যুক্তরাজ্যের নির্বাচনে জয়ী ৪ বাংলাদেশি নারী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
নির্বাচিত ৪ বাংলাদেশি নারী

নির্বাচিত ৪ বাংলাদেশি নারী

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের নির্বাচনে অংশগ্রহণ করা বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীর মধ্যে এবার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন ৪ জন। লেবার পার্টির সদস্য এই চারজন হলেন-রুপা হক, টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী এবং আফসানা বেগম। 

প্রতিবেদনে বলা হয়, ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে রুপা হক, হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন থেকে আসন থেকে টিউলিপ সিদ্দিক, বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনিগ্রিন আসন থেকে রুশনারা আলী, পপলার অ্যান্ড লাইম হাউস আসন থেকে আফসানা বেগম জয়ী হয়েছেন। তারা আগেও সংসদ সদস্য ছিলেন।

রুপা হক এর আগেও ২০১৫, ২০১৭ এবং ২০১৯ সালের নির্বাচনে লেবার পার্টির মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। 

অন্যদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপও এ নিয়ে চারবার সংসদ সদস্য নির্বাচিত হলেন। 

লেবার পার্টির আরেক বিজয়ী ব্রিটিশ–বাংলাদেশি প্রার্থী রুশনারা আলী এ নিয়ে পঞ্চমবার দেশটির পার্লামেন্টে প্রতিনিধিত্ব করবেন। আর এ নিয়ে দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন লেবার পার্টির আরেক প্রার্থী আফসানা বেগম। 

এবারের নির্বাচনে লেবার পার্টি মোট ৮ ব্রিটিশ বাংলাদেশিকে মনোনয়ন দেয়। এই চারজন ছাড়া বাকিরা নির্বাচনে বিজয়ী হতে পারেননি। প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থীর কাছে হেরেছেন গর্ডন অ্যান্ড বোচান আসনে লেবার পার্টির মনোনয়ন পাওয়া নুরুল হক আলী, ব্রিগ অ্যান্ড ইমিংহাম থেকে নাজমুল হোসাইন, উইথহামের রুমী চৌধুরি আর নর্থাম্পটনশায়ার সাউথের রুফিয়া আশরাফ। 

অন্যদিকে, এবারের নির্বাচনে কনজারভেটিভ পার্টির হয়ে নির্বাচনে অংশ নেওয়া দুই বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থীই পরাজিত হয়েছেন। এরা হলেন, লন্ডনের টটেনহাম আসন নির্বাচন করা আতিক রহমান ও ইলফোর্ড সাউথের সৈয়দ সাইদুজ্জামান। 

এই দুই দলের বাইরেও অন্য রাজনৈতিক দলের মনোনয়ন ও স্বতন্ত্র প্রার্থী হিসেবেও বেশ কয়েকজন ব্রিটিশ–বাংলাদেশি নির্বাচনে প্রার্থীতা করেছেন। এদের মধ্যে ওয়ার্কার্স পার্টি অব ব্রিটেন থেকে মনোনয়ন পান ৬ জন। তবে এদের কেউই নির্বাচনে জয়ী হতে পারেননি।  

এরা হলেন, ইলফোর্ড সাউথ থেকে গোলাম টিপু, বেডফোর্ডে প্রিন্স সাদিক চৌধুরি, হেকনি সাউথে মোহাম্মদ সাহেদ হোসাইন, আলট্রিচহাম অ্যান্ড সেল ওয়েস্টে ফয়সাল কবির, ম্যানচেস্টার রসলমোতে মোহাম্মদ বিলাল আর স্টার্টফোর্ড অ্যান্ড বো আসনে পরাজিত হয়েছেন হালিমা খান। 

রিফর্ম পার্টির মনোনয়ন পাওয়া একমাত্র ব্রিটিশ–বাংলাদেশি রাজ ফরহাদও ইলফোর্ড সাউথ আসন থেকে হেরেছেন। নির্বাচনে হেরেছেন লিবারেল ডেমোক্র্যাটস থেকে মনোনয়ন পাওয়া রাবিনা খানও। তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন স্ট্যাটফোর্ড অ্যান্ড বো থেকে। 

স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি থেকে মনোনয়ন পাওয়া নাজ আনিস মিয়াও পরাজিত হয়েছেন। তার নির্বাচনী আসন ছিল ডুনফারমলাইন অ্যান্ড ডলার। 

