৪ দিনের বন্যায় হ্যানয়ে মৃত্যু ১৫২

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ৪ দিনের বন্যায় মৃতের সংখ্যা এখন ১শ ৫২ জনে উন্নীত হয়েছে। হ্যানয় শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া রেড রিভারের পানি উপচে বন্যায় এ প্রাণহানি ঘটে বলে জানা যায়।

বুধবার (১১ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম সানডে ওয়ার্ল্ড এ খবর জানায়।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, চলতি বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুন ইয়াগি শনিবার ভিয়েতনামে আছড়ে পড়ে। এতে করে ভিয়েতনামের রাজধানী হ্যানয় শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া নদী রেড রিভারের পানি উপচে পড়ে।

শনিবার থেকে চলা বন্যায় নদীর পানি শহরের রাস্তাঘাট ডুবিয়ে দিয়েছে। এতে করে এখন পর্যন্ত ১শ ৫২ জন মারা গেছেন এবং হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেকে বাড়িঘর ছেড়ে উঁচু এলাকায় চলে গেছেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে হ্যানয় শহরের বাসিন্দা ট্রান লে কুইয়ান বলেন, ৩০ বছরে মধ্যে এটাই ছিল সবচেয়ে ভয়াবহ বন্যা। মঙ্গলবারও কোনো বৃষ্টি হয়নি। বন্যার পানি বেড়ে যাওয়ায় সারারাত ঘুমাতে পারিনি। এখন আমার বাড়ি পানির নিচে তলিয়ে গেছে।

এদিকে, বন্যায় রাজধানীর রাস্তাঘাট পানির তলায় ডুবে যাওয়ায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে বলে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে।

হ্যানয়ের বাসিন্দা নগুয়েন ভ্যান হ্যাং জানান, নদীর পাড়ে আমার বাড়ি। কিন্তু আমার বাড়ি এখন আর নেই। সেটিও এখন নদী হয়ে গেছে।

হ্যানয়ের চ্যারিটি সংস্থা ব্লু ড্রাগন চিলড্রেনস ফাউন্ডেশনের মুখপাত্র কারলোটা টোরেস লিলিরো জানান, মঙ্গলবার তাদের অফিস খালি করে দেওয়া হয়েছে বন্যার ঝুঁকির কারণে।

অনেক বস্তি এখন পানির নিচে তলিয়ে রয়েছে। ইয়াগি হ্যানয়ের অনেক কারখানা বিধ্বস্ত করে দিয়েছে। এতে করে মার্কিন যুক্তরাষ্ট্রসহ ইউরোপসহ অন্যান্য দেশে যে পণ্য শিপমেন্ট করার কথা ছিল তাতে বিঘ্ন ঘটবে।