি শেয়ার করে ক্যাশপনে লিখেছেন ‘শিওর”। এই বিলিয়নিয়র বুঝাতে চেয়েছেন টেসলার সমস্যাটি তিনি আমলে নিয়েছেন। এনডিটিভির খবর।

সোমবার (১ জুলাই) প্রকাশিত এক্সের ভিডিও বার্তায় ওই কিশোরীকে বলতে দেখা যায়, ‘হ্যালো মিস্টার মাস্ক। আমি চীন থেকে মলি বলছি। আপনার গাড়ি টেসলা সম্পর্কে আমার একটি প্রশ্ন আছে। আমি যখন গাড়ির স্ক্রিনে ছবি আঁকি, মাঝে মাঝে ছবির লাইনগুলি এভাবে অদৃশ্য হয়ে যায়। আপনি কি এটি দেখতে পাচ্ছেন? এই সমস্যাটির সমাধান করে দিতে পারবেন আপনি? ধন্যবাদ।’

ওই ভিডিও বার্তার মাধ্যমে কিশোরী গাড়ির স্ক্রিনে ছবি আঁকার সময়ের কিছু ত্রুটি তুলে ধরার চেষ্টা করেন। এরপর ‘হ্যাস ট্যাগ’ ইলন মাস্ক, ‘হ্যাস ট্যাগ’ টেসলা লিখে এক্সে আপলোড করেন।

ভিডিওটি পোস্টের পর থেকে নেটিজেনদের মনোযোগ আকর্ষণ করেছে। এই প্ল্যাটফর্মে ভিডিওটিতে এক মিলিয়ন ভিউ ও ১৪ হাজার লাইক পড়েছে।

ওই পোস্টে এক এক্স ব্যবহারকারী মন্তব্য করেছেন, ‘এই সমস্যাটি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। ইলন মাস্ককে এই পোস্টে প্রতিক্রিয়া জানাতে দেখে আরও ভালো লাগছে।’

আরেক জন লিখেন, ‘সমস্যাটি ব্যাখ্যা করার জন্য ধন্যবাদ মলি।‘

অন্য একজন বলেন, ‘অনেক প্রাপ্তবয়স্কদের চেয়ে সুন্দর ও গোছালো কথা বলে মেয়েটি। ভিডিওটির জন্য ভালোবাসা রইলো, মলি।

;

জামিন মিলেছে ইমরান খানের স্ত্রী বুশরা বিবির



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জামিন মিলেছে কারাগারে থাকা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি'র।

মঙ্গলবার (২ জুলাই) দুর্নীতি মামলায় তাকে অন্তবর্তীকালীন জামিন দিয়েছেন দেশটির রাওয়ালপিন্ডি শহরের একটি বিশেষ আদালত। খবর এআরওয়াই।

তবে তিনি জামিন পেলেও মুক্তি পাওয়ার সম্ভাবনা নেই। কারণ ইমরান খানের সঙ্গে তার বিয়েকে অবৈধ দাবি করে দায়ের করা মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাদণ্ড ভোগ করছেন তিনি।

তার জামিনের আবেদন মঞ্জুর করেছেন বিশেষ জবাবদিহি আদালতের বিচারক মুহাম্মদ আলী ওয়ারাইচ। শুনানিকালে আদালত ৩ সাক্ষীর জবানবন্দি রেকর্ড করেন এবং পরবর্তী শুনানিতে আরও সাক্ষীকে তলব করেন।

পরে আদালত ৫ জুলাই পর্যন্ত শুনানি মুলতবি করেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম এআরওয়াই নিউজ জানায়, দুর্নীতির মামলায় বুশরা বিবিকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন রাওয়ালপিন্ডির বিশেষ আদালত।

চলতি বছরের ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনের আগে কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হয়ে গত আগস্ট থেকে কারাগারে আছেন ইমরান খান।

সোমবার জাতিসংঘের মানবাধিকার সংস্থার ওয়ার্কিং গ্রুপ দাবি করেছে, রাজনীতি থেকে দূরে রাখতেই বিচারবহির্ভূতভাকে আটক রাখা হয়েছে ইমরান খানকে। একইসঙ্গে ইমরানের গ্রেফতারকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও আখ্যায়িত করেছে জেনেভা-ভিত্তিক জাতিসংঘের ওয়ার্কিং গ্রুপ অন আরবিট্রারি ডিটেনশন।

তবে ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবি— উভয়ই আল কাদির বিশ্ববিদ্যালয় স্থাপনে ভূমি অধিগ্রহণকারীর কাছ থেকে অবৈধ অর্থ নেওয়ার অভিযোগে তাদের বিরুদ্ধে দায়ের করা মামলাকে ভুয়া বলে দাবি করেছেন। অর্থের বিনিময়ে ভূমি অধিগ্রহণে সহায়তা করার অভিযোগ অস্বীকার করেছেন তারা।