এবারের নির্বাচনে গ্রিন পার্টি থেকে মনোনয়ন পাওয়া ৩ বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থীই পরাজিত হয়েছেন। এরা হলেন ইলফোর্ড সাউথ থেকে নির্বাচন করা সাইদ সিদ্দিকী, ওল্ডহাম ওয়েস্ট অ্যান্ড রয়টনে সাইদ শামসুজ্জামান শামস এবং লেস্টার সাউথ আসনের শারমিন রাহমান। 

সোশ্যালিস্ট পার্টির মনোনয়ন পেয়েও নির্বাচনে বিজয়ী হতে পারেননি ব্রিটিশ বাংলাদেশি প্রার্থী মমতাজ খানম।

দলীয় প্রার্থীদের পাশাপাশি এবারের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন ১১ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ। তবে এরা কেউই জয়ী হতে পারেন নি। প্রার্থীরা হলেন-ওয়েইছ ইসলাম, আজমাল মাশরুর, সুমন আহমেদ, সাম উদ্দিন, এহতেশামুল হক, ওমর ফারুক, নিজাম আলী, নূরজাহান বেগম, হাবিব রহমান, আবুল কালাম আজাদ এবং রাজা মিয়া।

যুক্তরাষ্ট্রে তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত জনজীবন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত

তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে উঠেছে। দেশটিতে রেকর্ড ভাঙতে শুরু করেছে আগের তাপমাত্রা। চলমান তাপপ্রবাহের ঝুঁকিতে রয়েছে ১৩ কোটির বেশি মানুষ।

আল জাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

মার্কিন জাতীয় আবহাওয়া বিভাগ থেকে জানানো হয়েছে, দেশটির বিভিন্ন অঞ্চলে আগামী সপ্তাহজুড়ে থাকবে তাপপ্রবাহ। দক্ষিণ পশ্চিমাঞ্চলজুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এরই মধ্যে তাপপ্রবাহের জেরে পশ্চিমাঞ্চলের কয়েকটি স্থানে দাবানল দেখা দিয়েছে।

আবহাওয়া বিভাগের কর্মকর্তা জ্যাকব অ্যাশারম্যান জানান, প্রশান্ত মহাসাগরের উত্তর-পশ্চিম, মধ্য-আটলান্টিক ও উত্তর-পূর্বের কিছু অংশে তাপমাত্রা ৩৮ ডিগ্রিতে পৌঁছাতে পারে। ওরেগন অঙ্গরাজ্যের ইউজিন, পোর্টল্যান্ড এবং সালেমসহ বেশ কয়েকটি শহরে রেকর্ড তাপমাত্রা দেখা দিতে পারে। কোটি কোটি মানুষকে শীতল কেন্দ্রগুলোতে আশ্রয় নিতে হতে পারে বলে জানান তিনি।

দেশটির পূর্বাঞ্চলেও তাপপ্রবাহ থাকবে বলে জানানো হয়েছে পূর্বাভাসে। বাল্টিমোর ও ম্যারিল্যান্ডের কিছু অংশে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি রয়েছে। এসব এলাকায় তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে।

দেশটিতে বিভিন্ন মাত্রায় তাপপ্রবাহের ঝুঁকিতে থাকা ১৩ কোটির মধ্যে প্রায় ৫ কোটি ৭০ লাখ মানুষের জন্য হিট অ্যালার্ট জারি করা হয়েছে। বিশেষ করে বাল্টিমোর এলাকার বাসিন্দাদের প্রচুর পরিমাণে তরল পানি পান, শীততাপ নিয়ন্ত্রিত ঘরে থাকতে ও বাইরে না বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

গেল জুন মাস থেকে যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চলে চরম তাপপ্রবাহ চলছে। সেখানে তাপমাত্রা ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে।

;

সৌদি আরবে ৭ বাংলাদেশিসহ ১৪ মাদক-ব্যবসায়ী গ্রেফতার 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
৭ বাংলাদেশি মাদকব্যবসায়ী গ্রেফতার

৭ বাংলাদেশি মাদকব্যবসায়ী গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

সৌদি আরবে ১৪ জন মাদকব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ৭ জন বাংলাদেশি রয়েছে। মাদকবিরোধী অভিযান চালিয়ে সৌদি পুলিশ তাদের গ্রেফতার করে। 

গালফ নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জেনারেল ডিরেক্টরেট জানিয়েছে, ব্যাপক আসক্তি সৃষ্টিকারি ৩.৩ কেজি মেথামফেটামিন, ১২ হাজার ৪৩২টি অ্যামফিটামিন ট্যাবলেট এবং বিপুল পরিমাণ হাশিশসহ রিয়াদ থেকে সাত বাংলাদেশিকে গ্রেফতার করা হয়েছে। 

