কঙ্গোতে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নাগরিকসহ ৩৭ জনকে মৃতুদণ্ডাদেশ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কঙ্গোর প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার চেষ্টার দায়ে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নাগরিকসহ ৩৭ জনকে মৃতুদণ্ডাদেশ দিয়েছে ডি আর কঙ্গো। এদের মধ্যে তিন আমেরিকান, একজন ব্রিটেন, একজন বেলজিয়ান এবং একজন কানাডিয়ান নাগরিক রয়েছেন।

শনিবার (১৪ আগস্ট) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, কঙ্গো অভ্যুত্থানে সক্রিয় থাকার দায়ে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নাগরিকসহ ৩৭ জনকে মৃতুদণ্ডাদেশ দিয়েছে দেশটি। এদের বিরুদ্ধে মে মাসে রাষ্ট্রপতির বাড়িতে হামলার নেতৃত্ব দেওয়ার অভিযোগ রয়েছে। হামলার সময় নিরাপত্তা বাহিনী ও সেনা সদস্যদের গুলিতে ঘটনাস্থলেই নিহত হন মালাঙ্গা।

এ ঘটনায় সংশ্লিষ্টতার সন্দেহে মোট ৫১ জনকে গ্রেফতার করেছিল পুলিশ-সেনা যৌথ বাহিনী। সামরিক আদালতে প্রায় সাড়ে তিন মাস বিচার চলার পর শুক্রবার ৩৭ জনকে ফাঁসি এবং বাকি ১৪ জনকে বেকসুর খালাস দেন আদালত।

প্রসঙ্গত, গত (১৯ মে ) ভোরে কঙ্গোর রাজধানী কিনশাসায় অভ্যুত্থানের চেষ্টা শুরু হয় । সশস্ত্র লোকেরা প্রথমে কিনশাসায় সংসদীয় স্পিকার ভাইটাল কামেরহে-এর বাড়িতে হামলা চালায় তারপর রাষ্ট্রপতির সরকারি বাসভবনের দিকে রওনা হয়।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, সেনাবাহিনীর ইউনিফর্মে প্রায় ২০ জন আততায়ীর একটি দল প্রাসাদে হামলা চালায় এবং পরে গুলি বিনিময় হয়। পরবর্তীতে সেনাবাহিনী সরকারি বাস ভবনের নিয়ন্ত্রণ নেয় এবং পরিস্থিতি স্বাভাবিক করে।