আবারও বিক্ষোভে উত্তাল ইসরায়েল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আবারও লাখ লাখ মানুষের বিক্ষোভে উত্তাল হয়েছে ইসরায়েলের রাজপথ। রাজধানী তেল আবিবসহ ইসরায়েলের বড় বড় শহরগুলোতে লাখ লাখ মানুষ জিম্মি মুক্তির দাবিতে বিক্ষোভ করেছেন।

‘হোস্টেজ ফ্যামেলিজ ফোরাম’-এর ডাকে শনিবার রাতে পুরো দেশ জুড়ে ইসরায়েলের স্মরণকালের ইতিহাসে বৃহত্তম বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

পুলিশ দাবি করেছে, তারা মোট ৫ বিক্ষোভকারীকে আটক করেছে।

রাজধানী তেল আবিবে ৫ লাখ এবং দেশের অন্যান্য শহরে আরও ২ লাখ ৫০ হাজার মানুষ বিক্ষোভে অংশ নেন। প্রসঙ্গত, ইসরায়েলের জনসংখ্যা মোট ৯২ লাখ।

রোববার (৮ সেপ্টেম্বর) ইসরায়েলের সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল এ খবর জানায়।

টাইমস অব ইসরায়েল জানায়, ইসরায়েলের এই বিক্ষোভই ছিল ইসরায়েলের ইতিহাসে সবচাইতে বৃহত্তম বিক্ষোভ। শুধু রাজধানী তেল আবিবেই ৫ লাখ মানুষ বিক্ষোভে অংশগ্রহণ করেন।

এছাড়া জেরুজালেম, হাইফা, রিশন লেজিয়ন, বিরশেবা, নেতানিয়ানসহ আরো বিভিন্ন জায়গায় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

হোস্টেজ ফ্যামেলি ফোরাম’-এর পক্ষ থেকে জানানো হয়েছে, রাজধানী তেল আবিবে ৫ লাখ এবং দেশের অন্যান্য এলাকায় ২ লাখ ৫০ হাজারসহ মোট ৭ লাখ ৪০ হাজার মানুষ তাদের ডাকে সাড়া দিয়ে বিক্ষোভে অংশ নিয়েছেন।

খবরে বলা হয়, ৬ জিম্মিকে হত্যা এবং হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে পৌঁছাতে না পারার ব্যর্থতার জন্য এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এমনকী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনেও বিক্ষোভকারীরা বিক্ষোভ দেখিয়েছেন।

জানা যায়, পুলিশ বিভিন্ন রাস্তায় ব্যারিকেড দিয়েও বিক্ষোভকারীদের আটকানো যায়নি।

হোস্টেজ ফ্যামেলিজ ফোরামের পক্ষে বিক্ষোভে অংশগ্রহণকার শেহ ডিকম্যানের কাজিন গ্যাট বিক্ষোভকারীদের উদ্দেশে চিৎকার করে বলতে থাকেন- ‘যুদ্ধবিরতির একেবারে কাছাকাছি’, ‘জিম্মিরা মুক্তির কাছাকাছি’ জুলাই মাস থেকে শুধু একথাই শুনে আসছি। অথচ প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ‘না’!

এর আগে ১ সেপ্টেম্বর সন্ধ্যায় জিম্মিদের পরিবারের ডাকে রাজধানী তেল আবিবসহ পুরো ইসরায়েল জুড়ে ৫ লাখ মানুষ বিক্ষোভ করেন।

গাজা উপত্যকার রাফাহ-এর একটি টানেল (সুড়ঙ্গ) থেকে ৫ জন ইসরায়েলি এবং ১ জন ইসরায়েলি-মার্কিন জিম্মির মরদেহ উদ্ধারের পর জিম্মিদের পরিবার এ বিক্ষোভের ডাক দিয়েছিল। তাদের ডাকে ইসরায়েলের রাজধানী তেল আবিবের ৩ লাখ মানুষ রাস্তায় নেমে বিক্ষোভে ফেটে পড়েন। এছাড়াও দেশব্যাপী আরো ২ লাখ সাধারণ মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেন।