হরিয়ানায় চলছে ভোটগ্রহণ; বিজেপি নাকি কংগ্রেস, দৌড়ে কে এগিয়ে?

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের হরিয়ানা রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। শনিবার (৫ অক্টোবর) স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হওয়া এই ভোট চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, ৯০ আসনের হরিয়ানা বিধানসভায় আজ একদফাতেই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচন কমিশন সূত্রের খবর অনুযায়ী, সকাল ৯টা পর্যন্ত ভোটদানের হার ৯.৫৩ শতাংশ। আগামী মঙ্গলবার (৮ অক্টোবর) ভোটের ফলাফল জানা যাবে।

হরিয়ানায় মূল লড়াই ক্ষমতাসীন বিজেপি এবং কংগ্রেসের। এর বাইরে লড়াইয়ে রয়েছে জনতা পার্টি, চন্দ্রশেখর আজাদের আজাদ সমাজ পার্টির জোট, অভয় চৌটালার আইএনএলডি এবং বিএসপির জোট ও আম আদমি পার্টি।

হরিয়ানায় বিধানসভা নির্বাচনে মোট ভোটারের সংখ্যা দুই কোটিরও বেশি। তাদের মধ্যে নারী ভোটারের সংখ্যা প্রায় ৯৬ লাখ। তারা ১০৩১ জন প্রার্থীর জয়-পরাজয় নির্ধারণ করবেন। মোট বুথের সংখ্যা ২০ হাজার ৬২৯।

ভোটগ্রহণ উপলক্ষে শনিবার সকাল থেকে হরিয়ানার বিভিন্ন কেন্দ্র কড়া নিরাপত্তায় ঢেকে রেখেছে আইন- শৃঙ্খলা বাহিনী। পুলিশের পাশাপাশি আধা সামরিক বাহিনীও নিরাপত্তার দায়িত্বে রয়েছে। এছাড়া প্রতিটি বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা রয়েছে।

গত এক দশক ধরে এই রাজ্যে বিজেপি ক্ষমতায় রয়েছে। এবারের নির্বাচনে বিজেপির হ্যাট্রিক হবে নাকি কংগ্রেসের প্রত্যাবর্তন হবে এটাই এখন দেখার অপেক্ষা।

এদিকে বিধানসভার এ ভোটগ্রহণের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে জনসাধারণকে ভোটদানে উৎসাহ দিয়েছেন। মোদি লিখেছেন, আমি হরিয়ানার ভোটারদের কাছে আবেদন করব রেকর্ড হারে গণতন্ত্রের উৎসবে শামিল হন। আমার তরুণ বন্ধুদের যারা প্রথমবার ভোট দেবেন তাদের জন্য আমার বিশেষ শুভেচ্ছা।