হাইতিতে সন্ত্রাসী গোষ্ঠীর হামলায় নিহত ৭০

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হাইতির রাজধানীর কাছাকাছি এক সন্ত্রাসী গোষ্ঠীর হামলায় ৭০ জন নিহত হয়েছেন। এছাড়া সে এলাকার ৬ হাজার মানুষকে পালিয়ে যেতে বাধ্য করেছে বলে জানা গেছে।

শনিবার (৫ অক্টোবর) জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এ খবর জানায়।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, হাইতির রাজধানী পোর্ট-অব-প্রিন্সের কাছাকাছি এলাকা ‘গ্রান গ্রিফ’ নামে একটি সন্ত্রাসী সংগঠন নির্বিচারে গুলি করলে অন্তত ৭০ জন নিহত হয়েছেন। এছাড়া সে এলাকার ৬ হাজার অধিবাসীকে পালাতে বাধ্য করেছে।

পরিস্থিতি সামাল দিতে সে এলাকায় ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ ঘটনার পর দেশটির প্রধানমন্ত্রী গ্যারি কোনিলি বলেছেন, সন্ত্রাসী গোষ্ঠীটি শুধু নারী, পুরুষ ও শিশুদেরই হত্যা করেনি, পুরো হাইতির জনগণের বিরুদ্ধে অপরাধ করেছে।

জানা যায়, হাইতির রাজধানী পোর্ট-অব-প্রিন্সের কাছে বৃহস্পতিবার পোন্ট সোনডে শহরে আগুন ধরিয়ে দেয় এবং পরে তারা বাড়িঘরে ও যানবাহনও আগুন দিয়ে পুড়িয়ে দেয়।

এ বিষয়ে জাতিসংঘের হিউম্যান রাইটস অফিসের মুখপাত্র শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছেন, গ্রান গ্রিফ গ্যাংস অটোমেটিক রাইফেল দিয়ে সাধারণ মানুষের ওপরে নির্বিচারে গুলিবর্ষণ করে। এতে ৭০ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে ১০ জন নারী ও ৩ জন শিশুও রয়েছে।

সন্ত্রাসী গ্যাংটি ৪৫টি বাড়ি এবং ৩৪টি যানবাহনে আগুন ধরিয়ে দেয়। সেইসঙ্গে তারা এলাকাবাসীকে পালিয়ে যেতে বাধ্য করে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।