এছাড়া অ্যামফিটামিনের ২১ হাজার ট্যাবলেট চোরাচালানের দায়ে বন্দর নগরী জেদ্দায় দুই সিরিয়ান নাগরিক এবং একজন সৌদি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। 

এদিকে সৌদি আরবের পবিত্র নগরী মদিনা থেকে এক প্রবাসী ও এক সৌদি নাগরিককে আট করেছে পুলিশ। তাদের কাছ থেকে এমফিটামিনের ৭৫ হাজার ৬০০ ট্যাবলেট উদ্ধার করা হয়। এছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিজানের সীমান্ত থেকে দুই ইথিওপিয়ানকেও আটক করেছে। তারা সীমান্ত দিয়ে বিপুল পরিমাণ মাদক পাচারের চেষ্টা করছিল।

সম্প্রতি সৌদি আরব মাদক চোরাচালান ও পাচারকারীদের বিরুদ্ধে অভিযান জোড়দার করেছে। 

;

ইইউ‘র সঙ্গে সুসম্পর্ক ফেরাতে চায় যুক্তরাজ্য



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি

পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়া ডেভিড ল্যামি বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আমরা আবারও সম্পর্ক পুনঃস্থাপন করতে চাই।’

তবে কীভাবে সম্পর্ক পুনঃস্থাপন করা হবে সে সম্পর্কে লেবার পার্টির এই নেতা স্পষ্ট কোনো বার্তা দেননি। 

ইউরোপীয় ইউনিয়নের একাদিক দেশ সফর করেছেন। খুবই সংক্ষিপ্ত সময়ের মধ্যে তিনি জার্মান, পোল্যান্ড এবং ন্যাটোর নতুন সদস্য সুইডেন সফরে যান। 

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এই তিন দেশে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর সফরের কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে জার্মান, পোল্যান্ড ও সুইডেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

প্রতিবেদনে বলা হয়, ল্যামি বলেন, আগামী ১৮ জুলাই ইউরোপীয়ান নেতারা ব্লেনহেইম প্রাসাদ জড়ো হবেন। সেখানেই সম্পর্ক পুনঃস্থাপনের বিষয়ে আলোচনা হবে।

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়া জন হিলে ইউক্রেনের ওডেসাতে সফর করেছেন। সেখানে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলনস্কির সঙ্গে সাক্ষাত করে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার সরকারের পাশে থাকার বিষয়টি ব্যক্ত করেন। একই সঙ্গে তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে আরও সামরিক সহযোগিতা দেয়া হবে। 

;

ইসরায়েলি হামলায় হামাসের প্রশাসনিক কর্মকর্তা নিহত 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
উত্তর গাজার কার্যক্রম পরিচালনা করতেন তিনি

উত্তর গাজার কার্যক্রম পরিচালনা করতেন তিনি

  • Font increase
  • Font Decrease

গাজার একটি স্কুলে ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সিনিয়র প্রশাসনিক কর্মকর্তাসহ চারজন নিহত হয়েছেন বলে ফিলিস্তিনের একটি সূত্র জানিয়েছে।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

স্থানীয় কর্মকর্তা বিবিসিকে বলেন, গত তিন মাস আগে গাজা সিটি এবং উত্তর গাজায় কার্যক্রম পরিচালনা করার জন্য হামাস সরকার তাকে নিয়োগ দেয়। 

ইসরায়েল সেনাবাহিনী জানিয়েছে, ওই স্কুলটিতে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা এবং হামাসের অনেক সদস্য সেখানে আশ্রয় নিয়েছিল। এজন্য বিমান হামলা চালানো হয়েছে। এছাড়া বেসামরিক লোকদের কিছু ঝুঁকি কমানোর জন্য এ পদক্ষেপ নেয়া হয়। 

প্রত্যক্ষদর্শীরা জানায়, পশ্চিম গাজা শহরে অবস্থিত হলি ফ্যামিলি গির্জার পাশেই হলি ফ্যামিলি স্কুলে হামলা চালানো হয়। এই ভবনটিতে অনেক মানুষ আশ্রয় নিয়েছিল। 

তারা আরও জানায়, স্কুলটির দুটি শ্রেণিকক্ষ এবং এর নিচ তলাকে কেন্দ্র করে ওই হামলা চালানো হয়। 

ইহাব আল গুসেইন এর আগে হামাস প্রশাসনের উপশ্রম মন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং পরবর্তীতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হিসেবে নিযুক্ত হন। তার দুরদর্শী কাজের ফলে তাকে হামাসের প্রশাসনিক পদে নিযুক্ত করা হয়েছিল। গত নয় মাসে গাজায় ইসরায়েলি হামলায় হামাস প্রশাসনের বহু কর্মকর্তা নিহত হয়েছে। 

;