ইউক্রেনের কৌশলগত শহর ঘিরে ফেলেছে রাশিয়া

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার সেনাদের অগ্রগতি অব্যাহত রয়েছে। তারা ইউক্রেনের কৌশলগত একটি শহরে পুরোপুরি ঘিরে ফেলেছে। এতে করে ইউক্রেনের অভ্যন্তরীণ যোগাযোগের নিয়ন্ত্রণ রাশিয়ার সেনাদের নিয়ে নেওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

অন্যদিকে, ইউক্রেনের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, যে কোনো মূল্যে ইউক্রেনের পূর্বাঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চায়। এতে করে যদি সৈন্যরা হতাহত এবং সম্পদের ক্ষয়ক্ষতি হয়, তারপরেও তারা তা করতে রাজি আছে।

বিজ্ঞাপন

রাশিয়ার সেনাবাহিনীর অগ্রগতির প্রেক্ষিতে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাসিন্দাদের সতর্ক করে দিয়েছে ইউক্রেন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ইউক্রেনের সেনাবাহিনীর বরাত দিয়ে বিবিসি এ খবর জানায়।

খবরে বলা হয়, রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলের ফ্রন্ট লাইনের দক্ষিণ দিকের কৌশলগত শহর পোক্রোভস্ক শহর ঘিরে ফেলেছে। এই শহর পূর্বাঞ্চলের যোগাযোগের হাব হিসেবে পরিচিত।

ইউক্রেনের সেনাবাহিনী জানায়, পোক্রোভস্ক ঘিরে ফেলা মানে একটি বড় অঞ্চলকে নিয়ন্ত্রণে নিয়ে নেওয়া। এই অঞ্চলের ভেতরেই রয়েছে নেভেলেস্কি, হিরনিক এবং ক্রাসনোহোরোইভকা শহর।

ইউক্রেনের সেনাবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, আমরা যেকোনো মূল্যে আমাদের অঞ্চল নিয়ন্ত্রণে নেব। এতে করে যদি সেনাসদস্যরা হতাহত ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়, তাতেও পিছু হটবে না ই্‌উক্রেন।

তবে তিনি এটাও বলেন, ইউক্রেনের সেনাবাহিনী ডোনেটস্ক শহরের দিকে আগানোর কোনো পরিকল্পনা করছে না। আমরা তাড়াতাড়ি সেদিকে যাবো না। আমরা নেভেলস্কির কাছে অবস্থান নিয়ে আছি। কারণ আমরা হিরনিক কেন হারাবো!

ওই কর্মকর্তা আরও বলেন, যখন শত্রুর জনবল এবং সম্পদ বেশি থাকে, তখন কৌশল পাল্টাতেই হয়।

জানা গেছে, রাশিয়ার সেনাবাহিনী পোক্রোভস্ক থেকে ৩৫ কিলোমিটার (২১ মাইল) দক্ষিণের শহর কুরাখোভি দিকে এগিয়ে যাচ্ছে।