নেপালে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪১

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নেপালের তানাহুন জেলায় সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১। শুক্রবার মুম্বাইতে এক সংবাদ সম্মেলনে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন মহারাষ্ট্রের মন্ত্রী গিরিশ মহাজন।

শনিবার (২৪ আগস্ট) এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার ভোরের দিকে রাজধানী কাঠমান্ডু থেকে পর্যটন এলাকা পোখরায় রওনা হওয়া একটী বাস তানাহুন নামের একটি এলাকায় আসার পর নিয়ন্ত্রণ হারিয়ে পার্শ্ববর্তী মারসিয়াংদি নদীতে পড়ে যায়।

বাসটিতে মোট কতজন যাত্রী ছিলেন, সে সম্পর্কে এখনও পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি। তবে তাদের অধিকাংশই ভারতের নাগরিক ছিল বলে জানা যায়। দুর্ঘটনার পর এখন পর্যন্ত মোট ৪১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এদিকে সংবাদ সম্মেলনে গিরীশ মহাজন বলেন, 'নদী থেকে এখন পর্যন্ত মোট ৪১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে, সেই সঙ্গে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে ১২ জনকে। নেপালের সশস্ত্রবাহিনীর তত্ত্বাবধানে জীবিতদের হাসপাতালে ভর্তি করা করা হয়েছে। বাসটিতে মোট কতজন যাত্রী ছিলেন, তার সঠিক সংখ্যা এখনও জানা যায়নি। এ কারণে কেউ নিখোঁজ রয়েছেন কি না এখনও নিশ্চিত নয়।'

এ ঘটনায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং অন্যান্য সিনিয়র কেন্দ্রীয় কর্মকর্তাদের সাথে মৃত ভারতীয় পর্যটকদের মৃতদেহ প্রত্যাবাসনের বিষয়ে কথা বলেছেন। অমিত শাহ সিএম শিন্ডেকে কেন্দ্রীয় সরকারের পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

মুখ্যমন্ত্রীর কার্যালয় অনুসারে, ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ বিমান আগামীকাল উদ্ধার হওয়া ২৪ জন পর্যটকের মরদেহগুলো দেশে এনে তাদের পরিবারের কাছে হস্তান্তর করবে।

এর আগে গত ১২ জুলাই ভূমিধসের কবলে পড়ে নেপালের চিতওয়ান জেলার নারায়ণঘাট-মুগলিং সড়কের পাশে সিমালতাল এলাকায় নদীতে ডুবে গিয়েছিল দু’টি বাস। এতে নিখোঁজ হয়েছিলেন ওই দুই বাসের মোট ৬৫ জন যাত্রী। তাদের মধ্যে মাত্র ৫ জনের সন্ধান পাওয়া গিয়েছিল। এখনো নিখোঁজ রয়েছে ২ জন।