;

অভিবাসন নীতিতে সবচেয়ে কঠোর হবে নেদারল্যান্ডস: প্রধানমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
নেদারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ডিক স্কুফ

নেদারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ডিক স্কুফ

  • Font increase
  • Font Decrease

আশ্রয় ও অভিবাসন নীতি এ যাবতকালের মধ্যে সবচেয়ে কঠোর করার প্রতিশ্রুতি দিয়ে নেদারল্যান্ডে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন সাবেক গোয়েন্দা প্রধান ডিক স্কুফ। 

মঙ্গলবার (২ জুলাই) জোটসরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করেন ডিক স্কুফ। এই জোট সরকার প্রতিশ্রুতি দিয়েছে যে, নেদারল্যান্ডসে তারা এ যাবতকালের মধ্যে সবচেয়ে কড়া আশ্রয় ও অভিবাসন বিষয়ক নীতি বাস্তবায়ন করবে। 

জার্মান বার্তাসংস্থা ডয়েচে ভেলের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত সাত মাস আগে দেশটির জাতীয় নির্বাচনে উগ্র ডানপন্থি গীর্ট উইল্ডার্সের পিভিভি (ফ্রিডম পার্টি) দল বিজয়ী হলে প্রধানমন্ত্রী পদ থেকে বিদায় নেয় মার্ক রুত্তি। তারই স্থলাভিষিক্ত হন ৬৭ বছর বয়সী স্বতন্ত্র প্রার্থী ডিক স্কুফ।

উল্লেখ্য, ইসলামবিরোধী এবং ইউরোপপন্থি সন্দেহে ৬০ বছর বয়সী উইল্ডার্স তার জোটের সঙ্গীদের সন্তুষ্ট করতে পারেননি। ফার্মার্স পার্টি (বিবিবি), উদারপন্থি রক্ষণশীল ভিভিডি এবং দুর্নীতিবিরোধী নতুন দল এনএসসির তাকে নিয়ে আপত্তি থাকায় তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেননি। দলের নেতারা প্রধানমন্ত্রী হিসেবে ডিক স্কুফকে বেছে নেয়ার সমঝোতায় সমর্থন দেন। ফলে ডিক স্কুফকেই শপথবাক্য পাঠ করান রাজা উইলেম আলেকজান্দার।

;

ভারতে পদদলিত হয়ে নিহতের সংখ্যা বেড়ে ১১৬



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের উত্তর প্রদেশের হাতরাস শহরের মুঘলগড়ি গ্রামে একটি ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে নারী ও তিন শিশুসহ অন্তত ১১৬ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়। 

এনডিটিভি জানায়, প্রার্থনা সভা (সৎসঙ্গ) চলাকালীন পদদলিত হয়। কমিউনিটি হেলথ সেন্টারের ভিজ্যুয়ালে দেখা গেছে, কান্নারত স্বজনদের উপস্থিতিতে বাস ও টেম্পোতে বেশ কিছু মরদেহ সেখানে আনা হচ্ছে।

ইটাহের পুলিশ সুপার রাজেশ কুমার সিং জানিয়েছেন, আহতদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। মৃতদের লাশ শনাক্তকরণের কাজ চলছে।

স্থানীয় সূত্রের খবর, ধর্মীয় অনুষ্ঠান শেষ হতেই বিশৃঙ্খলার সৃষ্টি হয়। বিপুল সংখ্যক ভক্ত অনুষ্ঠানে উপস্থিত হওয়ায় পরিস্থিতি খারাপ হয়। হুড়োহুড়ির চোটে অনেকে মাটিতে পড়ে যান, তাতেই পদদলিতের ঘটনা ঘটে।

এক্স-এর একটি পোস্টে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে খুব দ্রুত ত্রাণ ও উদ্ধার অভিযান পরিচালনা করার জন্য। আহতদের যথাযথ চিকিৎসা দেওয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের দুই মন্ত্রী লক্ষ্মী নারায়ণ চৌধুরী এবং সন্দীপ সিং ওই গ্রামের উদ্দেশ্যে রওনা হয়েছেন এবং মুখ্য সচিব ও পুলিশের মহাপরিচালককেও সেখানে পাঠানো হয়েছে। 

নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। প্যানেলের নেতৃত্বে থাকবেন আগ্রার অতিরিক্ত পুলিশ মহাপরিচালক এবং আলিগড় কমিশনার।

এ ঘটনায় দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এক্স-এ একটি পোস্টে বলেছেন, "ঘটনাটি হৃদয়বিদারক। যারা তাদের পরিবারের সদস্যদের হারিয়েছেন তাদের প্রতি আমি গভীর সমবেদনা জানাই এবং আহতদের দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করছি।"

;